Ads Area


6,508 Group B And C Workers In The Central Government Notification / Online Applications || কেন্দ্রীয় সরকারে ৬,৫০৬ গ্রুপ বি ও সি কর্মী

6,508 Group B And C Workers In The Central Government Notification / Online Applications || কেন্দ্রীয় সরকারে ৬,৫০৬ গ্রুপ বি ও সি কর্মী কেন্দ্রীয় সরকারে ৬,৫০৬ গ্রুপ বি ও সি কর্মী || Notification / Online Applications


কেন্দ্রীয় সরকারে ৬,৫০৬ গ্রুপ বি ও সি কর্মী

স্টাফ সিলেকশন কমিশনের কিম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল এক্সামিনেশন - ২০২০ - এর মাধ্যমে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রকের কার্যালয়ে অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার, অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসার, অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার, অ্যাসিস্ট্যান্ট, ইন্সপেক্টর অফ ইনকাম ট্যাক্স, ইন্সপেক্টর, অ্যাসিস্ট্যান্ট এনফোর্সমেন্ট অফিসার, সাব-ইন্সপেক্টর, অ্যাসিস্ট্যান্ট, অ্যাসিস্ট্যান্ট / সুপারিনটেন্ড্যান্ট, ইন্সপেক্টর পােস্টস, জুনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার, অডিটর, অ্যাকাউন্ট্যান্ট, জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট, সিনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট / আপার ডিভিশন ক্লার্কস, ট্যাক্স অ্যাকাউন্ট্যান্ট, সাব-ইন্সপেক্টর, আপার ডিভিশন ক্লার্কস, ডিভিশনাল অ্যাকাউন্ট্যান্ট, জুনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার পদে ৬,৫০৬ জন ছেলেমেয়ে নিয়ােগ করা হবে ।

মােট শূন্যপদের মধ্যে গ্রুপ - ‘ বি ’ গেজেটেড ২৫০, গ্রুপ - ‘ বি ’ নন গেজেটেড ৩৫১৩ ও গ্রুপ - ‘ সি ’ পদে ২৭৪৩ নেওয়া হবে ।

দরখাস্ত করতে হবে অনলাইনে ৩১ জানুয়ারি, ২০২১ রাত সাড়ে ১১ টার মধ্যে ।

বয়স : প্রতিটি পদের বেলায় ১ জানুয়ারি, ২০২১ অনুযায়ী বয়সের হিসেব করতে হবে । পদ অনুযায়ী বয়স বিভিন্ন । ওবিসি প্রার্থীরা ৩ বছর, তপশিলি সম্প্রদায়ের প্রার্থীরা ৫ বছর, শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা ১০ বছর, বিধবা ও বিবাহ - বিচ্ছিন্না মহিলারা পুনর্বিবাহ না করে থাকলে ৮ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন ।

শিক্ষাগত যােগ্যতা : কোনাে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনাে শাখায় গ্র্যাজুয়েট হতে হবে ।

জুনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার পদের ক্ষেত্রে ম্যাথমেটিক্স বিষয়ে ৬০ % নম্বর পেয়ে উচ্চমাধ্যমিক বা সমতুল পাশের পর যে কোনাে শাখায় গ্র্যাজুয়েট অথবা স্ট্যাটিস্টিকস বিষয় নিয়ে গ্র্যাজুয়েট হতে হবে । অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার / অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্ট অফিসার পদের ক্ষেত্রে গ্র্যাজুয়েট হতে হবে । চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট / কোম্পানি সেক্রেটারি অথবা কমার্স / বিজনেস স্টাডিজ / বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ( ফিনান্স ) / বিজনেস ইকোনমিক্স - এ মাস্টার ডিগ্রি পাশ হলে ভালাে হয় ।

‘ সি ’ গ্রুপে চাকরি হবে এইসব পদে :

( ১ ) অডিটর : বয়স হতে হবে ১৮ বছর থেকে ২৭ বছরের মধ্যে । বেতনক্রম ২৯,২০০ টাকা থেকে ৯২,৩০০ টাকা । নিয়ােগ হবে ক্যাগ, সিজিডিএ ও অন্যান্য মন্ত্রকের অধীনে থাকা বিভিন্ন বিভাগ / দপ্তরে ।

