Ads Area


স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাপ্রেন্টিস || State Bank of India Apprentice Recruitment 2021 Apply Online

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাপ্রেন্টিস || State Bank of India Apprentice Recruitment 2021 Apply Online


স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাপ্রেন্টিস || State Bank of India Apprentice Recruitment 2021 Apply Online

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাপ্রেন্টিস হিসাবে ৬,১০০ জন লােক নিচ্ছে 


শূন্যপদ:

৬,১০০ জন


শিক্ষাগত যোগ্যতা:

যে কোনাে শাখার গ্র্যাজুয়েট ছেলেমেয়েরা আবেদন করতে পারেন ।


বয়স সীমা:

বয়স হতে হবে ৩১-১০-২০২০'এর হিসাবে ২০ থেকে ২৮ বছরের মধ্যে, অর্থাৎ জন্ম-তারিখ হতে হবে ১-১১-১৯৯২ থেকে ৩১ ১০-২০০০'এর মধ্যে । তপশিলীরা ৫ বছর, ও.বি.সি.'রা ৩ বছর, প্রাক্তন সমরকর্মী ও প্রতিবন্ধীরা যথারীতি বয়সে ছাড় পাবেন ।


বেতন সীমা:

৩ বছরের ট্রেনিং । তখন স্টাইপেন্ড প্রথম বছর মাসে ১৫,০০০ টাকা, দ্বিতীয় বছর ১৬,৫০০ টাকা ও তৃতীয় বছর ১৯,০০০ টাকা ।


যে রাজ্যের শূন্যপদের জন্য দরখাস্ত করবেন সেইরাজ্যের স্থানীয় ভাষায় পড়তে, লিখতেও বলতে পারা দরকার ।


প্রার্থী বাছাই:

প্রার্থী বাছাই হবে অনলাইন টেস্টের মাধ্যমে । পরীক্ষা হবে আগস্টে । ১ ঘন্টার পরীক্ষায় ১০০ নম্বরের ১০০ টি প্রশ্ন হবে এইসব বিষয়ে: জেনারেল/ফিনান্সিয়াল অ্যাওয়ারনেস, জেনারেল ইংলিশ, কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউট, রিজনিং এবিলিটি অ্যান্ড কম্পিউটার অ্যাপ্টিটিউট । প্রতিটি পার্টে ২৫ নম্বরের ২৫ টি প্রশ্ন হবে । প্রতিটিতে পার্টে সময় থাকবে ১৫ মিনিট । নেগেটিভ মার্কিং আছে । ৪ টি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ১ নম্বর কাটা হবে । ন্যূনতম স্কোর করে করতে হবে । তপশিলী, ও.বি.সি, ও প্রতিবন্ধীরা স্কোরিংয়ে ৫ % নম্বরে ছাড় পাবেন ।

পরীক্ষা হবে এইসব কেন্দ্রে:

আসানসােল, দুর্গাপুর, গ্রেটার কলকাতা, হুগলি, কল্যাণী, শিলিগুড়ি, বােকারাে স্টিল সিটি, ধানবাদ, হাজারিবাগ, জামশেদপুর, রাঁচী, আগরতলা, ডিব্ৰুগড়, গুয়াহাটি, শিলচর, তেজপুর, জোড়হাট, ভিলাই নগর, বিলাসপুর, রায়পুর ।


লিখিত পরীক্ষায় সফল হলে স্থানীয় ভাষার পরীক্ষা, ইন্টারভিউ ও ডাক্তারি পরীক্ষা । এরপর রাজ্যভিত্তিক তালিকা তৈরি হবে । এই পদের বিজ্ঞপ্তি নং CRPD/APPR/2020-21/10.

কিভাবে আবেদন করতে হবে:

দরখাস্ত করবেন অনলাইনে, ২৬ জুলাই পর্যন্ত । এই ওয়েবসাইটে: https://apprenticeshipindia.org, www.sbi.co.in, https://bank.sbi/careers এজন্য বৈধ একটিই-মেল আইডি, থাকতে হবে ।

এছাড়াও পাশপাের্ট মাপের ফটো ও সিগনেচার স্ক্যান করে নেবেন জে.পি.জি.বা, জে.পি.ই.জি.ফর্মাটে।ফটো রঙিন হতে হবে ও ফটো ২০০x২৩০ পিক্সেল হতে হবে । সিগনেচার ১৪০x৬০ পিক্সেল হতে হবে । ফটো ও সিগনেচার ২০০ ডি.পি.আই.’তে স্ক্যান করবেন । অনলাইনে দরখাস্ত করার আগে প্রথমে পরীক্ষা ফী বাবদ ৩০০ (তপশিলী ও প্রতিবন্ধীদের ফী লাগবে না) টাকা জমা দিতে হবে । টাকা অনলাইনে বা, অফলাইনে জমা দিতে পারবেন । অনলাইনে টাকা জমা দেবেন ২৬ জুলাইয়ের মধ্যে । অনলাইনে টাকা জমা দিতে পারবেন ডেবিট কার্ড ( রু-পে/ভিসা/মাস্টার কার্ড/ময়েস্ট্রো), ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, আই.এম.পি.এস., ক্যাশ কার্ড/মােবাইল ওয়ালেট । অনলাইনে টাকা জমা দেওয়ার পর ই-রিসিপ্ট প্রিন্ট করে নেবেন । এবার ওই ওয়েবসাইটে গিয়ে ধাপে ধাপে যাবতীয় তথ্য দিয়ে সাবৃমিট’করলেইনাম রেজিস্ট্রেশন হয়ে যাবে । নাম রেজিস্ট্রেশনের পর আবেদনপত্রের ১ কপি প্রিন্ট আউট ও ই-রিসিপ্ট (Deposit Journal No.) এর ১ কপি নিজের কাছে রেখে দেবেন । অন্য কোনাে মাধ্যমে টাকা জমা দিলে নাম নথিভুক্ত করতে পারবেন না । অনলাইন পরীক্ষা দেওয়ার সময় কল লেটারের সঙ্গে পেমেন্ট রিসিপ্টের মুল কপি জমা দিতে হবে । তপশিলী, ও.বি.সি. প্রভৃতি প্রার্থীদের বেলায় ইন্টারভিউয়ের সময় কাস্ট সার্টিফিকেটের মূল কপি দেখাতে হবে । আরাে বিস্তারিত তথ্য ওপরের ওই ওয়েবসাইটে পাবেন ।


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area