Ads Area


INDIAN ARMY Rally Siliguri 2020-2021/ Notification Rally Date Application

INDIAN ARMY Rally 2020-2021/ Notification Rally Date Application

INDIAN ARMY Rally Siliguri 2020-2021/ Notification Rally Date Application


ভারতীয় স্থলবাহিনীর শিলিগুড়ি আর্মি রিক্রুটিং অফিস

আর্মির rally শিলিগুড়িতে নাম নথিভুক্ত চলবে ২৮ ডিসেম্বর পর্যন্ত

অফিসিয়াল নোটিশ -  এখানে ক্লিক করুন

আবেদনকারী জেলা - পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি, দার্জিলিং, আলিপুরদুয়ার, মালদা, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও কোচবিহার জেলার প্রার্থীদের থেকে বিভিন্ন পদে সরাসরি প্রার্থী বাছাই পরীক্ষার মাধ্যমে কয়েকশাে অবিবাহিত ছেলে নেওয়া হবে ।

Rally -র তারিখ - প্যান্ডামিক সংক্রান্ত কারণে Rally -র তারিখ ঠিক হয়নি, এখন শুধু নাম রেজিস্ট্রেশন চলছে । সম্ভবত জানুয়ারিতে Rally হবে ।

প্রার্থীদের প্রথমে অনলাইনে নাম রেজিস্ট্রেশন করতে হবে এই ওয়েবসাইটে www.joinindianarmy.nic.in নাম রেজিস্ট্রেশন করার পর অ্যাডমিট কার্ড ডাউনলােড করতে হবে ওপরের ওই ওয়েবসাইট থেকে । Rally শুরু হওয়ার এক সপ্তাহ আগে থেকে অ্যাডমিট কার্ড রেজিস্টার্ড ই-মেল আই.ডি. -তে পাঠানাে হবে । তখন ই-মেল থেকে ডাউনলােড করে নেবেন । ওই অ্যাডমিট কার্ড নিয়ে সরাসরি Rally অংশ নিতে পারবেন ।


কীভাবে নাম রেজিস্ট্রেশন করবেন তা নিচে দেওয়া হল । 

কারা কোন পদের জন্য যােগ্য : 

সােলজার জেনারেল ডিউটি : মােট অন্তত ৪৫ % নম্বর পেয়ে মাধ্যমিক পাশ ছেলেরা মাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত ৩৩ % ( অতিরিক্ত বিষয় ছাড়া ) নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যােগ্য । উচ্চমাধ্যমিক পাশ বা, উচ্চ শিক্ষাগত যােগ্যতার প্রার্থীরাও আবেদন করতে পারেন । তবে তাঁদের বেলায়ও মাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত ৩৩ % নম্বর পেয়ে থাকতে হবে । বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২১ বছরের মধ্যে । শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬৯ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮২ সেমি ও না ফুলিয়ে ৭৭ সেমি আর ওজন হতে হবে অন্তত ৫০ কেজি । 


সােলজার টেকনিক্যাল : ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক ও ইংরিজি অন্যতম বিষয় হিসাবে নিয়ে সায়েন্স শাখায় উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা মােট অন্তত ৫০ % নম্বর পেয়ে থাকলে আর প্রতিটি বিষয়ে অন্তত ৪০ % নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যােগ্য । বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে । শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬৯ ( তপশিলী উপজাতিদের বেলায় ১৬২ ) সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮২ সেমি ও না ফুলিয়ে ৭৭ সেমি আর ওজন হতে হবে অন্তত ৫০ ( তপশিলী উপজাতি হলে ৪৮ ) কেজি ।


সােলজার টেকনিক্যাল ( অ্যাভিয়েশন / অ্যামিউনিশন এক্সামিনার ) : ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক ও ইংরিজি অন্যতম বিষয় হিসাবে নিয়ে সায়েন্স শাখায় উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা মােট অন্তত ৫০ % নম্বর আর প্রতিটি বিষয়ে অন্তত ৪০ % নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যােগ্য । বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে । শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬৯ ( তপশিলী উপজাতিদের বেলায় ১৬২ ) সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮২ সেমি ও না ফুলিয়ে ৭৭ সেমি আর ওজন হতে হবে অন্তত ৫০ ( তপশিলী উপজাতি হলে ৪৮ ) কেজি ।


