Ads Area


পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে রাজ্য সরকারে কয়েকশাে ডব্লুবিসিএস অফিসার

পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে রাজ্য সরকারে কয়েকশাে ডব্লুবিসিএস অফিসার

পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে রাজ্য সরকারে কয়েকশাে ডব্লুবিসিএস অফিসার

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন রাজ্যের | সর্বত্র ব্লক ডেভেলপমেন্ট অফিসার, এক্সাইজ অফিসার, কমার্শিয়াল ট্যাক্স অফিসার, লেবার অফিসার, এগ্রিকালচারাল ইনকাম ট্যাক্স অফিসার, কো-অপারেটিভ সােসাইটির অ্যাসিস্ট্যান্ট রেজিস্ট্রার, ফুড অ্যান্ড সাপ্লাই অফিসার, এমপ্লয়মেন্ট অফিসার, রেজিস্ট্রেশন অ্যান্ড স্ট্যাম্প রেভিনিউ অফিসার, পুলিশের ডিএসপি, জয়েন্টব্লক ডেভেলপমেন্ট অফিসার, ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর অফ কনজিউমার্স অ্যাফেয়ার্স অ্যান্ড ফেয়ার বিজনেস প্র্যাক্টিসেস, অ্যাসিস্ট্যান্ট ক্যানাল রেভিনিউ অফিসার ( ইরিগেশন ), জুনিয়র সােশ্যাল ওয়েলফেয়ার অফিসার সাব-অর্ডিনেট ল্যান্ড রেভিনিউ অফিসার, অ্যাসিস্ট্যান্ট কমার্শিয়াল ট্যাক্স অফিসার, সংশােধনাগারের চিফ কন্ট্রোলার অফিসার, কো-অপারেটিভ সােসাইটির ইন্সপেক্টর, পঞ্চায়েতের এক্সটেনশন অফিসার, পঞ্চায়েত ডেভেলপমেন্ট অফিসার ও রিহ্যাবিলিটেশন অফিসার পদে ডরবিসিএস ( এক্সিকিউটিভ ) এক্সামিনেশন, ২০২১ পরীক্ষার মাধ্যমে কয়েকশাে ছেলেমেয়ে নিয়ােগ করবে । 

অনলাইনে ফর্মপূরণ করতে হবে ২৪ ডিসেম্বর, ২০২০ থেকে ১৫ জানুয়ারি , ২০২১ - এর মধ্যে ।


‘ এ ’ ও ‘ সি ’ গ্রুপের বেলায় বয়স হতে হবে ২১ বছর থেকে ৩৬ বছরের মধ্যে, ‘ বি ’ গ্রুপের ক্ষেত্রে ২০ বছর থেকে ৩৬ বছরের মধ্যে ও ‘ ডি ’ গ্রুপের বেলায় ২১ থেকে ৩৯ বছরের মধ্যে । সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন । পশ্চিমবঙ্গ ছাড়া অন্যান্য রাজ্যের ওবিসি ও তপশিলি সম্প্রদায়ের প্রার্থীরা বয়সের কোনাে ছাড় পাবেন না, তারা সাধারণ প্রার্থী হিসেবে আবেদন করতে পারবেন ।

বাংলা ভাষায় লিখতে, পড়তে ও বলতে জানা দরকার । দার্জিলিং জেলার তিন মহকুমা দার্জিলিং সদর, কালিম্পং ও কার্শিয়াং - এর নেপালি ভাষাভাষী প্রার্থীদের নেপালি ভাষায় লিখতে, পড়তে ও বলতে জানা দরকার । ডব্লুবিসিএস পরীক্ষার মাধ্যমে চাকরি হয় এই ৪ টি গ্রুপে গ্রুপ ‘ এ ’, গ্রুপ ‘ বি ’, গ্রুপ‘সি ’ ও গ্রুপ ‘ ডি ’ গ্রুপ ‘ বি ’ পদের ক্ষেত্রে শরীরের মাপজোক হতে হবে ছেলেদের বেলায় উচ্চতা ১৬৫ সেমি ও মেয়েদের বেলায় কমপক্ষে ১৫০ সেমি ।

