Ads Area


আর্মির Rally ব্যারাকপুরে নাম রেজিস্ট্রেশন চলবে ২১ আগস্ট পর্যন্ত

 আর্মির Rally ব্যারাকপুরে নাম রেজিস্ট্রেশন চলবে ২১ আগস্ট পর্যন্ত

আর্মির Rally ব্যারাকপুরে নাম রেজিস্ট্রেশন চলবে ২১ আগস্ট পর্যন্ত

ভারতীয় স্থলবাহিনীর বারাকপুর । পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা , হুগলি , বাঁকুড়া ও পুরুলিয়া জেলার প্রার্থীদের থেকে বিভিন্ন পদে সরাসরি প্রার্থী বাছাই পরীক্ষার মাধ্যমে কয়েকশো অবিবাহিত ছেলে নেওয়া হবে । সরাসরি Rally হবে সেপ্টেম্বর মাস নাগাদ এই ঠিকানায়: আর.সি.টি.সি.গ্রাউন্ডব্যারাকপুর ক্যান্টনমেন্ট । এজন্য প্রথমে অনলাইনে নাম রেজিস্ট্রেশন করতে হবে এই ওয়েবসাইটে ।


www.joinindianarmy.nic.in নাম রেজিস্ট্রেশন করার পর অ্যাডমিট কার্ড ডাউনলােড করতে হবে ওপরের ওই ওয়েবসাইট থেকে । Rally শুরু হওয়ার তারিখ এখনাে ঠিক হয়নি । খুব শিগগিরই Rally তারিখ জানানাে হবে ।

কীভাবে নাম রেজিস্ট্রেশন করবেন তা নিচে দেওয়া হল ।


কারা কোন পদের জন্য যােগ্য:

সােলজার জেনারেল ডিউটি; মােট অন্তত ৪৫ % নম্বর পেয়ে মাধ্যমিক পাশ ছেলেরা মাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত ৩৩ % (অতিরিক্ত বিষয় ছাড়া) নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যােগ্য ।

বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২১ বছরের মধ্যে ।

শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬৯ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮২ সেমি ও না ফুলিয়ে ৭৭ সেমি আর ওজন হতে হবে অন্তত ৫০ কেজি ।

সােলজার টেকনিক্যাল: ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক ও ইংরিজি অন্যতম বিষয় হিসাবে নিয়ে সায়েন্স শাখায় উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা মােট অন্তত ৫০ % নম্বর পেয়ে থাকলে আর প্রতিটি বিষয়ে অন্তত ৪০ % নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যােগ্য ।

বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে ।

শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬৯ (তপশিলী উপজাতিদের বেলায় ১৬২) সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮২ সেমি ও না ফুলিয়ে ৭৭ সেমি আর ওজন হতে হবে অন্তত ৫০ ( তপশিলী, উপজাতি হলে ৪৮ ) কেজি ।


সােলজার টেকনিক্যাল (অ্যাভিয়েশন/অ্যামিউনিশন এক্সামিনার): ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক ও ইংরিজি অন্যতম বিষয় হিসাবে নিয়ে সায়েন্স শাখায় উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা মােট অন্তত ৫০ % নম্বর পেয়ে থাকলে আর প্রতিটি বিষয়ে অন্তত ৪০% নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যােগ্য ।

বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে ।

শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬৯ (তপশিলী উপজাতিদের বেলায় ১৬২) সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮২ সেমি ও না ফুলিয়ে ৭৭ সেমি আর ওজন হতে হবে অন্তত ৫০ (তপশিলী উপজাতি হলে ৪৮ ) কেজি ।


সােলজার ক্লার্ক/স্টোরকীপার টেকনিক্যাল/ইনভেন্টরি ম্যানেজমেন্ট: আর্টস, সায়েন্স ও কমার্স শাখায় উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা মােট অন্তত ৬০% নম্বর ও উচ্চমাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত ৫০% নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যােগ্য । তবে উচ্চমাধ্যমিকে ইংরিজি ও অঙ্ক/অ্যাকাউন্ট্যান্সি । বুক কীপিং বিষয়ে অন্তত ৫০% নম্বর পেয়ে থাকতে হবে ।

বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে ।

শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬২ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮২ সেমি ও না ফুলিয়ে ৭৭ সেমি আর ওজন অন্তত ৫০ কেজি ।


সােলজার নার্সিং অ্যাসিস্ট্যান্ট/নার্সিং অ্যাসিস্ট্যান্ট ভেটেরিনারি: ফিজিক্স, কেমিস্ট্রি, বায়ােলজি ও ইংরিজি বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা মােট অন্তত ৫০% নম্বর আর প্রতিটি বিষয়ে অন্তত ৪০% নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যােগ্য ।

বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে ।

শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬৯ (তপশিলী উপজাতি হলে ১৬২) সেমি, বুকের ছাতি না- ফুলিয়ে ৭৭ সেমি ও ফুলিয়ে ৮২ সেমি আর ওজন অন্তত ৫০ (তঃউঃজাঃ হলে ৪৮) কেজি ।


সােলজার ট্রেডসম্যান (মাধ্যমিক পাশ): মাধ্যমিক পাশ ছেলেরা মাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত ৩৩% নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যােগ্য ।

বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে ।

শরীকের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬৯ (তপশিলী উপজাতিদের বেলায় ১৬২) সেমি, বুকের স্মৃতি ফুলিয়ে ৮১ সেমি ও না ফুলিয়ে ৭৬ সেমি আর ওজন অন্তত ৪৮ কেজি ।


সােলজার ট্রেডসম্যান (ক্লাস এইট পাশ): ক্লাস এইট পাশ ছেলেরা সচি, হাউসকীপার ও মেস কিপার পদের জন্য আবেদন করতে পারেন । বয়স, শরীরের মাপজোখ, ওজন, বুকের ছাতি ইত্যাদি ওপরের মতাে ।


বয়স সীমা:

সােলজার জেনারেল ডিউটি পদের বেলায় জন্ম-তারিখ হতে হবে ১-১০-২০০০ থেকে ১-৪ ২০০৪’র মধ্যে । আর অন্যান্য পদের বেলায় জন্ম-তারিখ হতে হবে ১-১০-১৯৯৮ থেকে ১-৪ ২০০৪'র মধ্যে । সব ক্ষেত্রে সেনাবাহিনীতে কর্মরত সৈনিক বা, প্রাক্তন সমরকর্মীর ছেলেরা উচ্চতায় ২ সেমি, ওজনে ২ কেজি ও বুকের ছাতিতে ১ সেমি ছাড় পাবেন । রাজ্য, জাতীয় বা, জেলা স্তরের খেলােয়াড়রা উচ্চতায় ২ সেমি, ওজনে ৫ কেজি ও বুকের ছাতিতে ৩ সেমি ছাড় পাবেন ।


শংসাপত্রের শংসাপত্র এবং বিন্যাস প্রক্রিয়া:

প্রার্থী বাছাইয়ের জন্য প্রথমে নাম নথিভুক্ত করা হবে ভাের ৫ টা থেকে ৭ টার মধ্যে । নাম নথিভুক্ত করার দিনই প্রার্থীদের শারীরিক সক্ষমতার পরীক্ষা, শরীরের মাপজোখ ও যাবতীয় প্রমাণপত্র পরীক্ষা করা হবে । ১০০ নম্বরের শারীরিক সক্ষমতার পরীক্ষায় থাকবে:

(১) ১.৬ (১ মাইল) কিমি দৌড় । ৫ মিনিট ৩০ সেকেন্ডে সম্পূর্ণ করলে ৬০ নম্বর, ৫,৩১ মিনিট থেকে ৫.৪৫ মিনিটে সম্পূর্ণ করলে ৪৮ নম্বর পাবেন । এর নিচে হলে ফেল করবেন ।

(২) বিম টেস্ট (পুল আপ) ১০ বার বা, তার বেশি হলে ৪০ নম্বর, ৯ বার করলে ৩৩ নম্বর, ৮ বার করলে ২৭ নম্বর, ৭ বার করলে ২১ নম্বর, ৬ বার করলে ১৬ নম্বর ।

