Ads Area


Genghis Khan and the Mongol Empire || চেঙ্গিস খান ও মােঙ্গল সাম্রাজ্য

Genghis Khan and the Mongol Empire || চেঙ্গিস খান ও মােঙ্গল সাম্রাজ্য

Genghis Khan and the Mongol Empire || চেঙ্গিস খান ও মােঙ্গল সাম্রাজ্য

মােঙ্গল সাম্রাজ্য

চেঙ্গিস খান ও মােঙ্গল সাম্রাজ্য

এশিয়া ও ইউরােপ জুড়ে প্রথম স্থলভূমি বেষ্টিত সাম্রাজ্য গড়ে তােলেন মােঙ্গল নেতা চেঙ্গিস খান ১২০০ শতাব্দীতে । তাঁর সাম্রাজ্যের বিস্তার ছিল মধ্য এশিয়া জুড়ে, কাস্পিয়ান সাগর থেকে জাপান সাগর পর্যন্ত |

চেঙ্গিস খান একদিকে যেমন পরাক্রমশালী যােদ্ধা, অন্যদিকে প্রখর রাজনৈতিক বুদ্ধির অধিকারী ছিলেন । তিনি মােঙ্গল এবং অন্যান্য যাযাবর উপজাতিকে ঐক্যবদ্ধ করে এই বিশাল সাম্রাজ্য গড়ে তােলেন । মােঙ্গলরা তাদের নৃশংসতার জন্য কুখ্যাত ছিল । কোনাে নগর অধিকারে বাধা পেলে নগরের সমস্ত মানুষকে হত্যা করতে তারা পিছপা হত না ।

চেঙ্গিস খান নিজে সংস্কৃতি নিয়ে বিশেষ মাথা না ঘামালেও মানুষের মধ্যে শিক্ষা বিস্তারে মনােযােগী হয়েছিলেন । তিনিই প্রথম মােঙ্গলদের জন্য আইন প্রচলন করেন । এই আইনের নাম ছিল ইয়াসা বা ইয়াসাক । তাঁর গড়ে তােলা সাম্রাজ্যে ভর করে চীন ও ইউরােপের মধ্যে বাণিজ্য বৃদ্ধি পায় ।

চেঙ্গিস খানের আসল নাম তেমুজিন । তেমুজিনের বাবা ছিলেন এক মােঙ্গল উপজাতির নেতা । শত্রু উপজাতির বিষে তাঁর মৃত্যু হলে উত্তরাধিকার সূত্রে তেমুজিন গােষ্ঠীপতি হন মাত্র ১৩ বছর বয়সে । ধীরে ধীরে তিনি অন্যান্য উপজাতি গােষ্ঠীকে ঐক্যবদ্ধ করেন এবং ১২০৬ সালে গােটা মােঙ্গলিয়া তাঁর শাসনাধীনে আসে । সেই সময় মােঙ্গল গােষ্ঠীপতিরা তাঁকে চেঙ্গিস খান বা সর্বময় কর্তা উপাধি দেয় ।

এরপর চেঙ্গিস খান চীনে সাম্রাজ্য বিস্তার করেন । ১২১৮ সালে অধিকাংশ চীন অধিকারের পর মধ্য এশিয়ায় নজর পড়ে তাঁর । বর্তমান উজবেকিস্তান ও তুর্কমেনিস্তান তাঁর সাম্রাজ্যভুক্ত হয় । ১২২৩ সালে তুরস্কের কিপচাক মানুষদের ও রুশ বাহিনীকে পরাজিত করে চেঙ্গিস খানের বাহিনী । ১২৭৯ সালে । তাঁর পৌত্র কুবলাই খান গােটা চীনকে মােঙ্গল সাম্রাজ্যের অধীনে নিয়ে আসেন ।

মােঙ্গল সাম্রাজ্যের বিস্তারের কারণেই ধীরে ধীরে এই সাম্রাজ্য ভেঙে পড়ে ।


আরও পড়ুন-


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area