Ads Area


Important Principles Of Physics Pdf In Bengali: পদার্থবিদ্যার গুরুত্বপূর্ণ সূত্রসমূহ PDF

Important Principles Of Physics Pdf In Bengali: পদার্থবিদ্যার গুরুত্বপূর্ণ সূত্রসমূহ PDF

Here, is the best place for you to download Important Principles Of Physics Pdf In Bengali. Jibikadisari give you All competitive exam Special free Important Principles Of Physics Pdf In Bengali like Police exams, Railway exams, Psc exam, Civil exams, Indian Post exams, SSC exams, UPSC exams, RBI exams, Group-D exams, Indian Army exams, or any other entrance exam. Important Principles Of Physics Pdf In Bengali is very important for Preparation all examinations. You can also download GK, GI, Math, Question Paper, Current Affairs, etc Pdf format free of cost on our website. Visit this www.jibikadisari.com to Download Important Principles Of Physics Pdf In Bengali. The direct link Of this Important Principles Of Physics Pdf In Bengali has been given below.


Important Principles Of Physics Pdf In Bengali : পদার্থবিদ্যার গুরুত্বপূর্ণ সূত্রসমূহ PDF
পদার্থবিদ্যার গুরুত্বপূর্ণ সূত্রসমূহ


Dear Students,

jibikadisari.com চাকরির পরীক্ষার প্রস্তুতির সেরা ঠিকানা, আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি পদার্থবিদ্যার গুরুত্বপূর্ণ সূত্রসমূহ Pdf প্রতিবছর বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষায় যেমন Railway Group D | PSC Clerkship | WBCS | SSC CHSL | SSC CGL | SSC MTS | WBP Abgari Constable | WBP SI | WBP Constable | ICDS Supervisor | Railway Group D | RRB NTPC | PSC Miscellaneous ইত্যাদি পরীক্ষায় সাধারন বিজ্ঞান, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান, গণিত, ইংরাজি, ইতিহাস, জি.আই, রিসনিং ইত্যাদি বিষয় থেকে অনেক প্রশ্ন আসে। তাই আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি পদার্থবিদ্যার গুরুত্বপূর্ণ সূত্রসমূহ Pdf. নিচে পদার্থবিদ্যার গুরুত্বপূর্ণ সূত্রসমূহ pdf টি যত্নসহকারে পড়ুন বা মুখস্ত করুন ও চাকুরী পরীক্ষায় এক ধাপ এগিয়ে থাকুন । এই পদার্থবিদ্যার গুরুত্বপূর্ণ সূত্রসমূহ Pdf টি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে এই পোস্টটির নীচে যান এবং ডাউনলোড করুন।


পদার্থবিদ্যার গুরুত্বপূর্ণ সূত্রসমূহ

1. আর্কিমিডিসের নীতি (Arcitinuedes Principle):

কোন বস্তুকে তরলে আংশিক বা সম্পূর্ণভাবে নিমজ্জিত করলে বস্তুটি উদ্ধচাপ অনুভব করে, সেই চাপ বস্তু দ্বারা অপসারিত তরলের ওজনের সমান, অর্থাৎ বস্তুটির ওজনের আপাত হ্রাস অপসারিত তরলের ওজনের সমান হয় । এই নীতিটি খ্রীষ্টপূর্ব তৃতীয় শতকে গ্রীক গাণিতিক আর্কিমিডিসের দ্বারা আবিষ্কৃত ।


2. অ্যাভােগাড্রোর সূত্র (Avagadri's Law):

সম তাপমাত্রায় ও চাপে একই আয়তনের সমস্ত গ্যাসের অণুর সংখ্যা সমান হয় । ইটালীর বিজ্ঞানী অ্যামেডিওস অ্যাভােগাড্রোকে এই প্রকল্পটি 1811 খ্রীঃ প্রেরণা দিয়েছিল এবং পরে তা সত্য বলে প্রমাণিত হয়েছিল ।


3. নিউটনের সূত্রসমূহ (1642-1727) (Newton's Law):

(I) মহাকর্ষের সূত্র (Law of Gravitation) - এই বিশ্বের বস্তুগুলি পরস্পর পরস্পরকে যে বল দ্বারা আকর্ষণ করে তা বস্তু দুটির ভরের গুণফলের সমানুপাতিক ও তাদের মধ্যে দূরত্বের বর্গের ব্যাস্তানুপাতিক । পৃথিবীর উপরিপৃষ্ঠে বা তার কাছাকাছি কোনাে বস্তুর ভর পৃথিবীর ভরের তুলনায় অনেক কম এবং বস্তু ও পৃথিবীর মধ্যে মহাকর্ষ বলের ফলে বস্তু পৃথিবীর দিকে পতিত হয় । এই কারণে শূন্যস্থানে একটি সীসার ঢাকতি গিনি এবং একটি পালক সমবেগে নীচের দিকে নেমে আসে ।

