Ads Area


১৬,৫০০ শিক্ষক নিয়ােগ ডিসেম্বরে//প্রাইমারি টেট

 ১৬,৫০০ শিক্ষক নিয়ােগ ডিসেম্বরে//প্রাইমারি টেট

১৬,৫০০ শিক্ষক নিয়ােগ ডিসেম্বরে//প্রাইমারি টেট


১৬,৫০০ শিক্ষক নিয়ােগ ডিসেম্বরে প্রাইমারি টেট শিগগিরই নেওয়া হবে - মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১১ নভেম্বরনবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে উচ্চপ্রাথমিক স্কুলে শিক্ষক নিয়ােগের কথা ঘােষণা করেন । মুখ্যমন্ত্রী জানান, প্রায় ২০ হাজার ‘টেট’ সফলদের আগামী ২ মাসের মধ্যেই নিয়ােগ করা হবে । প্রথম পর্যায়ে প্রায় সাড়ে ১৬ হাজার শিক্ষকনিয়ােগ করা হবে । এরপর দ্বিতীয় পর্যায়ে বাকি প্রার্থীদের নিয়ােগ করা হবে । ডিসেম্বর থেকে প্রথম পর্যায়ের নিয়ােগের কাজ শুরু হবে । পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুল বা, উচ্চপ্রাথমিক স্কুলের শিক্ষক-শিক্ষিকা পদের ‘টেট’এর জন্য ২০১৪ সালে স্কুল সার্ভিস কমিশন বিজ্ঞপ্তি দিয়ে দরখাস্ত নেয় । কিন্তু লােকসভা ভােটের জন্য তা স্থগিত হয়ে যায় । তারপর ওই পরীক্ষা নেওয়া হয় ২০১৫ সালের ১৬ আগস্ট । তখন শূন্যপদ ছিল ১৪,৩৩৯ টি । ফল বেরােয় ২০১৬ সালের সেপ্টেম্বর মাস নাগাদ ।

এই পরীক্ষার ওপর প্রচুর মামলা হওয়ায় সময় মতাে পরীক্ষা নেওয়া যায়নি । শেষমেষ ২০১৯ সালের জুলাই মাস নাগাদ ইন্টারভিউ নেওয়া হয় । মেধা তালিকা প্রকাশিত হয় । অক্টোবর মাস নাগাদ । ওই তালিকায় প্রায় সাড়ে ২৪ হাজার প্রাথরি নাম ছিল । কিন্তু একাধিক মামলার জেরে ওই মেধা তালিকা থেকে নিয়ােগ করা সম্ভব হয়নি । হাইকোর্টে একাধিক মামলা চলায় ওইশূন্যপদ পূরণ হবে কিনা তা নিয়ে প্রার্থীরা সংশয়ে ছিলেন । আদালত ওই পরীক্ষার নিয়ােগের পক্ষে রায় দিলে ওই মেধা তালিকা থেকে প্রার্থীদের কাউন্সেলিংয়ের জন্য ডাকা হবে । আদালতের রায়ের ওপরেই নির্ভর করছে ডিসেম্বর থেকে নিয়ােগের কাজ হবে কিনা ।

অন্যদিকে, মুখ্যমন্ত্রী আরাে জানান, প্রাথমিক স্কুলের ‘টেট’এর পরীক্ষা অফলাইনে নেওয়া হবে । কোভিড় সংক্রান্ত কারণের জন্য এতদিন পরীক্ষা নেওয়া যায়নি । পরিস্থিতি একটু স্বাভাবিক হলেই পরীক্ষা নেওয়া হবে । প্রাথমিকস্কুলের ওই 'টেট'এর জন্য প্রায় আড়াইলাখ প্রার্থীদরখাস্তকরেছিলেন ২০১৭ সালে । কিন্তু এখনাে পরীক্ষা হয়নি । অফলাইনে এইপরীক্ষা শিগগিরই নেওয়ার জন্য মুখ্যমন্ত্রী ঘােষণা করেন ।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area