শিক্ষাগত যােগ্যতা : কোনাে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনাে শাখায় গ্র্যাজুয়েট ছেলেমেয়েরা দরখাস্ত করতে পারবেন ।

গ্রুপ অনুযায়ী পদ ও মূল মাইনে : গ্রুপ ‘ এ ’ :

( ১ ) ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস ( এক্সি ), মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা ।

( ২ ) ওয়েস্ট বেঙ্গল কমার্শিয়াল ট্যাক্স সার্ভিস, মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা , গ্রেড পে ৫,৪০০ টাকা ।

( ৩ ) ওয়েস্ট বেঙ্গল এগ্রিকালচারাল ইনকাম ট্যাক্স সার্ভিস, মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা ।

( ৪ ) ওয়েস্ট বেঙ্গল এক্সাইজ সার্ভিস, মূল বেতন ১৫, ৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা ।

( ৫ ) ওয়েস্ট বেঙ্গল কো-অপারেটিভ সার্ভিস, মূল বেতন । ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা , গ্রেড পে ৫,৪০০ টাকা ।

( ৬ ) ওয়েস্ট বেঙ্গল লেবার সার্ভিস, মূল বেতন ১৫, ৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা ।

( ৭ ) ওয়েস্ট বেঙ্গল ফুড অ্যান্ড সাপ্লাই সার্ভিস, মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা ।

( ৮ ) ওয়েস্ট বেঙ্গল এমপ্লয়মেন্ট সার্ভিস ( এমপ্লয়মেন্ট অফিসার টেকনিক্যাল পদ ছাড়া ) মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা ।

( ৯ ) ওয়েস্ট বেঙ্গল রেজিস্ট্রেশন স্ট্যাম্প রেভিনিউ সার্ভিস, মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা , গ্রেড পে ৫,৪০০ টাকা ।

গ্রুপ ‘ বি ’ নেওয়া হবে এই পদে ও মূল মাইনে :

ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস, মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা ।

গ্রুপ ‘ সি ’ নেওয়া হবে এই পদে ও মূল মাইনে :

( ১ ) সুপারিনটেন্ডেন্ট, ডিস্ট্রিক কারেকশনাল / ডেপুটি সুপারিনটেন্ডেন্ট, সেন্ট্রাল কারেকশনাল হােম, মূল বেতন ৯,০০০ টাকা থেকে ৪০, ৫০০ টাকা, গ্রেড পে ৪,৮০০ টাকা ।

( ২ ) জয়েন্ট ব্লক ডেভেলপমেন্ট অফিসার, মূল বেতন ৯,০০০ টাকা থেকে ৪০,৫০০ টাকা, গ্রেড পে ৪,৭০০ টাকা ।

( ৩ ) ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর অফ কনজিউমার্স অ্যাফেয়ার্স অ্যান্ড ফেয়ার, মূল বেতন ৯,০০০ টাকা থেকে ৪০,৫০০ টাকা, গ্রেড পে ৪,৭০০ টাকা ।

( ৪ ) ওয়েস্ট বেঙ্গল জুনিয়র সােশ্যাল ওয়েলফেয়ার সার্ভিস, মূল বেতন ৯,০০০ টাকা থেকে ৪০, ৫০০ টাকা, গ্রেড পে ৪,৭০০ টাকা ।

( ৫ ) ওয়েস্ট বেঙ্গল । সাব-অর্ডিনেট ল্যান্ড রেভিনিউ সার্ভিস ( গ্রেড -১ ), মূল বেতন ৯,০০০ টাকা থেকে ৪০,৫০০ টাকা, গ্রেড পে ৪,৭০০ টাকা ।

( ৬ ) অ্যাসিস্ট্যান্ট কমার্শিয়াল ট্যাক্স অফিসার, মূল বেতন ৯,০০০ টাকা থেকে ৪০,৫০০ টাকা, গ্রেড পে ৪, ৭০০ টাকা ।

