Ads Area


নৌবাহিনীতে ২,৫০০ নাবিক 2021

 নৌবাহিনীতে ২,৫০০ নাবিক

নৌবাহিনীতে ২,৫০০ নাবিক 2021
 নৌবাহিনীতে ২,৫০০ নাবিক 2021




ভারতীয় নৌবাহিনী ‘ সিনিয়র সেকেন্ডারি রিক্রুটস ( SSR-AUG 2020 Batch )' স্কিমে ' নাবিক ' পদে ২,৫০০ জন অবিবাহিত ছেলে নিচ্ছে ।



কারা কোন পদের জন্য যােগ্য : 



নাবিক ( সিনিয়র সেকেন্ডারি রিক্রুটস -SSR ) : ফিজিক্স ও অঙ্ক আবশ্যিক বিষয় ( কম্পালসারি ) আর কেমিস্ট্রি / বায়ােলজি / কম্পিউটার সায়েন্স ঐচ্ছিক বিষয় ( অপশনাল ) হিসাবে নিয়ে উচ্চমাধ্যমিক পাশ অবিবাহিত ছেলেরা আবেদন করতে পারেন । 

শূন্যপদ : ২,০০০ টি । 



নাবিক ( আটিফিসার অ্যাপ্রেন্টিস ) : অঙ্ক ও ফিজিক্স আর কেমিস্ট্রি / বায়ােলজি / কম্পিউটার সায়েন্স বিষয় হিসাবে নিয়ে উচ্চমাধ্যমিক পাশ অবিবাহিত ছেলেরা মােট অন্তত ৬০ % বা, তার বেশি নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন । 

শূন্যপদ : ৫০০ টি । 


ওপরের দুই ক্ষেত্রেই জন্ম-তারিখ হতে হবে ১-২-২০০১ থেকে ৩১ ৭-২০০৪’এর মধ্যে । 


শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৫৭ সেমি ও উচ্চতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ওজন আর বুকের ছাতি ৫ সেমি প্রসারণক্ষম । দৃষ্টিশক্তি হতে হবে চশমা ছাড়া ভালাে চোখে ৬/৬ ও খারাপ চোখে ৬/৯ আর চশমাসহ ভালাে চোখে ৬/৬ ও খারাপ চোখে ৬/৬ । এছাড়া রং চেনার ক্ষমতা CP II থাকতে হবে । 

শুরুতে ২২ সপ্তাহের বেসিক ট্রেনিং হবে আগামী বছর আগস্টে, ওড়িশার খুরদার আই.এন.এস. চিল্কায় । তারপর নির্দিষ্ট ট্রেডে নৌবাহিনীতে পেশাদারী ট্রেনিং । তখন স্টাইপেন্ড মাসে ১৪,৬০০ টাকা । সফল হলে ‘ সেলর ’ পদে চাকরি ।

মূল মাইনে : ২১,৭০০-৬৯,১০০ টাকা । প্রাথমিকভাবে ১৫ বছরের চাকরি ।



‘সুবেদার মেজর’এর সম র্যাঙ্কের মাস্টার চিফ পেটি অফিসার-I পদ পর্যন্তপদোন্নতির সুযােগ আছে । তখন মূল মাইনে : ৪৭,৬০০-১,৫১,১০০ টাকা । ভাঙা হাঁটু, চ্যাটালাে পায়ের পাতা, শিরাস্ফীতি, রাত কানা বা, অন্য কোনাে শারীরিক রােগ থাকলে যােগ্য নন ।



আরও চাকরির খবর - কেন্দ্রীয় সংস্থায় ১০৭১ এক্সিকিউটিভ ম্যানেজার নিয়ো



প্রার্থীবাছাইয়ের জন্য প্রথমে লিখিত পরীক্ষা, শারীরিক সক্ষমতার পরীক্ষা ও শারীরিক মাপজোখের পরীক্ষা আর ডাক্তারি পরীক্ষা হবে ।

দরখাস্ত দেখে বাছাই প্রার্থীদের থেকে মােট ১০০০০ প্রার্থীকে লিখিত পরীক্ষা ও শারীরিক সক্ষমতার জন্য ডাকা হবে ।


লিখিত পরীক্ষায় প্রশ্ন হবে এই ৪ টি পেপার :

( ১ ) ইংরিজি , 

( ২ ) জেনারেল নলেজ , 

( ৩ ) সায়েন্স , 

( ৪ ) অঙ্ক | 


এক ঘন্টার পরীক্ষা ও প্রশ্ন হবে ১০০ টি । প্রশ্ন হবে উচ্চমাধ্যমিক মানের অবজেক্টিভ টাইপের । নেগেটিভ মার্কিং আছে । প্রতিটি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ০.২৫ নম্বর কাটা হবে । প্রতিটি বিষয়ে আলাদাভাবে ও মােট কোয়ালিফাইংনম্বর পেলে সফল হবেন । তারপর ওই দিনেই শারীরিক সক্ষমতার পরীক্ষা হবে। এই পরীক্ষায় থাকবে ৭ মিনিটে ১.৬ কিমি দৌড়, ২০ বার ওঠবােস ও ১০ বার পুশ আপ । এরপর ডাক্তারি পরীক্ষা হবে আই.এন.এস. চিল্কায় । ৩-৪ দিন থাকার প্রস্তুতি নিয়ে যাবেন ।


সফলদের তালিকা পাবেন ২৬ জুলাই নােটিশ বাের্ডে কিংবা এই ওয়েবসাইটে : www.joinindiannavy.gov.in দরখাস্ত করবেন অনলাইনে, ৩০ এপ্রিল পর্যন্ত । এই ওয়েবসাইটে www.joinindiannavy.gov.in এজন্যবৈধ একটি ই-মেল আই.ডি. ২ থাকতে হবে । এছাড়াও পাশপাের্ট মাপের ফটো স্ক্যান করে নেবেন( ব্যাকগ্রাউন্ড নীল রংয়ের হতে হবে ) । প্রথমে ওই ওয়েবসাইটে গিয়ে এ Apply Online- এ গিয়ে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করলে সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম ও রােল নম্বর স্ক্রিনে পাবেন আর তা প্রিন্ট করে নেবেন । আরাে বিস্তারিত তথ্য পাবেন ওই ওয়েবসাইটে ।


আরও চাকরির খবর - কেন্দ্রীয় সংস্থায় ১৪৬ অ্যাপ্রেন্টিস


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area