(৩) ৯ ফুট গর্ত পেরােনাে ।

(8) জিগ-জাগ ব্যালান্স (ভারসাম্য) টেস্ট ।


প্রার্থী বাছাইয়ের দিন সঙ্গে নিয়ে যাবেন নিচের এইসব প্রমাণপত্রের মূল ও গেজেটেড অফিসারের প্রত্যয়িত করা ২ কপি জেরক্স:

(১) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, গ্র্যাজুয়েট ও অন্যান্য কোনাে যােগ্যতা থাকলে রেজিস্ট্রেশন সার্টিফিকেট, অ্যাডমিট কার্ড, মার্কশীট ও বাের্ড সার্টিফিকেট,

(২) ক্লাস এইট পাশ কিংবা মাধ্যমিকে অকৃতকার্য হলে বা, মাধ্যমিক পাশ হলে ডিস্ট্রিক্ট ইন্সপেক্টর অফ স্কুল ও ডিস্ট্রিক্ট এডুকেশন অফিসারের কাউন্টার সাইন করা স্কুল লিভিং বা, ‘স্কুল ট্রান্সফার সার্টিফিকেট ।

(৩) গ্রাম সরপঞ্জ, গ্রাম প্রধান বা, চেয়ারম্যানের দেওয়া পােল স্ট্যাম্প (ডেজিগনেশন-সহ) মারা লেটার হেড়ে ৬ মাসের পুরনাে ক্যারেক্টার সার্টিফিকেট (ফটো সাঁটা থাকতে হবে) (২১ বছরের কম বয়স হলে ওই ক্যারেক্টার সার্টিফিকেটে ''He is Unmarried'' কথাটি লেখা থাকতে হবে),

(৪) নন-বেঙ্গলী প্রার্থীরা জেলা শাসক, অতিরিক্ত জেলা শাসক বা, এস.ডি.ও.'র দেওয়া বাসিন্দা/নেটিভেটি সার্টিফিকেট,

(৫) জেলা শাসক/অতিরিক্ত জেলা শাসক, এস.ডি.এম., এস.ডি.ও.'র দেওয়া ১ বছরের পুরনাে স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট (Permanent Residential Certificate) নিজের পাশপাের্ট মাপের প্রত্যয়িত করা ফটো সাঁটা থাকতে হবে) (ওই সার্টিফিকেটে সই ও গােল স্ট্যাম্প এমনভাবে মারবেন, যার কিছু অংশ ফটোর ওপর ও কিছু অংশ সার্টিফিকেটের ওপর পরে) (নির্দিষ্ট ফর্ম্যাটে ওই সার্টিফিকেট আর্মি বা, ডিফেন্সের উদ্দেশ্যে ব্যবহৃত হবে ও তার সিরিয়াল নং থাকতে হবে)

(৬) জেলা শাসক/অতিরিক্ত জেলা শাসক, এস.ডি.এম., এস.ডি.ও.'র দেওয়া কাস্ট সার্টিফিকেট ।

(৭) এস.ডি.এম, বা, তহশিলদার মর্যাদার অফিসারের দেওয়া রিলিজিয়ন সার্টিফিকেট ।

(৮) তিন মাসের মধ্যে তােলা ও প্রত্যয়িত ছাড়া ২০ কপি পাশপাের্ট মাপের রঙিন ফটো ও তার নেগেটিভ (ফটোর ব্যাকগ্রাউন্ড সাদা হতে হবে) (কম্পিউটার ফটো বা, ডিজিটাল ফটো হলে বাতিল হবে) । (৯) এন.সি.সি.র ‘ এ ’ , ‘ বি ’ বা , ‘ সি ’ সাটিফিকেট ,

(১০) রাজ্য বা, জাতীয় পর্যায়ে খেলাধূলায় প্রথম বা, দ্বিতীয় স্থানাধিকারীর সার্টিফিকেট,