(II) নিউটনের প্রথম গতিসূত্র (Newton's First Law of Motion) - বাহ্যিক প্রযুক্তি বলের দ্বারা অবস্থার পরিবর্তন না ঘটালে স্থির বস্তু চিরকাল স্থির অবস্থায় এবং গতিশীল বস্তু চিরকাল সমবেগে, সরলরেখায় গতিশীল থাকে । এই সূত্রকে বলা হয় জাড্য সূত্র ।

(III) নিউটনের দ্বিতীয় গতিসূত্র (Newton's Second Law of Motion) - কোনাে বস্তুর ভরবেগের পরিবর্তনের হার বস্তুটির উপর প্রযুক্ত বলের সমানুপাতিক এবং বল সরলরেখা বরাবর যে দিকে প্রযুক্ত হয় ভরবেগের পরিবর্তন সেই দিকেই ঘটে । আরেকভাবে বললে, বল হলাে ভর ও ত্বরণের গুণফলের সমান ।

(IV) নিউটনের তৃতীয় গতিসূত্র (Newton's Third Law of Motion) - প্রত্যেক ক্রিয়ারই সমান এবং বিপরীত প্রতিক্রিয়া ঘটে । বন্দুক থেকে গুলি ছুঁড়লে বিপরীত দিকে ধাক্কা অনুভূত হয় — এই সূত্রের ভিত্তিতে ঘটে ।

(V) নিউটনের শীতলকরণ সূত্র (Newton's Law of Cooling) - একটি বস্তু যে হারে তার চারিপাশে তাপ বর্জন বা মােচন করে তা বস্তুটির অতিরিক্ত গড় তাপমাত্রার সমানুপাতিক, যদি এই তাপমাত্রা চারিপাশের তাপমাত্রার চেয়ে বেশি হয় এবং যদি এই তাপমাত্রা কোনাে ভাবেই অতিরিক্ত না হয় ।


4. কুলম্বের সূত্র (1738-1806) (Coulomb's Law):

যদি দুটি তড়িৎ আধানের মধ্যেকার বল দ্বিগুণ বৃদ্ধি করা যায়, তাহলে আধান দুটির মধ্যের বল পূর্বের বল অপেক্ষা 1/4 অংশ কমে যায় । SI পদ্ধতিতে তড়িৎ আধানের একক হলাে কুলম্ব । আবিষ্কারক চার্লস অগুস্টিন ডে কুলম্বের নামে এই এককটির নামকরণ হয়েছে ।


5. স্টিফ্যান্সের সূত্র (1835-1833) (Stefan's Law):

একটি কালাে বস্তু থেকে নির্গত বিকীর্ণ শক্তি, তার পরম তাপমাত্রার চারগুণের সমান ।


6. প্যাস্কালের সূত্র (1623-1662) (Pascal's Law):

(i) তরলের উপর চাপ প্রয়ােগ করলে, পরিবর্তিত সম্পূর্ণ চাপ তরলের সব অংশের উপর পড়ে । হাইড্রলিক চাপের মতাে হাইড্রোলিক মেশিন এই নীতির ভিত্তিতে কাজ করে ।

(ii) উচ্চতা বৃদ্ধির সঙ্গে বায়ুমন্ডলীয় চাপ কমতে থাকে । চাপের SI একক হলাে প্যাস্কাল । আবিষ্কারক প্যাস্কালের নামে এই এককের নামকরণ হয়েছে ।


7. হুকের সূত্র (1635-1703) (Hooke's Law):

একটি স্প্রিং এর প্রসারণ, তার প্রসারিত হওয়ার টানের সঙ্গে সমানুপাতিক । দ্বিগুণ প্রসারণের জন্য টান দ্বিগুণ হয় ।


8. লেঞ্জের সূত্র (1805-1865) (Lez's Law):

সব তড়িৎ চুম্বকীয় আবেগের ক্ষেত্রে আবিষ্ট তড়িৎ প্রবাহের অভিমুখ এমন হয় যে, তা উৎপন্ন হওয়া মাত্রই ঐ প্রবাহের প্রতিক্রিয়া যে কারণে আবিষ্ট প্রবাহের সৃষ্টি হয় সবসময় সেই কারণকে বাধা দেয় ।


9. ডালটনের সূত্র (1766-1844) (Dalton's Law):

একটি মিশ্র গ্যাসের (বাষ্পের) ওপর সম্পূর্ণ চাপ তার উপাদানগুলির প্রতিটির উপর প্রযুক্ত আংশিক চাপের যােগফলের সমান; অর্থাৎ ঐ মিশ্রণের প্রতিটি উপাদান, মিশ্রণের আয়তনের সম আয়তন অর্জনে যে চাপ প্রদান করে তার সমষ্টির সমান ।