( ২ ) অ্যাকাউন্ট্যান্ট : বয়স হতে হবে ১৮ বছর থেকে ২৭ বছরের মধ্যে । বেতনক্রম ২৯,২০০ টাকা থেকে ৯২,৩০০ টাকা । নিয়ােগ হবে সিজিডিএ ও ক্যাগের অধীনে থাকা বিভিন্ন দপ্তরে ।

( ৩ ) অ্যাকাউন্ট্যান্ট জুনিয়র অ্যাকউন্ট্যান্ট : বয়স হতে হবে ১৮ বছর থেকে ২৭ বছরের মধ্যে । বেতনক্রম ২৯, ২০০ টাকা থেকে ৯২,৩০০ টাকা । নিয়ােগ হবে অন্যান্য মন্ত্রকের বিভিন্ন বিভাগে ।

( ৪ ) ইন্সপেক্টর অফ ইনকাম ট্যাক্স : বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে । বেতনক্রম ৪৪,৯০০ টাকা থেকে ১,৪২ , টাকা । নিয়ােগ হবে কেন্দ্রীয় সরকারের সিবিডিটে - তে ।

( ৫ ) সিনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট / আপার ডিভিশন ক্লার্কস : বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে । বেতনক্রম ২৫,৫০০ টাকা থেকে ৮১,১০০ টাকা । নিয়ােগ হবে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তরে ।

( ৬ ) ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট : বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে । বেতনক্রম ২৫,৫০০ টাকা থেকে ৮১,১০০ টাকা । নিয়ােগ হবে কেন্দ্রীয় সরকারের সিবিডিটি - তে ।

( ৭ ) ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট : বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে । বেতনক্রম ২৫,৫০০ টাকা থেকে ৮১,১০০ টাকা । নিয়ােগ হবে কেন্দ্রীয় সরকারের সিবিআইসি - তে ।

( ৮ ) সাব-ইন্সপেক্টর : বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে । বেতনক্রম ২৫,৫০০ টাকা থেকে ৮১,১০০ টাকা । নিয়ােগ হবে সেন্ট্রাল ব্যুরাে অফ ন্যারােটিক্সে ।

‘ বি ’ গ্রুপে চাকরি হবে এইসব পদে :

( ১ ) অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার ( গেজেটেড ) : বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে । বেতনক্রম ৪৭,৬০০ টাকা । থেকে ১,৫১,১০০ টাকা । নিয়ােগ হবে ক্যাগের অধীনে । ইন্ডিয়ান অডিট অ্যান্ড অ্যাকাউন্টস বিভাগে ।

( ২ ) অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসার ( গেজেটেড ) : বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে । বেতনক্রম ৪৭,৬০০ টাকা থেকে ১,৫১,১০০ টাকা । নিয়ােগ হবে সেন্ট্রাল ক্যাগের অধীনে ইন্ডিয়ান অডিট অ্যান্ড অ্যাকাউন্টস বিভাগে ।

( ৩ ) অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার : বয়স হতে হবে ২০ বছর থেকে ৩০ বছরের মধ্যে বেতনক্রম ৪৪,৯০০ টাকা । থেকে ১,৪২,৪০০ টাকা । নিয়ােগ হবে সেন্ট্রাল সেক্রেটারিয়েট সার্ভিস, রেল মন্ত্রক, বিদেশ মন্ত্রক, এএফএইচবিউ ও অন্যান্য মন্ত্রকে ।

( ৪ ) অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার : বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে । বেতনক্রম ৪৪,৯০০ টাকা থেকে ১,৪২ , ৪০০ টাকা । নিয়ােগ হবে ইন্টেলিজেন্স ব্যুরােতে ।

( ৫ ) অ্যাসিস্ট্যান্ট : বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে । বেতনক্রম ৩৫,৪০০ টাকা থেকে ১,১২,৪০০ টাকা । নিয়োগ হবে বিভিন্ন মন্ত্রকের কার্যালয় ও অন্যান্য অর্গানাইজেশনে ।

( ৬ ) অ্যাসিস্ট্যান্ট / সুপারিনটেন্ড্যাট : বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে । বেতনক্রম ৩৫,৪০০ টাকা থেকে ১,১২, ৪০০ টাকা । নিয়ােগ হবে বিভিন্ন মন্ত্রকের কার্যালয়ে ও অন্যান্য অর্গানাইজেশনে ।