( ৭ ) অ্যাসিস্ট্যান্ট ক্যানাল রেভিনিউ অফিসার ( ইরিগেশন ), মূল বেতন ৯,০০০ টাকা থেকে ৪০,৫০০ টাকা, গ্রেড পে ৪,৪০০ টাকা ।

( ৮ ) চিফ কন্ট্রোলার অফ কারেকশনাল সার্ভিস, মূল বেতন ৯,০০০ টাকা থেকে ৪০, ৫০০ টাকা, গ্রেড পে ৪,৭০০ টাকা ।

গ্রুপ ‘ ডি ’ নেওয়া হবে এই পদে ও মূল মাইনে :

( ১ ) ইন্সপেক্টর অফ কো-অপারেটিভ সােসাইটি, মূল বেতন ৭, ১০০ টাকা থেকে ৩৭,৬০০ টাকা, গ্রেড পে ৩৯০০ টাকা ।

( ২ ) পঞ্চায়েত ডেভেলপমেন্ট অফিসার, মূল বেতন ৭,১০০ টাকা থেকে ৩৭,৬০০ টাকা, গ্রেড পে ৩৯০০ টাকা ।

( ৩ ) রিহ্যাবিলিটেশন অফিসার, মূল বেতন ৭,১০০ টাকা থেকে ৩৭,৬০০ টাকা, গ্রেড পে ৩৯০০ টাকা ।


আবেদন করার পদ্ধতি : দরখাস্ত করতে হবে অনলাইনে https://wbpsc.gov.in ওয়েবসাইটে । এর জন্য প্রার্থীর একটি বৈধ ই-মেল আইডি ও মােবাইল নম্বর থাকতে হবে । প্রার্থীর সাম্প্রতিক কালে তােলা পাসপাের্ট মাপের রঙিন ছবি ও সই জেপিইজি ফরম্যাটে ২০ কেবি থেকে ৫০ কেবি ফাইল সাইজের মধ্যে স্ক্যান করে আপলােড করতে হবে । প্রথমে উল্লেখিত ওয়েবসাইটে গিয়ে One Time Registration -এ ক্লিক করে ফর্ম সম্পূর্ণভাবে পূরণ করলে পরের পেজে যেতে পারবেন । তখন যে তথ্য দিয়ে ফর্ম পূরণ করেছেন সেটি ডাউনলােড করে নেবেন । সম্পূর্ণ রেজিস্ট্রেশন ফর্ম একবারই ডাউনলােড করতে পারবেন । ফর্ম ডাউনলােড করার সময় Back Button- এ ক্লিক করলে ওই রেজিস্ট্রেশন ফর্মটি আবার মডিফাই করতে পারবেন । Confirm Button- এ ক্লিক করলে রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড পাবেন । এই আইডি ও পাসওয়ার্ড প্রার্থীর নিজস্ব ই-মেল আইডিতেও পাঠানাে হবে । পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের উল্লিখিত ওয়েবসাইটে আগে কোনাে পরীক্ষার জন্য অনলাইনে One Time Registration করে থাকলে নতুন করে আর রেজিস্ট্রেশন করতে হবে না । সেক্ষেত্রে তাদের শুধুমাত্র পরীক্ষার ফি দিলে হবে । যারা প্রথম One Time Registration করে আইডি ও পাসওয়ার্ড পেয়েছেন তারা ওই আইডি ও পাসওয়ার্ড দিয়ে Login -এ গিয়ে ক্লিক করলে ৬ টি ট্যাব পাবেন । সেখানে Important Information Scheme and Syllabus - a fsic fefto তথ্য পাবেন । এবার I have read the above mention caution- এ গিয়ে ক্লিক করে Next এ গিয়ে ক্লিক করলে Personal Details পাবেন । ওখানে স্ক্যান করা ছবি ও সই আপলােড করতে হবে । এরপর Exam Specific পাবেন । সেখানে ক্লিক করে পরীক্ষা কেন্দ্র, ভাষা, ঐচ্ছিক ভাষা সিলেক্ট করতে হবে । এরপর Next Button -এ ক্লিক করলে পাবেন । তখন সাবমিট করলে নাম রেজিস্ট্রেশন হয়ে যাবে । দরখাস্তের ফি অফলাইনে জমা করতে হবে ১৬ জানুয়ারি, ২০২১ - এর মধ্যে ।

