Ads Area


রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ৫,৮১৮ ক্লার্ক || 5,618 Clerks In State-Owned Banks Apply Online

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ৫,৮১৮ ক্লার্ক || 5,618 Clerks In State-Owned Banks Apply Online

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ৫,৮১৮ ক্লার্ক || 5,618 Clerks In State-Owned Banks Apply Online


রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ৫,৮১৮ ক্লার্ক

অফিসিয়াল নোটিশ- এখানে ক্লিক করুন

সারা ভারতের বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ক্লারিক্যাল ক্যাডারে ৫,৮১৮ জন ছেলেমেয়ে নিচ্ছে । নেওয়া হবে ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (আই.বি.পি.এস.) এর কমন রিক্রুটমেন্ট প্রসেস ফর রিক্রুটমেন্ট ইন ক্লার্কসইন পার্টিসিপেটিং অর্গানাইজেশন (CRP Clerks-XI) পরীক্ষার মাধ্যমে ।

প্রথমে ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন সর্বভারতীয় ভিত্তিতে অনলাইন পরীক্ষা নেবে । পরীক্ষা হবে দু’টি ধাপে । প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা ও তাতে কোয়ালিফাই নম্বর পেলে মেন পরীক্ষা। ‘মেন’ পরীক্ষায় সফল হলে নাম অ্যালােকেশনের জন্য পাঠানাে হবে । এই পদের বেলায় কোনাে ইন্টারভিউ নেই। ‘মেন’ পরীক্ষায় পাওয়া নম্বর দেখে মেধা তালিকা তৈরি হবে ও নিয়ােগ হবে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ।

শিক্ষাগত যোগ্যতা:

যে কোনাে শাখার ডিগ্রি কোর্স পাশ ছেলেমেয়েরা আবেদন করতে পারেন । কম্পিউটার অপারেশন/ল্যাঙ্গোয়েজের সার্টিফিকেট/ডিপ্লোমা/ডিগ্রি কোর্স পাশ হতে হবে ।

স্কুল/কলেজ ইনস্টিটিউটে কম্পিউটার (ইনফর্মেশন টেকনােলজি একটি অন্যতম বিষয় হিসাবে নিয়ে থাকলে কম্পিউটারের ডিগ্রি/ডিপ্লোমা সার্টিফিকেট কোর্স পাশ না হলেও হবে । যে রাজ্যের শূন্যপদের জন্য দরখাস্ত করবেন সেই রাজ্যের সরকারি (অফিসিয়াল) ভাষা পড়তে লিখতে ও বলতে পারা দরকার । প্রাক্তন সমরকর্মীরা ওপরের ওই শিক্ষাগত যােগ্যতা না থাকলেও যােগ্য । তবে তাদের বেলায় আর্মি স্পেশাল সার্ভিস অফ এডুকেশন, নেভি বা, এয়ারফোর্সের করেসপন্ডিং সার্টিফিকেট কোর্স পাশ হতে হবে ও অন্তত ১৫ বছর চাকরি করে থাকতে হবে ।


বয়স:

বয়স হতে হবে ১-৭-২০২১'র হিসাবে ২০ থেকে ২৮ বছরের মধ্যে, অর্থাৎ জন্ম-তারিখ হতে হবে ২-৭-১৯৯৩ থেকে ১-৭-২০০১'এর মধ্যে । তপশিলীরা ৫ বছর, ও.বি.সি.'রা ৩ বছর, প্রতিবন্ধীরা ১০ বছর, বিধবা বা, বিবাহবিচ্ছিন্না মহিলারা আইনত আলাদা হয়ে থাকলে ৯ বছর ও প্রাক্তন সমরকর্মীরা যথারীতি বয়সে ছাড় পাবেন ।


শূন্যপদ:

A পশ্চিমবঙ্গ 

ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায়: ৩০ টি, কানাড়া ব্যাঙ্কে: ১৫ টি, সেন্ট্রাল ব্যাঙ্কে: ১৬২ টি, পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কে: ৮ টি, ইউকো ব্যাঙ্কে: ৮০ টি, ইউনিয়ন ব্যাঙ্ক ইন্ডিয়ায়: ৭১ টি ।

B ঝাড়খণ্ড

ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায়: ৪৩ টি, কানাড়া ব্যাঙ্কে: ১ টি, সেন্ট্রাল ব্যাঙ্কে: ৯ টি, পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কে: ৩ টি, ইউনিয়ন ব্যাঙ্ক ইন্ডিয়ায়: ২২ টি ।

C বিহার 

ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায়: ৪০ টি, সেন্ট্রাল ব্যাঙ্কে: ১৪৪ টি, পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কে: ৩ টি, ইউকো ব্যাঙ্কে: ৪৪ টি, ইউনিয়ন ব্যাঙ্ক ইন্ডিয়ায়: ৩১ টি ।

D ত্রিপুরা 

সেন্ট্রাল ব্যাঙ্কে: ২ টি, ইউকো ব্যাঙ্কে: ৬ টি


প্রার্থী বাছাই হবে অনলাইন (প্রিলিমিনারি ও মেন) পরীক্ষার মাধ্যমে । পরীক্ষা নেবে ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন ’ ।

পরীক্ষা হবে অনলাইনে ২৮ ও ২৯ আগস্ট আর ৪ সেপ্টেম্বর ।

পরীক্ষা হবে কলকাতা-সহ সারা ভারতের বিভিন্ন অনলাইন পরীক্ষা কেন্দ্রে ।

অনলাইন প্রিলিমিনারি পরীক্ষায় অবজেক্টিভ টাইপের পার্টে ১০০ নম্বরের ১ ঘন্টার পরীক্ষায় প্রশ্ন হবে এইসব বিষয়ে:

(১) ইংলিশ ল্যাঙ্গোয়েজ- ৩০ নম্বর । সময় ২০ মিনিট ।

(২) নিউমেরিক্যাল এবিলিটি- ৩৫ নম্বর । সময় ২০ মিনিট ।

(৩) রিজনিং এবিলিটি-৩৫ নম্বর । সময় ২০ মিনিট ।

প্রতিটি প্রশ্নে থাকবে ১ নম্বর ।

ওই তিনটি বিষয়ের প্রতিটিতে কাট-অফ নম্বর পেয়ে থাকতে হবে । কাট-অফ নম্বর কত থাকবে তা আই.বি.পি.এস. ঠিক করবে । নেগেটিভ মার্কিং আছে । প্রতিটি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ০.২৫ নম্বর কাটা হবে । কল লেটার ডাউনলােড করতে পারবেন নভেম্বরে ।

 এরপর অনলাইন মেন পরীক্ষা হবে ৩১ অক্টোবর ।

এই পরীক্ষায় অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের ২০০ নম্বরের ১৯০ টি প্রশ্ন হবে এইসব বিষয়ে :

(১), জেনারেল / ফিনান্সিয়াল অ্যাওয়ারনেস - ৫০ নম্বরের ৫০ টি প্রশ্ন । সময় থাকবে ৩৫ মিনিট ।

(২) জেনারেল ইংলিশ- ৪০ নম্বরের ৪০ টি প্রশ্ন । সময় থাকবে ৩৫ মিনিট ।

(৩) কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউট- ৫০ নম্বরের ৫০ টি প্রশ্ন । সময় থাকবে ৪৫ মিনিট ।

(৪) রিজনিং এবিলিটি অ্যান্ড কম্পিউটার অ্যাপ্টিটিউট- ৬০ নম্বরের ৫০ টি প্রশ্ন । সময় থাকবে ৪৫ মিনিট ।

প্রশ্ন হবে ইংরিজিতে । প্রিলিমিনারি ও মেন পরীক্ষায় নেগেটিভ মার্কিং আছে । প্রতিটি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ০.২৫ নম্বর কাটা হবে । প্রিলিমিনারি পরীক্ষায় সফল হলে তবেই মেন পরীক্ষার জন্য ডাকা হবে । এরপর প্রভিশনালি অ্যালটমেন্ট পাবেন ।

কিভাবে আবেদন করতে হবে:

দরখাস্ত করবেন অনলাইনে ১২ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত । এই ওয়েবসাইটে: www.ibps.in অনলাইনে দরখাস্ত করার আগে যেসব প্রমাণপত্র নিজের কাছে থাকতে হবে:

(১) বৈধ ই-মেল আই.ডি.। যাঁদের আই.ডি, নেই , তারা নিজের নামে ই-মেল আই.ডি. বানিয়ে নিয়ে তবেই দরখাস্ত করবেন ।

(২) পাশপাের্ট মাপের নিজের রঙিন ফটো ও নিজের সই (সিগনেচার) স্ক্যান করা থাকতে হবে (স্ক্যান করবেন ২০০ ডি.পি.আই.এ জে.পি.জি, বা, জে.পি.ইজি, ফর্ম্যাটে) । সিগনেচার স্ক্যান করবেন ১০-২০ কে.বি.'র মধ্যে আর ফটো স্ক্যান করবেন ২০-৫০ কে.বি.’র মধ্যে ।

(৩) লেফট থাম্ব ইমপ্রেশন স্ক্যান করতে হবে,

(৪) নিচের এই লেখাটি সাদা কাগজে নিজের হাতের লেখায় লিখে স্ক্যান করে নেবেন ' I ..... (Name of the candidate), hereby declare that all the information submitted by me in the application form is correct, true and valid, I will present the supporting documents as and when required',

আবেদন ফী:

(৫) পরীক্ষা ফী বাবদ ৮৫০ ( তপশিলী, প্রতিবন্ধী ও প্রাক্তন সমরকর্মী হলে ১৭৫ ) টাকা লাগবে । টাকা অনলাইনে জমা দিতে পারবেন । দরখাস্ত সাবমিট করার পর 'Payment Gateway' অপশন পাবেন । অনলাইনে টাকা জমা দিতে চাইলে মাস্টার/ভিসা ডেবিট/ক্রেডিট কার্ড | ইন্টারনেট ব্যাঙ্কিংয়ে জমা দিতে পারবেন । এরপর ফটো, সিগনেচার ও লেফট থাম্ব ইমপ্রেশন, নিজের হাতের লেখা আপলােড করতে হবে । অনলাইন ট্রানজাকশন সফল হলে আপনা থেকেই রেজিস্ট্রেশন নম্বর ও পাশওয়ার্ড তৈরি হয়ে যাবে ও স্ক্রিনে দেখতে পাবেন । তখন তা ওই e-receipt প্রিন্ট করে নিজের কাছে রেখে দেবেন । অনলাইন ট্রানজাকশন সফল না হলে স্ক্রীনে 'Your Online transaction was unsuccessful' দেখতে পাবেন । তখন আবার Apply Online- এ গিয়ে যাবতীয় তথ্য দিয়ে আবার পূরণ করতে হবে । আরাে বিস্তারিত তথ্য পাবেন । ওই ওয়েবসাইটে ।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area