Ads Area


UPSC- এর পরীক্ষার মাধ্যমে আর্মি, নেভি ও এয়ারফোর্সে ৪০০ অফিসার || UPSC- Test Of The Army, Navy And Air Force 400 Officers

 UPSC- এর পরীক্ষার মাধ্যমে আর্মি, নেভি ও এয়ারফোর্সে ৪০০ অফিসার |

UPSC- এর পরীক্ষার মাধ্যমে আর্মি, নেভি ও এয়ারফোর্সে ৪০০ অফিসার |

ভারতীয় স্থলবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীতে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি ( ১৪৭ তম  কোর্স ) অ্যান্ড ন্যাভাল ন্যাভাল অ্যাকাডেমি এক্সামিনেশন ( 1 ) ২০২১ পরীক্ষার মাধ্যমে অফিসার পদে ৪০০ জন অবিবাহিত ছেলেদের ট্রেনিং দিয়ে নিয়ােগ করা হবে ।

শিক্ষাগত যােগ্যতা : আর্মি শাখার জন্য যে কোনাে শাখায় উচ্চমাধ্যমিক বা সমতুল পাশ হতে হবে । এয়ার ফোর্স, নেভি ও ন্যাভাল অ্যাকাডেমির জন্য ফিজিক্স ও ম্যাথমেটিক্স নিয়ে উচ্চমাধ্যমিক বা সমতুল পাশ হতে হবে । দুটি ক্ষেত্রেই যারা উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে চলেছেন তারাও শর্ত সাপেক্ষে দরখাস্ত করতে পারবেন ।

বয়স সীমা : জন্ম তারিখ থাকতে হবে ২ জুলাই, ২০০২ থেকে ১ জুলাই, ২০০৫ তারিখের মধ্যে ।

প্রার্থী বাছাই করবে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন ।

দরখাস্ত করতে হবে অনলাইনে ১৯ জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬ টার মধ্যে ।

যােগ্যতা অনুযায়ী পদ : ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি : ৩৭০ ( আর্মি ২০৮, নেভি ৪২, এয়ারফোর্স ১২০ ) । ন্যাভাল অ্যাকাডেমি ( ১০ + ২ ক্যাডেট এন্ট্রি স্কিম ) : ৩০।

বেতনক্রম : মূল বেতন ৫৬,১০০ টাকা থেকে ১,৭৭,৫০০ টাকা সঙ্গে অন্যান্য ভাতা । ট্রেনিং চলাকালীন প্রতি মাসে স্টাইপেন্ড পাওয়া যাবে ৫৬, ১০০ টাকা ।

শারীরিক মাপজোক : আর্মি ও নেভির জন্য উচ্চতা হতে হবে কমপক্ষে ১৫৭ সেমি, এয়ার ফোর্সের জন্য ১৬২.৫ সেমি ( গােখা ছেলেরা উচ্চতায় ৫ সেমি ছাড় পাবেন ) । স্বাভাবিক ওজন থাকতে হবে । বুকের ছাতি না ফুলিয়ে ৭৬ সেমি ও ফুলিয়ে ৮১ সেমি । আর্মি ও এয়ার ফোর্সের জন্য দৃষ্টিশক্তি হতে হবে ৬/৬ ( ভালাে চোখে ) ও ৬/৯ ( খারাপ চোখে ) । এয়ার ফোর্সের ক্ষেত্রে চশমা থাকলে চলবে না ও যাদের | হাই পারমেট্রোপিয়া আছে তাদের জন্য ৬/৬ পর্যন্ত সংশােধনযােগ্য । নেভির ক্ষেত্রে দৃষ্টিশক্তি হতে হবে চশমা ছাড়া এক চোখে ৬/৬, অন্য চোখে ৬/৯ ও চশমাসহ দু’চোখে ৬/৬ । বর্ণান্ধতা থাকলে দরখাস্ত করবেন না । এয়ার ফোর্সে পাইলট পদের জন্য পায়ের দৈঘ্য হতে হবে ৯৯ সেমি থেকে ১২০ সেমি , থাইয়ের দৈর্ঘ্য ৬৪ সেমির মধ্যে ও বসে থাকা অবস্থায় উচ্চতা চাই ৮১.৫ সেমি থেকে ৯৬ সেমি - এর মধ্যে ।