(১০) সেনাবাহিনীতে কর্মরত বা, প্রাক্তন সমরকর্মীদের আত্মীয়-স্বজন ইত্যাদির দেওয়া রিলেশন্স সার্টিফিকেট ও ডিসচার্জ সার্টিফিকেট ।

(১১) নন-জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে ( ১০ টাকার ) নির্দিষ্ট বয়ান টাইপিং করার পর নােটারিকে দিয়ে অ্যাটেস্টেড করিয়ে নেবেন ।

(১২) সিঙ্গল ব্যাঙ্ক অ্যাকাউন্ট, প্যান নম্বর ও আধার নম্বর । ওপরের যাবতীয় প্রমাণপত্র কোনাে গেজেটেড অফিসার বা, সমতুল কর্তৃপক্ষকে দিয়ে প্রত্যয়িত করাবেন ।


শারীরিক মাপজোখ ও শারীরিক সক্ষমতার পরীক্ষায় সফল হলে লিখিত পরীক্ষা হবে । সবশেষে ডাক্তারি পরীক্ষা । 

প্রশ্নপত্র পাবেন এই ঠিকানায়: আর্মি রিক্রুটিং অফিস, ব্যারাকপুর, ৪৩, মিডিল রােড, উত্তর ২৪ পরগনা, পিন– ৭০০১২০ ।


কিভাবে আবেদন করতে হবে:


অফিসিয়াল নোটিশ- এখানে ক্লিক করুন


প্রার্থীদের প্রথমে নাম রেজিস্ট্রেশন করতে হবে । এই ওয়েবসাইটে www.joinindianarmy.nic.in নাম রেজিস্ট্রেশন শুরু হয়েছে ৮ জুলাই থেকে । চলবে ২১ আগস্ট পর্যন্ত ।

নাম রেজিস্ট্রেশন করার সময় সঙ্গে রাখবেন এইসব প্রমাণপত্র:

(১) নাম নথিভুক্ত করার জন্য প্রত্যেক প্রার্থীর বৈধ ই-মেল আই.ডি, ও মােবাইল নম্বর থাকতে হবে । যাদের ই-মেল আই.ডি. নেই, তাদের নতুন করে ই-মেল আই.ডি. তৈরি করে দরখাস্ত করতে হবে ।

(২) ইন্টারনেট সংযােগ থাকতে হবে । যাঁদের ইন্টারনেট সংযােগ নেই, তারা কোনাে সাইবার কাফেতে গিয়ে বা, তথ্যমিত্র কেন্দ্রে গিয়ে নাম নথিভুক্ত করবেন ।

(৩) যাবতীয় প্রমাণপত্রের মূল, 

(৪) পাশপাের্ট মাপের রঙিন ফটো ।

প্রথমে, ইন্টারনেট সংযােগ আছে, এমন কম্পিউটারে গিয়ে www.joinindianarmy.nic.in- এ গিয়ে ক্লিক করুন । তখন ভারতীয় সেনাবাহিনীর ওয়েবসাইট খুলে যাবে । তাতে প্রয়ােজনীয় তথ্য জানার জন্য বিভিন্ন বটম পাবেন । এরপর Click on Registration Button  -এ গিয়ে ক্লিক করুন । এরপর শিক্ষাগত যােগ্যতা, বয়স, পার্সোন্যাল ডাটা (নাম, পিতা-মাতার নাম, ঠিকানা ইত্যাদি), বৈধ ই-মেল আই.ডি. ও মােবাইল নম্বর দিতে হবে । তারপর ইউজার আই.ডি, ও ৮-১০ সংখ্যার পাশওয়ার্ড দিয়ে নাম রেজিস্ট্রেশন করতে হবে । ইউজার আই.ডি. ও পাশওয়ার্ড লিখে রাখবেন । একবার ইউজার আই.ডি. ও পাশওয়ার্ড পেয়ে গেলে বার বার নতুন করে আর রেজিস্ট্রেশন করতে হবে না । নাম রেজিস্ট্রেশন করার পর সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম প্রিন্ট করে নেবেন । Rally হওয়ার এক সপ্তাহ আগে ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে অ্যাডমিট কার্ড ডাউনলােড করতে পারবেন ।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area