Ads Area


2,000 probationary officers at State Bank / Application Notification Exam Date

2,000 probationary officers at State Bank / Application Notification Exam Date

2,000 probationary officers at State Bank / Application Notification Exam Date


২ হাজার প্রবেশনারি অফিসার স্টেট ব্যাঙ্কে


স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া 'প্রবেশনারি অফিসার’ পদে ২,০০০ জন ছেলেমেয়ে নিচ্ছে । যে কোনাে শাখার গ্র্যাজুয়েট ছেলেমেয়েরা আবেদন করতে পারেন । এবছর যাঁরা ডিগ্রি কোর্সের ফাইনাল পরীক্ষা দেবেন, আবেদনের যােগ্য । তবে তাঁদের বেলায় ৩১ আগস্টের আগে ডিগ্রি কোর্স পাশের মার্কশীট দেখাতে হবে ।


বয়স - বয়স হতে ১-৪-২০২০'র হিসাবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে, অর্থাৎ জন্ম-তারিখ হতে হবে ২-৪-১৯৯০ থেকে ১-৪-১৯৯৯’এর মধ্যে । তপশিলীরা ৫ বছর, ও.বি.সি 'রা ৩ বছর আর প্রতিবন্ধীরা ১০ ( ও.বি.সি. হলে ১৩, তপশিলী হলে ১৫ ) বছর আর প্রাক্তন সমরকর্মীরা যথারীতি বয়সে ছাড় পাবেন । শুরুতে ২ বছর প্রবেশন । তখন মাইনে মাসে ২৭,৬২০ টাকা । এরপর 'অফিসার জুনিয়র ম্যানেজমেন্ট গ্রেড স্কেল-I' এ চাকরি । 


মূল মাইনে : ২৩,৭০০-৪২,০২০ টাকা ।


শূন্যপদ : ২,০০০ টি ( জেনাঃ ৮১০, ও.বি.সি. তারাও ৫৪০, তঃজাঃ ৩০০, তঃউঃজাঃ ১৫০ ) । এর মধ্যে দৃষ্টিহীন প্রতিবন্ধী ২০, বধির প্রতিবন্ধী ৬৯, এল.ডি. ২০, অন্যান্য ২৭ । সাধারণ বা, ই.ডব্লু.এস. প্রার্থীরা ৪ বার, ও.বি.সি., সাধারণ প্রতিবন্ধী, ও.বি.সি. প্রতিবন্ধীরা ৭ বার এই পরীক্ষা দিতে পারবেন । তপশিলী ও তপশিলী প্রতিবন্ধীরা যতবার খুশি দিতে পারবেন ।


এই পদের বিজ্ঞপ্তি নং : CRPD/2020-21/12.


প্রার্থী বাছাইয়ের জন্য প্রথমে প্রিলিমিনারি অনলাইন পরীক্ষা হবে । সফল হলে মেন পরীক্ষা । তারপর গ্রুপ ডিসকাশন ও ইন্টারভিউ ।


অনলাইন প্রিলিমিনারি পরীক্ষা হবে ৩১ ডিসেম্বর আর ২, ৪, ৫ জানুয়ারি ।


পূর্ব ভারতের এইসব কেন্দ্রে ( ব্রাকেটে রাজ্যের কোড নং দেওয়া হল ) :-

পশ্চিমবঙ্গ ( কোড ৪৫ ) : কলকাতা, দুর্গাপুর, হুগলি, কল্যাণী, শিলিগুড়ি ।

অসম ( কোড ১৪ ) : ডিব্ৰুগড়, গুয়াহাটি, জোড়হাট, শিলচর, তেজপুর ।

বিহার ( কোড ১৫ ) : অড়হ, ঔরঙ্গাবাদ, বিহারশরিফ, ভাগলপুর, দ্বারভাঙা, গয়া, মজঃফরপুর, পটনা, পূর্ণিয়া, সমস্তিপুর, সিওয়ান ।

ঝাড়খন্ড ( কোড ২৩ ) : বােকারাে, ধানবাদ, হাজারিবাগ, জামশেদপুর, রাঁচি ।

ওড়িশা ( কোড ৩৪ ) : আঙ্গুল, বালাসাের, বড়গড়, বারিপদা, বেরহামপুর ( গঞ্জাম ), ভুবনেশ্বর, কটক ঢেঙ্গাল, ঝড়সুড়া, রৌরকেলা, সম্বলপুর ।

সিকিম ( কোড ৩৮ ) : গ্যাংটক ।

ত্রিপুরা ( কোড ৪১ ) : আগরতলা ।

 

প্রিলিমিনারি পরীক্ষায় অবজেক্টিভ টাইপের ১ ঘন্টার ১০০ নম্বরের প্রশ্ন থাকবে এইসব বিষয়ে :

( ১ ) ইংলিশ ল্যাঙ্গোয়েজ - ৩০ নম্বরের ৩০ টি প্রশ্ন । সময় ২০ মিনিট ।

( ২ ) কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউট ৩৫ নম্বরের ৩৫ টি প্রশ্ন । সময় ২০ মিনিট ।