প্রার্থী বাছাই পদ্ধতি : প্রার্থী বাছাই হবে লিখিত পরীক্ষা ও পার্সোনালিটি টেস্টের মাধ্যমে । লিখিত পরীক্ষা হবে দুটি পর্যায়ে প্রিলিমিনারি পরীক্ষায় ( অবজেক্টিভ টাইপ ) ও মেইন । পরীক্ষা ( অবজেক্টিভ ও কনভেনশনাল টাইপ ) । প্রিলিমিনারি পরীক্ষায় সফল প্রার্থীদের মেইন পরীক্ষা দিতে হবে ও মেইন । পরীক্ষায় সফল প্রার্থীদের পার্সোনালিটি টেস্টে ডাকা হবে । প্রিলিমিনারি পরীক্ষায় জেনারেল স্টাডিস - এ ২০০ টি অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকবে এই সব বিষয়ে – ( ১ ) ইংরেজি কম্পােজিশন ( 2 ) জেনারেল সায়েন্স ( ৩ ) জাতীয় ও আন্তর্জাতিক সাম্প্রতিক ঘটনাবলী ( ৪ ) ভারতের ইতিহাস ( ৫ ) পশ্চিমবঙ্গ সহ ভারতীয় ভূগােল ( ৬ ) ভারতীয় রাষ্ট্রনীতি ও অর্থনীতি ( ৭ ) ভারতের জাতীয় আন্দোলন ( ৮ ) জেনারেল মেন্টাল এবিলিটি । প্রতিটি প্রশ্নে থাকবে ১ নম্বর, সময় আড়াই ঘণ্টা । নেগেটিভ মার্কিং আছে । উল্লেখিত ৮ টি বিষয়ে ২৫ টি করে প্রশ্ন থাকবে । ইংরেজি কম্পােজিশন থাকবে । ভূগােল বিষয়ে থাকবে পশ্চিমবঙ্গ সহ ভারতীয় কৃষি ও প্রাকৃতিক সম্পদ, সামাজিক ও অর্থনৈতিক ভূগােল । রাষ্ট্রনীতি ও অর্থনীতি বিষয়ে রাষ্ট্রপদ্ধতি, পঞ্চায়েতি রাজ, কমিউনিটি উন্নয়ন ও ভারতের পরিকল্পনা বিষয় । ভারতের জাতীয় আন্দোলন বিষয়, অষ্টাদশ শতাব্দীর প্রকৃতি ও বৈশিষ্ট্য । জেনারেল মেন্টাল এবিলিটি টেস্টে থাকবে লজিক্যাল রিজনিং । সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে ভারতীয় ইতিহাসের প্রশ্ন হবে । প্রিমিলিনারি পরীক্ষায় নির্দিষ্ট নম্বর থাকলে কোয়ালিফাই করতে পারবেন । এতে সফল হলে মেইন পরীক্ষা হবে A, B, C, D চার গ্রুপে । এই চারটি গ্রুপেই মেইন - এ ১২০০ নম্বর পরীক্ষায় থাকবে ৬ টি আবশ্যিক বিষয়- ( ১ ) প্রথম পত্র : বাংলা, হিন্দি, উর্দু, সাঁওতালি— চিঠি লেখা ( ১৫০ শব্দের মধ্যে ) / রিপোের্ট লেখা ( ২০০ শব্দের মধ্যে ), প্রেসি লেখা, কম্পােজিশন, ইংরেজি থেকে বাংলা / হিন্দি / উর্দু / নেপালি / সাঁওতালি ভাষায় অনুবাদ । ( ২ ) দ্বিতীয়পত্র : ইংরেজি চিঠি লেখা ( ১৫০ শব্দের মধ্যে ), রিপােট লেখা ( 2০০ শব্দের মধ্যে ), প্রেসি লেখা, কম্পােজিশন, বাংলা / হিন্দি / উর্দু / নেপালি ( সাঁওতালি থেকে ইংরেজি ভাষায় অনুবাদ । ( ৩ ) তৃতীয় পত্র : জেনারেল স্টাডিজ -১ ( জাতীয় আন্দোলন সহ ভারতীয় ইতিহাস আর পশ্চিমবঙ্গ সহ ভারতের ভূগােল ) । ( ৪ ) চতুর্থ পত্র : জেনারেল স্টাডিজ -২ ( সায়েন্স ও সায়েন্টিফিক ও টেকনােলজিক্যাল অ্যাডভান্সমেন্ট, এনভায়রনমেন্ট, জেনারেল নলেজ, কারেন্ট অ্যাফেয়ার্স ) । ( ৫ ) পঞ্চম পত্র : ভারতীয় সংবিধান ও ভারতীয় অর্থনীতি ( রিজার্ভ ব্যাঙ্কের ভূমিকা ও কার্য ) । ( ৬ ) ষষ্ঠ পত্র অ্যারিথমেটিক ও টেস্ট অফ রিজনিং । প্রতিটি বিষয়ে থাকবে ২০০ নম্বর ও প্রতিটি পেপারে সময় থাকবে ৩ ঘণ্টা আবশ্যিক প্রথম পত্র : বাংলা / হিন্দি / উর্দু / নেপালি / সাঁওতালি আর দ্বিতীয় পত্র : ইংরেজি বিষয়ে প্রশ্ন হবে ডেসক্রিপটিভ টাইপের । বাকি চারটি আবশ্যিক বিষয়ে প্রশ্ন হবে অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের । এর পর হবে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা ! A ও B গ্রুপের বেলায় ৪০০ নম্বরের একটি ঐচ্ছিক বিষয় দুটি পেপারে পরীক্ষা হবে । প্রতিটি পেপারে থাকবে ২০০ নম্বর । C ও D গ্রুপের বেলায় ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে না । মেইন পরীক্ষায় সফল হলে প্রার্থীদের পাসোনালিটি টেস্টে ডাকা হবে । A ও B গ্রুপের বেলায় ২০০ নম্বরের, C গ্রুপের বেলায় ১৫০ নম্বরের ও D গ্রুপের বেলায় ১০০ নম্বরের পার্সোনালিটি টেস্ট হবে ।