1803 সালে ডালটন তার পারমাণবিক তত্ত্বটি প্রকাশ করেন । এখানে বলা হয়েছে — প্রত্যেক পদার্থ যে কণা বা পরমাণু দ্বারা গঠিত তা রাসায়নিক পরিবর্তনের সময় অবিভক্ত থাকে । একই রাসায়নিক মৌলের মধ্যে একই রকম পরমাণু থাকে ; পরমাণুগুলির ওজন অভিন্ন, অন্যদিকে বিভিন্ন মৌলের পরমাণুগুলি বিভিন্ন হয় এবং তাদের ধর্ম, ওজন এবং রাসায়নিক যৌগ গঠনের সময় মৌলের সরল অনুপাতগুলি বিভিন্ন হয় ।


10. ফ্যারাডের সূত্র (1791-1867) (Faraday's Law):

(I) তড়িৎ বিশ্লেষণের সূত্র (Law of Electrolysis):

(a) তড়িৎ বিশ্লেষণের সময় যে পরিমাণে রাসায়নিক পরিবর্তন ঘটে, তা উৎপন্ন আধানের সঙ্গে সমানুপাতিক ।

(b) একই পরিমাণ তড়িৎ আধান দ্বারা যে পরিমাণ পদার্থের ভর মুক্ত হয় বা জমা হয়, তা পদার্থগুলির রাসায়নিক তুল্যাঙ্কের সঙ্গে সমানুপাতিক । 

(II) তড়িৎ চুম্বকীয় আবেশের সূত্র (Law of Electromagnetic Induction):

(a) পরিবাহীর চারপাশের চুম্বক ক্ষেত্রের মধ্যে পরিবর্তন ঘটানাে হলে পরিবাহীর মধ্যে তড়িৎচুম্বকীয় প্রবাহ আবিষ্ট হয় ।

(b) তড়িৎ চুম্বকীয় প্রবাহের মাত্রা, চুম্বকক্ষেত্রের পরিবর্তনের মাত্রার সঙ্গে সমানুপাতিক ।

(c) আবিষ্ট তড়িৎ চুম্বকীয় প্রবাহের অভিমুখ, চুম্বকক্ষেত্রের অভিমুখ পরিবর্তনের উপর নির্ভর করে ।


11. ওহমের সূত্র (1787-1854) (Ohm's Law):

কোনাে তড়িৎ বর্তনীর মধ্যে দিয়ে যে পরিমাণ তড়িৎ প্রবাহিত হয়, তা নির্ভর করে ব্যাটারীর ভােল্টেজের উপর অথবা যে ডায়নামােটি ব্যাটারীতে ক্ষমতা প্রদান করে তার উপর । অন্যভাবে বললে, একটি পরিবাহীর মধ্যে দিয়ে প্রবাহিত তড়িৎ, পরিবাহীর মধ্যে যে বিভব প্রভেদ সৃষ্টি করে তার সঙ্গে সমানুপাতিক এবং পরিবাহীর রােধের সঙ্গে ব্যাস্তানুপাতিক । তড়িৎ রােধের প্রতিষ্ঠাতা, জর্জ সাইমন ওহমের নামে SI পদ্ধতিতে এর একটি নামকরণ হয়েছে, ওহম (Ohm) ।



সুতরাং, দেরি না করে এখনই পদার্থবিদ্যার গুরুত্বপূর্ণ সূত্রসমূহ Pdf টি পোস্টটির নীচে গিয়ে ডাউনলোড করুন


 

File Details:

File Name- পদার্থবিদ্যার গুরুত্বপূর্ণ সূত্রসমূহ [জীবিকা দিশারি]

File Format- pdf

Quality- High

File Size- 772 KB

File page- 4

File Location- Google Drive


CLICK HERE TO DOWNLOAD


MORE PDF

DOWNLOAD LINK

বিজ্ঞানের বিভিন্ন শাখার নাম ও পাঠ্য বিষয়

Click Here

কয়েকটি অ্যাসিডর, ক্ষার, লবনের নাম ও সংকেত

Click Here



বর্তমানে WBCS, UPSC, SCHOOL SERVICE COMMISSION, STAFF SELECTION COMISSION, RAIL, POLICE, BANK ছাড়াও বিভিন্ন কম্পিটিটিভ পরীক্ষার ক্ষেত্রে সাধারণ জ্ঞান | General Knowledge বিষয় থেকে বেশ কিছু সংখ্যক করে প্রশ্ন এসেই থাকে |

সে কথা মাথায় রেখেই, www.jibikadisari.com ওয়েব সাইটটি সমস্ত রকম প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য উপযুক্ত জেনারেল নলেজ | General Knowledge পর্বটি নিয়ে এসেছে আপনাদের কাছে |

আপনারা যারা বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষায় বা চাকরির পরীক্ষায় জেনারেল নলেজ // জিকে // General Knowledge পার্ট এর সঠিক প্রস্তুতি নিতে চলেছেন | তা হলে সমস্ত চাকরির পরীক্ষার স্টাডি মেটিরিয়ালস সম্পূর্ণ বিনামূল্যে পিডিএফ পেতে এবং সরকারি চাকরির খবর সবার আগে পেতে আমাদের ওয়েব সাইটে প্রতিদিন ভিজিট করুন www.jibikadisari.com


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area