( ৩ ) রিজনিং এবিলিটি – ৩৫ নম্বরের ৩৫ টি প্রশ্ন । সময় ২০ মিনিট ।

নেগেটিভ মার্কিং আছে ।


প্রিলিমিনারি পরীক্ষায় প্রতিটি পার্টে কোয়ালিফাইং নম্বর পেলে মােট শূন্যপদের ১০ গুণ প্রার্থীকে ‘মেন’ পরীক্ষার জন্য ডাকা হবে । প্রিলি পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলােড করতে পারবেন ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে । প্রিলিমিনারি পরীক্ষার ফল বেরােবে জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে । ‘মেন’ পরীক্ষায় অবজেক্টিভ ও ডেসক্রিপ্টিভ টাইপের প্রশ্ন হবে । অবজেক্টিভ টাইপের পার্টে ৩ ঘন্টার ২০০ নম্বরের প্রশ্ন হবে এইসব ।

বিষয়ে : ( ১ ) টেস্ট অফ ইংলিশ ল্যাঙ্গোয়েজ ( গ্ল্যামার, ভােকাবুলারি, কম্প্রিহেনশন ) - ৪০ নম্বরের ৩৫ টি প্রশ্ন, সময় ৪০ মিনিট ।

( ২ ) টেস্ট অফ জেনারেল, ইকনমি, ব্যাঙ্কিং অ্যাওয়ারনেস – ৪০ নম্বরের ৪০ টি প্রশ্ন, সময় ৩৫ মিনিট । 

( ৩ ) টেস্ট অফ ডাটা অ্যানালাইসিস অ্যান্ড ইন্টারপ্রিটেশন - ৬০ নম্বরের ৩৫ টি প্রশ্ন, সময় ৪৫ মিনিট ।

( ৪ ) টেস্ট অফ রিজনিং অ্যান্ড কম্পিউটার অ্যাপ্টিটিউট - ৬০ নম্বরের ৪৫ টি প্রশ্ন, সময় ৬০ মিনিট ।

নেগেটিভ মার্কিং আছে । ডেসক্রিপ্টিভ টাইপের পেপারে ৫০ নম্বরের ৩০ মিনিটের পরীক্ষায় প্রশ্ন হবে ‘টেস্ট অফ ইংলিশ ল্যাঙ্গোয়েজ ( লেটার রাইটিং ও প্রবন্ধ লেখা ) । অবজেক্টিভ টাইপের পার্টে নির্দিষ্ট কোয়ালিফাইং নম্বর পেলে সফল হবেন । ডেসক্রিপ্টিভ টাইপের পার্টে কোয়ালিফাইংনম্বর পেতে হবে। ‘মেন’ পরীক্ষায় অবজেক্টিভ ও ডেসক্রিপ্টিভ টাইপের পার্টের পরীক্ষা হবে অনলাইনে । অনলাইন মেন পরীক্ষা হবে ২৯ জানুয়ারি, হুগলি, কল্যানি, কলকাতা, আগরতলা, জামশেদপুর, রাঁচি, পটনা, গুয়াহাটি, পাের্ট ব্লেয়ার, শিলং, আইজল । 

কল লেটার ডাউনলােড করতে পারবেন ফেব্রুয়ারির তৃতীয় বা, চতুর্থ সপ্তাহ থেকে । ফল বেরােবে মার্চের চতুর্থ সপ্তাহে ।



মােট শূন্যপদের ৩ গুণ প্রার্থীকে গ্রুপ ডিসকাশন ও ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে । গ্রুপ ডিসকাশনে থাকবে ২০ নম্বর ও ইন্টারভিউয়ে থাকবে ৩০ নম্বর কিংবা শুধুমাত্র ইন্টারভিউ হলে থাকবে ৫০ নম্বর । ‘মেন’ লিখিত পরীক্ষা ও ‘গ্রুপ ডিসকাশন আর ইন্টারভিউ’এ পাওয়া নম্বর যােগ করে মেধা তালিকা তৈরি হবে ।