( ৭ ) ইন্সপেক্টর ( সেন্ট্রাল এক্সাইজ / প্রিভেন্টিভ অফিসার / এক্সামিনার ) : বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে । বেতনক্রম ৪৪,৯০০ টাকা থেকে ১,৪২,৪০০ টাকা । নিয়ােগ হবে সিবিআইসি - এর অধীনে |

( ৮ ) অ্যাসিস্ট্যান্ট এনফোর্সমেন্ট অফিসার : বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে । বেতনক্রম ৪৪,৯০০ টাকা থেকে ১,৪২,৪০০ টাকা । নিয়ােগ হবে ডিরেক্টরেট অফ এনফোর্সমেন্ট ও রাজস্ব আদায় বিভাগে ।

( ৯ ) সাব ইন্সপেক্টর : বয়স হতে হবে ২০ বছর থেকে ৩০ বছরের মধ্যে । বেতনক্রম ৪৪,৯০০ টাকা থেকে ১,৪২,৪০০ টাকা । নিয়ােগ হবে সেন্ট্রাল ব্যুরাে অফ ইনভেস্টিগেশনে ।

( ১০ ) ইন্সপেক্টর পােস্টস : বয়স হতে হবে ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে । বেতনক্রম ৪৪,৯০০ টাকা । থেকে ১,৪২,৪০০ টাকা । নিয়ােগ হবে ডাকবিভাগে ।

( ১১ ) ইন্সপেক্টর : বয়স হতে হবে ১৮ বছর থেকে ২৭ বছরের মধ্যে । বেতনক্রম ৪৪,৯০০ টাকা থেকে ১,৮৪, ৮০০ টাকা । নিয়ােগ হবে সেন্ট্রাল ব্যুরাে অফ নারকোটিক্স - এ ।

( ১২ ) সাব-ইন্সপেক্টর : বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে । বেতনক্রম ৩৫,৪০০ টাকা থেকে ১,১২,৪০০ টাকা । নিয়ােগ হবে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি - তে ।

( ১৩ ) জুনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার : বয়স হতে হবে । ৩২ বছরের মধ্যে । বেতনক্রম ৩৫,৪০০ টাকা থেকে ১, ১২,৪০০ টাকা । নিয়ােগ হবে স্ট্যাটিস্টিক্স অ্যান্ড প্রােগ্রাম ইমপ্লিমেন্টেনে ।

( ১৪ ) স্ট্যাটিস্টিক্যাল ইনভেস্টিগেটর গ্রেড-টু : বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে । বেতনক্রম ৩৫,৪০০ টাকা থেকে ১,১২,৪০০ টাকা । নিয়ােগ হবে রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়ায় ।

আবেদন করার পদ্ধতি :

দরখাস্ত করতে হবে অনলাইনে http://www.ssc.nic.in ওয়েবসাইটে । এর জন্য প্রার্থীর একটি বৈধ ই-মেল আইডি ও মােবাইল নম্বর থাকতে হবে । প্রথমে নাম নথিভুক্ত করতে হবে । নথিভুক্ত করতে নিজের নাম, বাবার নাম, মা -র নাম, জেন্ডার, জন্মতারিখ, ক্যাটেগরি, স্থায়ী ঠিকানা লিখতে হবে । রেজিস্ট্রেশন সাবমিট করলে রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড পাওয়া যাবে সেটি কোথাও লিখে রাখতে হবে । দরখাস্তের নির্দিষ্ট জায়গায় প্রার্থীর সাম্প্রতিক কালে তােলা পাসপাের্ট মাপের রঙিন ছবি ২০ কেবি থেকে ৫০ কেবি ও সই ১০ কেবি থেকে ২০ কেবি সাইজের মধ্যে জেপিজি ফরম্যাটে স্ক্যান করে আপলােড করতে হবে । দরখাস্তের ফি ১০০ টাকা অনলাইনে নেট ব্যাঙ্কিং বা ভিসা / মাস্টার কার্ড বা মায়েস্ত্রো ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড -এর মারফত বা অফলাইনে এসবিআইয়ের যে কোনাে শাখায় চালান মারফত জমা করতে হবে । অনলাইনে ফি জমা করতে হবে ২ ফেব্রুয়ারি, ২০২১ - এর মধ্যে । মহিলা, তপশিলি সম্প্রদায়, প্রাক্তন সমরকর্মী ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের কোনাে ফ্রি দিতে হবে না । যথাযথভাবে দরখাস্ত পূরণ করে সাবমিট করার পর সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশনে ফর্মের ১ কপি প্রিন্টআউট করে নিতে হবে ।

