Ads Area


Indian Coast Guard Applications Date / Notification 2020-2021

INDIAN COAST GUARD Applications Date/Notification 2020-2021কোস্ট গার্ডে ৫০ নাবিক

INDIAN COAST GUARD Applications Date/Notification 2020-2021


ভারতীয় উপকূল রক্ষীবাহিনী ( ইন্ডিয়ান কোস্ট গার্ড ) 'নাবিক ডােমেস্টিক ব্রাঞ্চ ( কুক ও স্টুয়ার্ড )' ( ব্যাচ নং ০১/২০২১ ) পদে ৫০ জন লােক নিচ্ছে ।

অফিসিয়াল নোটিশ - এখানে ক্লিক করুন


শিক্ষাগত যােগ্যতা - মােট অন্তত ৫০ % ( তপশিলী হলে ৪৫ % ) নম্বর পেয়ে মাধ্যমিক পাশ ছেলেরা আবেদন করতে পারেন । 


বয়স - বয়স হতে হবে ১-৪-২০২'এর   হিসাবে ১৮ থেকে ২২ বছরের মধ্যে অর্থাৎ, জন্ম - তারিখ হতে হবে ১-৪ ১৯৯৯ থেকে ৩০-৩-২০০৩’এর মধ্যে । ও.বি.সি. সম্প্রদায়ের প্রার্থীরা ৩ বছর আর তপশিলী প্রার্থীরা ৫ বছরবয়সে ছাড় পাবেন ।


উচ্চতা - শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৫৭ ( গােখা, নেপালি ও অসমীয়া হলে ১৫২ ) সেমি আর উচ্চতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বুকের ছাতি ( অন্তত ৫ সেমি প্রসারণক্ষম ) ও ওজন থাকতে হবে ।


মেডিকেল স্ট্যান্ডার্ড - দৃষ্টিশক্তি হতে হবে ভালাে চোখে ৬/৩৬ ও খারাপ চোখে ৬/৩৬ । স্বাভাবিক শ্রবণশক্তি ও দু’পাটি অক্ষত দাঁত থাকা দরকার ।

এছাড়াও বিভিন্ন ভাতা পাবেন ।


ট্রেনিং শুরু এপ্রিলে । তখন বেসিক পে ২১,৭০০ টাকা । ট্রেনিং চলার সময় যাবতীয় খরচ সরকার বহন করবে । এই পদ থেকে 'প্রধান অধিকারী’ পদ পর্যন্ত পদোন্নতি হতে পারে । তখন বেসিক পে ৪৭,৬০০ টাকা ।


শূন্যপদ - ৫০ টি ( জেনাঃ ২০, ই.ডব্লু.এস .৫, ও.বি.সি. ১৪, তঃজাঃ ৮, তঃউঃজাঃ ৩। 


বাছাই পদ্ধতি - শিক্ষাগত যােগ্যতায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রাথমিক বাছাই প্রার্থীদের । 

লিখিত পরীক্ষার ‘কল লেটার' পাঠানাে হবে । তারপর হবে শারীরিক সক্ষমতার পরীক্ষা । সবশেষে হবে ডাক্তারি পরীক্ষা । পরীক্ষা হবে কলকাতা ও শিলংয়ে, জানুয়ারিতে ।

লিখিত পরীক্ষায় অবজেক্টিভ টাইপের পার্টে থাকবে এইসব বিষয় কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউট, অঙ্ক, জেনারেল সায়েন্স, জেনারেল ইংলিশ, জেনারেল অ্যাওয়ারনেস, রিজনিং ।

সফল হলে শারীরিক সক্ষমতার পরীক্ষায় থাকবে ৭ মিনিটে ১.৬ কি.মি. দৌড়, ২০ বার ওঠবােস আর ১০ বার পুশ-আপ। সব বিষয়ে সফল হলে ইন্টারভিউ । শারীরিক সক্ষমতার পরীক্ষা ও সব শেষে ডাক্তারি পরীক্ষা হবে ওড়িশার আই.এন.এস. চিল্কায় । 

চূড়ান্ত তালিকা বেরােবে মার্চ মাস নাগাদ । ই-অ্যাডমিট কার্ড ডাউনলােড করতে পারবেন ১৯ থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে ।


দরখাস্ত শেষ তারিখ - করবেন অনলাইনে ৩০ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত ।

এই ওয়েবসাইটে : www.join indiancoastguard.gov.in এজন্য প্রথমে পাশপাের্ট মাপের ফটো ( ১০ থেকে ৪০ কেবির মধ্যে ) ও সিগনেচার ( ১০ থেকে ৩০ কেবির মধ্যে ) স্ক্যান করে নেবেন ।


কিভাবে আবেদন করতে হবে -

প্রথমে ওই ওয়েবসাইটে গিয়ে 'I Agree' তে ক্লিক করে Online Application 'এ গিয়ে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করলেই নাম রেজিস্ট্রেশন হয়ে যাবে । তারপর সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ২ কপি প্রিন্ট করে নেবেন । ওই ২ কপি প্রিন্ট আউটের মধ্যে ১ কপির সঙ্গে বয়স, শিক্ষাগত যােগ্যতা ও কাস্ট সার্টিফিকেটের প্রত্যয়িত নকল দিয়ে দরখাস্ত ডাকে পাঠাতে হবে ।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area