কোড সহ ঐচ্ছিক বিষয়গুলি হল : বাংলা ( 01 ), হিন্দি ( 02 ), সংস্কৃত ( 03 ) ইংরেজি ( 04 ), পালি ( 05 ), আরবি ( 06 ), পার্সি ( 07 ), ফ্রেঞ্চ ( 08 ), উর্দু ( 09 ), সাঁওতালি ( 10 ), কম্পিউটার লিটারেচার ( 11 ), অ্যাগ্রিকালচার ( 12 ), পশুপালন ও পশুচিকিৎসা ( 13 ), নৃ-তত্ত্ব ( 14 ), বটানি ( 15 ), রসায়ন ( 16 ), সিভিল ইঞ্জিনিয়ারিং ( 17 ), বাণিজ্য হিসাবশাস্ত্র ( 18 ), কম্পিউটার সায়েন্স ( 19 ), অর্থনীতি ( 20 ), ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ( 21 ), ভূগােল ( 22 ), জিওলজি ( 23 ), ইতিহাস ( 24 ), আইন ( 25 ), অঙ্ক ( 26 ), ম্যানেজমেন্ট ( 27 ), মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ( 28 ), মেডিক্যাল সায়েন্স ( 29 ), দর্শন ( 30 ), ফিজিওলজি ( 31 ), পদার্থবিদ্যা ( 32 ), রাষ্ট্রবিজ্ঞান ( 33 ), সাইকোলজি ( 34 ), সমাজবিদ্যা ( 35 ), রাশিবিজ্ঞান ( 36 ), জুলজি ( 37 ) ।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area