এছাড়া পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য পাবেন 'Acquaint Yourself ' পুস্তিকায়, যা লিখিত পরীক্ষার কল লেটারের সঙ্গে ডাউনলােড করতে পারবেন । দরখাস্তে ক্যাটেগরি কোড হিসাবে তপশিলী জাতি হলে 01, তপশিলী জাতি ( এল.ডি. ) হলে 02, তপশিলী জাতি ( দৃষ্টিহীন প্রতিবন্ধী ) হলে 03, তপশিলী জাতি ( বধির প্রতিবন্ধী হলে '04 ', তপশিলী জাতি ( ডি অ্যান্ড ই ) হলে '05 ', তপশিলী উপজাতি হলে ' O6 ', তপশিলী উপজাতি ( এল.ডি. ) 07, তপশিলী উপজাতি ( দৃষ্টিহীন প্রতিবন্ধী ) 08, তপশিলী উপজাতি ( বধির প্রতিবন্ধী ) 09, তপশিলী উপজাতি ( ডি অ্যান্ড ই ) হলে '10', ও.বি.সি. হলে 11, ও.বি.সি. ( এল.ডি ) 12, ও.বি.সি. ( দৃষ্টিহীন প্রতিবন্ধী ) হলে 13, ও.বি.সি. ( বধির প্রতিবন্ধী ) 14, ও.বি.সি. ( ডি অ্যান্ড ই ) হলে '15 ', জেনারেল হলে 16, জেনারেল ( এল.ডি ) হলে 17, জেনারেল ( দৃষ্টিহীন প্রতিবন্ধী ) হলে 18, জেনারেল ( বধির প্রতিবন্ধী ) 19, জেনারেল ( ডি অ্যান্ড ই ) হলে '20', ই.ডব্লু.এস. হলে 21, ই.ডব্লু.এস. ( এল.ডি ) হলে 22, ই.ডব্লু.এস. ( দৃষ্টিহীন প্রতিবন্ধী ) হলে 23, ই.ডব্লু.এস. ( বধির প্রতিবন্ধী ) 24, ই.ডব্লু.এস. ( ডি অ্যান্ড ই ) হলে '25' লিখবেন ।


তপশিলী ও প্রতিবন্ধীরা ইন্টারভিউ দিতে যাতায়াতের ভাড়া পাবেন । তপশিলী ও সংখ্যালঘু সম্প্রদায়ের প্রার্থীরা ‘প্রি-এক্সামিনেশন ট্রেনিং' নিতে পারেন । এজন্য দরখাস্তের নির্দিষ্ট জায়গা পূরণ করবেন । প্রি এক্সামিনেশন ট্রেনিং হবে কলকাতা, শিলিগুড়ি, আসানসােল, পটনা, আগরতলা, শিলচর, গুয়াহাটি, গ্যাংটক, ভুবনেশ্বর, রাঁচী ও শিলংয়ে ।

প্রি-এক্সামিনেশন ট্রেনিংয়ের কল লেটার ডাউনলােড করতে পারবেন ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে । ট্রেনিং শুরু ডিসেম্বরের তৃতীয় বা, চতুর্থ সপ্তাহে । দরখাস্ত করবেন অনলাইনে, ৪ ডিসেম্বর পর্যন্ত । এই ওয়েবসাইটে www.sbi.co.in , https://bank.sbi/careers


এজন্য বৈধ একটি ই-মেল আই.ডি, থাকতে হবে । এছাড়াও পাশপোের্ট মাপের ফটো ও সিগনেচার স্ক্যান করে নেবেন জে.পি.জি. বা, জে.পি.ই.জি. ফর্মাটে । ফটো রঙিন হতে হবে ও ফটো ২০০x২৩০ পিক্সেল হতে হবে । সিগনেচার ১৪০x৬০ পিক্সেল হতে হবে । ফটো ও সিগনেচার ২০০ ডি.পি.আই.’তে স্ক্যান করবেন । অনলাইনে দরখাস্ত করার আগে প্রথমে পরীক্ষা ফীবাবদ ৭৫০ ( তপশিলী ও প্রতিবন্ধীদের ফী লাগবে না ) টাকা জমা দিতে হবে । টাকা অনলাইনে বা, অফলাইনে জমা দিতে পারবেন । অনলাইনে টাকা জমা দেবেন ৪ ডিসেম্বরের মধ্যে । অনলাইনে টাকা জমা দিতে পারবেন ডেবিট কার্ড ( রুপে / ভিসা / মাস্টার কার্ড / ময়েস্ট্রে ), ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, আই.এম.পি.এস, ক্যাশ কার্ড / মােবাইল ওয়ালেট । অনলাইনে টাকা জমা দেওয়ার পর ই-রিসিপ্ট প্রিন্ট করে নেবেন ।

এবার ওই ওয়েবসাইটে গিয়ে ধাপে ধাপে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করলেই নাম রেজিস্ট্রেশন হয়ে যাবে । নাম রেজিস্ট্রেশনের পর আবেদনপত্রের ১ কপি প্রিন্ট আউট ও ই-রিসিপ্ট ( Deposit Journal No. )' এর ১ কপি নিজের কাছে রেখে দেবেন । অন্য কোনাে মাধ্যমে টাকা জমা দিলে নাম নথিভুক্ত করতে পারবেন না । অনলাইন পরীক্ষা দেওয়ার সময় কল লেটারের সঙ্গে পেমেন্ট রিসিপ্টের মূল কপি জমা দিতে হবে । তপশিলী, ও.বি.সি. প্রভৃতি প্রার্থীদের বেলায় ইন্টারভিউয়ের সময় কাস্টসার্টিফিকেটের মূল কপি দেখাতে হবে । আরাে বিস্তারিত তথ্য ওপরের ওই ওয়েবসাইটে পাবেন |

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area