পূর্ব ভারতের পরীক্ষা কেন্দ্রগুলি হল— কলকাতা ( ৪৪১০ ), হুগলি ( ৪৪১৮ ), শিলিগুড়ি ( ৪৪১৫ ), গ্যাংটক ( ৪০০১ ), রাচি ( ৪২০৫ ), বালাসাের ( ৪৬০১ ), ঢেঙ্কানল ( ৪৬১১ ), বেরহামপুর ( ৪৬০২ ), ভুবনেশ্বর ( ৪৬০৪ ), কটক ( ৪৬০৫ ), রৌরবেল্লা ( ৪৬১০ ), সম্বলপুর ( ৪৬০৯ ), পাের্ট ব্লেয়ার ( ৪৮০২ ) ।

পূর্বাঞ্চলের ওয়েবসাইট হল www.sscer.org

প্রার্থী বাছাই পদ্ধতি :

প্রার্থী বাছাই হবে চারটি ধাপে টায়ার

টায়ার -ওয়ান : কম্পিউটার বেসড এক্সামিনেশন, টায়ার - টু : কম্পিউটার বেসড এক্সামিনেশন, টায়ার - থ্রি : পেন অ্যান্ড পেপার মােড ডেসক্রিপটিভ পেপার, টায়ার - ফোর : কম্পিউটার প্রফিসিয়েন্সি টেস্ট / স্কিল টেস্ট / ডকুমেন্ট ভেরিফিকেশন ।

টায়ার - ওয়ান এক্সামিনেশন : ৬০ মিনিট সময় সীমার ২০০ নম্বরের অবেজেকটিভ টাইপ প্রশ্নপত্র হবে এইসব বিষয়ের জেনারেল ইন্টেলিজেন্স / রিজনিং ( ২৫ টি প্রশ্ন, ৫০ নম্বর ), জেনারেল অ্যাওয়ারনেস ( ২৫ টি প্রশ্ন, ৫০ নম্বর ), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড ( ২৫ টি প্রশ্ন, ৫০ নম্বর ), ইংলিশ কম্প্রিহেনশন ( ২৫ টি প্রশ্ন , ৫০ নম্বর ) । নেগেটিভ মার্কিং থাকবে । প্রতি ভুল উত্তরের জন্য অতিরিক্ত ০.৫০ নম্বর কাটা যাবে । এতে সফল প্রার্থীদের টায়ার - টু পরীক্ষা দিতে হবে । টায়ার - ওয়ান পরীক্ষার সম্ভাব্য তারিখ ২৯ মে, ২০২১ থেকে ৭ জুন, ২০২১'এর মধ্যে ।

টায়ার - টু এক্সামিনেশন : ১২০ মিনিট সময় সীমার ৮০০ নম্বরের অবজেকটিভ টাইপ প্রশ্নপত্র হবে এইসব বিষয়ে কোয়ান্টিটেটিভ এবিলিটিস ( ১০০ টি প্রশ্ন, ২০০ নম্বর ), ইংলিশ ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কম্প্রিহেনসন ( ২০০ টি প্রশ্ন, ২০০ নম্বর ), স্ট্যাটিস্টিক্স ( ১০০ টি প্রশ্ন, ২০০ নম্বর ), জেনারেল স্টাডিজ ( ফিনান্স অ্যান্ড ইকোনমিক্স ) ( ১০০ টি প্রশ্ন, ২০০ নম্বর ) । এতে পাশ করার পর টায়ার - থ্রি পরীক্ষা দিতে হবে ।

টায়ার - থ্রি এক্সামিনেশন : ৬০ মিনিট সময় সীমার ১০০ নম্বরের ডেসক্রিপটিভ পেপার হবে ইংরেজি বা হিন্দি ভাষায় এসে / প্রেসি / লেটার / অ্যাপ্লিকেশন লিখতে হবে । টায়ার - থ্রি পাশ করা প্রার্থীদের 

টায়ার - ফোর : কম্পিউটার প্রফিসিয়েন্সি টেস্ট / স্কিল টেস্ট / ডকুমেন্ট ভেরিফিকেশন হবার পর চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে । অতিরিক্ত তথ্যের জন্য দেখুন উল্লিখিত ওয়েবসাইট ।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area