Ads Area


বাংলা প্রবন্ধরচনা PDF Download || Bengali Essay Writing PDF Download

বাংলা প্রবন্ধরচনা || Bengali Essay Writing

বাংলা প্রবন্ধরচনা PDF Download || Bengali Essay Writing PDF Download- পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের বর্তমান পাঠক্রম অনুযায়ী মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের বাংলা পরীক্ষায় একটি করে প্রবন্ধ রচনা প্রশ্নপত্রে এসেই থাকে। শব্দসীমা ৫০০ এবং পূর্ণমান ১০। মাধ্যমিকের ক্ষেত্রে কোনো উত্তরসংকেত দেওয়া থাকে না কিন্তু উচ্চমাধ্যমিকে উত্তরসংকেত দেওয়া থাকে। এই বাংলা প্রবন্ধরচনা ছাত্রছাত্রীদের বিদ্যালয় ও বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য সঠিক ভাবে প্রস্তুতি নিতে সাহায্য করবে আমরা মধ্য বিভাগের সকল শ্রেনীর বিষয়ভিত্তিক প্রশ্ন ছাত্র-ছাত্রীদের সুবিধার জন্য প্রদান করবো। নতুন নতুন প্রশ্ন পেতে নিয়মিত আমাদের Website টি Follow করো।


“বাহিরের কথা বা ঘটনা যখন ভাবের হয়ে আমাদের মনের সঙ্গে রসের প্রভাবে মিলে যায় তখন মানুষ স্বভাবতই ইচ্ছা করে সেই মিলনকে সর্বকালের সর্বজনের অধিকারভুক্ত করতে। ”    -রবীন্দ্রনাথ।


⨀ প্রবন্ধ প্রসঙ্গে:


সাহিত্যের রয়েছে নানা বিভাগ । কবিতা, গল্প, উপন্যাস, নাটক এমনি নানা ধরনের, নানা রকমের বিচিত্র, রসোত্তীর্ণ শিল্পসম্ভার । প্রবন্ধ সেই বিচিত্র সাহিত্যকর্মের এক সমৃদ্ধ শাখা ৷ ‘প্রবন্ধ’ কথাটির ব্যুৎপত্তিগত অর্থ হল ‘প্রকৃষ্ট বন্ধন’ । এ বন্ধন প্রকৃতপক্ষে ভাবের সঙ্গে চিন্তার ও ভাষার অবিচ্ছেদ্য মিলনসাধন । প্রবন্ধ ও রচনার মধ্যে সামান্য হলেও পার্থক্য আছে । ‘প্রবন্ধ’ বলা হয় তাকে যাতে থাকে বিষয়ের (subject) প্রাধান্য । আর ‘রচনা’ (Essay) বলে তাকে যাতে থাকে লেখকের বিষয়ী অর্থাৎ চিন্ময় সত্তার প্রাধান্য । ‘প্রবন্ধ’ বুদ্ধিবাহিত, তাই তার আবেদন একমাত্র বুদ্ধির কাছে । ‘রচনা’ হল হৃদয়-সমুত্থিত, তাই তার আবেদন হৃদয়ের কাছে ।

প্রবন্ধে একটি সুনির্দিষ্ট বিষয়কে নানা তথ্যের সাহায্যে বিবিধ যুক্তিতর্কের শৃঙ্খলে সুসজ্জিত করে একটি নির্দিষ্ট সিদ্ধান্তের ভিতর দিয়ে উপস্থাপন করতে হয় । এখানে ভাবের সংযম প্রয়োজন, চিন্তার স্বচ্ছতার প্রয়োজন, ভাষার স্বচ্ছন্দ গতিময়তা ও প্রকাশের যুক্তিনির্ভর ঋজুতাও আবশ্যক । এ জাতীয় রচনায় ভাব ও ভাবাবেগের পাশাপাশি বুদ্ধি বা মননও সমান গুরুত্বপূর্ণ । তবে এ কথা স্বীকার করতেই হবে যে, যে-কোনো শিল্পের উৎকর্ষ মূলত নির্ভর করে শিল্পীর বোধ ও জীবনকে দেখার বিশেষ দৃষ্টিভঙ্গির ওপর ।

এ প্রসঙ্গে আর-একটি উল্লেখযোগ্য কথা স্মরণে রাখা উচিত । তা হল–প্রবন্ধই হোক বা যে-কোনো রচনাই হোক প্রত্যেকটিতে উৎকৃষ্ট রচনার বৈশিষ্ট্যই হল তাতে লেখকের ব্যক্তিত্বের যথার্থ প্রতিফলন ঘটবে । বক্তব্য বিষয় ও প্রকাশভঙ্গি অনুসারে প্রবন্ধ রচনাকে কয়েকটি ভাগে ভাগ করা যেতেই পারে । যেমন- বর্ণনামূলক, চিন্তামূলক, ভাবমূলক, ব্যাখ্যামূলক, বিবৃতিমূলক, বিতর্কমূলক, তথ্যমূলক ইত্যাদি । আবার বিষয়বস্তুর দিক থেকে প্রবন্ধ হয় বিষয়প্রধান কিংবা বিষয়ীপ্রধান ।


🔘 Join Our Telegram Chanel - Click Here 🔘


⨀ সার্থক প্রবন্ধ রচনার কলাকৌশল:


প্রবন্ধ রচনার ক্ষেত্রে অবশ্যই কিছু সুনির্দিষ্ট রীতি কৌশল আছে । কোনো বিষয়ে প্রবন্ধ লেখার আগে বুঝে নিতে হবে প্রবন্ধটি বিষয়নিষ্ঠ নাকি চিন্ময় । এরপর বিষয়বস্তু অনুযায়ী এটিকে সূত্রাকারে ক্রমান্বয়ে সাজাতে হবে । এক একটি অনুচ্ছেদে এক একটি বিশেষ পর্বকে বিন্যস্ত করতে হবে এবং সবশেষে উপসংহারে একটি সিদ্ধান্তে উপনীত হয়ে বিষয়টিকে সংহত আকারে প্রকাশ করতে হবে ।

লেখার ভাষা যেন সহজ, সরল এবং প্রাঞ্জল হয় । সহজ ভাষায় ছোটো ছোটো বাক্যে বিষয়-সূত্রগুলি উপস্থাপন করতে পারলে রচনার গুণগত মান বেড়ে যায় ৷

প্রবন্ধের বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা চাই এবং চাই ভাষার ওপর সাবলিল অধিকার । একই বক্তব্যের ভাষা ব্যবহারে পুনরাবৃত্তি যেন না ঘটে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়া প্রয়োজন । অনুচ্ছেদ বিভাজন করার সময় যথেষ্ট সতর্কতা অবলম্বন করা দরকার যাতে পারস্পর্য বিচ্ছিন্ন না হয় ।

হৃদয়াবেগকে কঠিন কঠোর বন্ধনে আবদ্ধ রাখতে হয়, বাঁধ ভাঙা উচ্ছ্বাস প্রকাশের ক্ষেত্র নয় প্রবন্ধ ।

বিভিন্ন বিষয়ে কিছু প্রবন্ধরচনা নিচে দেওয়া হল


পছন্দের বিষয়ে প্রবন্ধ রচনা পড়তে ক্লিক করুন👇👇👇

Note: পোস্ট টি অবশ্যই আপনার বন্ধুদের সাথে ফেসবুক, হোয়াটসঅ্যাপ এ শেয়ার করুন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area