আবেদন করার পদ্ধতি : দরখাস্ত করতে হবে অনলাইনে www.upsconline.nic.in ওয়েবসাইটে । এর জন্য প্রার্থীর একটি বৈধ ই-মেল আইডি ও মােবাইল নম্বর থাকতে হবে । দরখাস্তের নির্দিষ্ট জায়গায় প্রার্থীর সাম্প্রতিক কালে ভােলা পাসপাের্ট মাপের রঙিন ছবি জেপিজি ফরম্যাটে ৩০ কেবি থেকে ৪০ কেবি ফাইল সাইজ ওসই জেপিজি ফরম্যাটে ১ কেবি থেকে ৪০ কেবি ফাইল সাইজের মধ্যে স্ক্যান করে আপলােড করতে হবে । দরখাস্তের ফি ১০০ টাকা অনলাইনে নেট ব্যাঙ্কিং বা ভিসা / মাস্টার কার্ড বা রুপে ক্রেডিট / ডেবিট কার্ড - এর মাধ্যমে বা অফলাইনে এসবিআই - এর যে কোনাে শাখায় নগদে জমা দিতে হবে । অফলাইনে ফি ১৮ জানুয়ারি , ২০২১ এর মধ্যে জমা দিতে হবে । অনলাইনে ১৯ জানুয়ারি, ২০২১ পর্যন্ত জমা দেওয়া যাবে । তপশিলি সম্প্রদায় ও কর্মরত বা প্রাক্তন সমরকর্মীর ছেলেদের কোনাে ফ্রি দিতে হবে না । অনলাইনে ফি জমা দিলে ই-রিসিটের এক কপি প্রিন্টআউট করে নিতে হবে । যথাযথ ভাবে দরখাস্ত পূরণ করে সাবমিট করার পর সিস্টেম জেনারেটেড ১ কপি প্রিন্টআউট করে | নিজের কাছে রেখে দিতে হবে, পরে এর প্রয়ােজন হবে ।

প্রার্থী বাছাই পদ্ধতি : প্রার্থী বাছাই হবে লিখিত পরীক্ষা ও পার্সোনালিটি ও ইন্টারভিউ টেস্টের মাধ্যমে । অবজেক্টিভ টাইপ লিখিত পরীক্ষা হবে এই দুটি বিষয়ে ম্যাথমেটিক্স ( কোড ০১ ) - ৩০০ নম্বর, জেনারেল এবিলিটি টেস্ট ( কোড ০২ ) -৬০০ নম্বর । ওএমআর বেসড লিখিত পরীক্ষায় কালাে কালির বল পেন ব্যবহার করতে হবে । দু’টি পর্বের সময়সীমা আড়াই ঘণ্টা করে । লিখিত পরীক্ষা হবে ১৮ এপ্রিল, ২০২১ । পশ্চিমবঙ্গের পরীক্ষা কেন্দ্র হল কলকাতা । লিখিত পরীক্ষার পরে হবে ইন্টারভিউ ও পার্সোনালিটি টেস্ট । দুই পর্বে এই পরীক্ষা হবে । প্রথম পর্যায়ের পরীক্ষায় সফল হলে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার জন্য ডাকা হবে । পরীক্ষায় সফল হলে প্রথমে ৩ বছরের ট্রেনিং । প্রথম আড়াই বছরের ট্রেনিং সবার ক্ষেত্রেই এক হবে । সফল প্রার্থীরা জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের বি.এসসি / বি.এসসি ( কম্পিউটার ) / বি.টেক ( এয়ার ফোর্স ও নেভির ক্ষেত্রে ) / বিএ ডিগ্রি পাবেন । এরপর উইং অনুসারে বিশেষ ট্রেনিং ১০ + ২ ক্যাডেট এন্ট্রি স্কিমের আওতায় প্রশিক্ষণ প্রাপ্তরা সফলভাবে ট্রেনিং শেষে বি.টেক ডিগ্রি পাবেন । ন্যাভাল অ্যাকাডেমির জন্য বাছাই প্রার্থীদের এঝিমালার ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমিতে ৪ বছর, আর্মির জন্য বাছাই প্রার্থীদের দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমিতে ১ বছর ও এয়ার ফোর্সের জন্য বাছাই প্রার্থীদের হায়দরাবাদের এয়ার ফোর্স অ্যাকাডেমিতে দেড় বছরের প্রশিক্ষণ দেওয়া হবে । নির্বাচিত প্রার্থীদের ট্রেনিং শুরু হবে ২ জানুয়ারি, ২০২২ থেকে । অতিরিক্ত তথ্যের জন্য দেখুন www.upsc.gov.in ওয়েবসাইট ।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area