সােলজার নার্সিং অ্যাসিস্ট্যান্ট : ফিজিক্স, কেমিস্ট্রি, বায়ােলজি ও ইংরিজি অন্যতম বিষয় হিসাবে নিয়ে সায়েন্স শাখায় উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা মােট অন্তত ৫০ % নম্বর পেয়ে থাকলে আর প্রতিটি বিষয়ে অন্তত ৪০ % নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যােগ্য । বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে । শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬৯ ( তপশিলী উপজাতিদের বেলায় ১৬২ ) সেমি, বুকের ছাতিফুলিয়ে ৮২ সেমি ওনা ফুলিয়ে ৭৭ সেমি আর ওজন হতে হবে অন্তত ৫০ ( তপশিলী উপজাতি হলে ৪৮ ) কেজি ।


সােলজার ক্লার্ক স্টোরকীপার টেকনিক্যাল : আর্টস, সায়েন্স ও কমার্স শাখায় উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা মােট অন্তত ৬০ % নম্বর ও উচ্চমাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত ৫০ % নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যােগ্য । তবে উচ্চমাধ্যমিকে ইংরিজি ও অঙ্ক / অ্যাকাউন্ট্যান্সি বুক কীপিং বিষয়ে অন্তত ৫০ % নম্বর পেয়ে থাকতে হবে । বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে । শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬২ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮২ সেমি ও না ফুলিয়ে ৭৭ সেমি আর ওজন হতে হবে অন্তত ৫০ কেজি । 


সােলজার ট্রেডসম্যান ( শেফ, ওয়াশারম্যান, সাপাের্ট স্টাফ, ড্রেসার, স্টুয়ার্ড, আর্টিজন-উড ওয়ার্ক, পেইন্টার ও টেলর ) : মাধ্যমিক পাশ ছেলেরা মাধ্যমিকের প্রতিটি বিষয়ে ৩৩ % নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন । বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে । শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬৯ ( তপশিলী উপজাতিদের বেলায় ১৬২ ) সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮১ সেমি ওনা ফুলিয়ে ৭৬ সেমি আর ওজন অন্তত ৪৮ কেজি ।


সােলজার ট্রেডসম্যান ( মেসকীপার ও হাউসকীপার ) : ক্লাস এইট পাশরা প্রতিটি বিষয়ে ৩৩ % নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন । বয়স, শরীরের মাপজোখ, ওজন, বুকের ছাতি ইত্যাদি ওপরের মতাে ।


সােলজার জেনারেল ডিউটি পদের বেলায় জন্ম-তারিখ হতে হবে ১-১০-১৯৯৯ থেকে ১-৪-২০০৩’র মধ্যে । আর অন্যান্য পদের বেলায় জন্ম তারিখ হতে হবে ১-১০-১৯৯৭ থেকে ১-৪-২০০৩’র মধ্যে । সব ক্ষেত্রে সেনাবাহিনীতে কর্মরত সৈনিক বা, প্রাক্তন সমরকর্মীর ছেলেরা উচ্চতায় ২ সেমি, ওজনে ২ কেজি ও বুকের ছাতিতে ১ সেমি ছাড় পাবেন । রাজ্য, জাতীয় বা, জেলা স্তরের খেলােয়াড়রা উচ্চতায় ২ সেমি, ওজনে ৫ কেজি ও বুকের ছাতিতে ৩ সেমি ছাড় পাবেন ।


প্রার্থী বাছাইয়ের জন্য প্রথমে নাম নথিভুক্ত করা হবে ভাের ৫ টা থেকে ৭ টার মধ্যে । নাম নথিভুক্ত করার দিনই প্রার্থীদের শারীরিক সক্ষমতার পরীক্ষা, শরীরের মাপজোখ ও যাবতীয় প্রমাণপত্র পরীক্ষা করা হবে ।

শারীরিক সক্ষমতার পরীক্ষা

১০০ নম্বরের শারীরিক সক্ষমতার পরীক্ষায় থাকবে : ( ১ ) ১.৬ ( ১ মাইল ) কিমি দৌড় । ৫ মিনিট ৩০ সেকেন্ডে সম্পূর্ণ করলে ৬০ নম্বর, ৫.৩১ মিনিট থেকে ৫.৪৫ মিনিটে সম্পূর্ণ করলে ৪৮ নম্বর, তার নিচে হলে ফেল করবেন ।

( ২ ) বিম টেস্ট ( পুল আপ ) । ১০ বার বা, তার বেশি হলে ৪০ নম্বর, ৯ বার করলে ৩৩ নম্বর, ৮ বার করলে ২৭ নম্বর, ৭ বার করলে ২১ নম্বর, ৬ বার করলে ১৬ নম্বর ।

( ৩ ) ৯ ফুট গর্ত পেরােনাে । 

( ৪ ) জিগ - জাগ ব্যালান্স ( ভারসাম্য ) টেস্ট ।


প্রাক্তন সমরকর্মীর ছেলে ও প্রাক্তন সমরকর্মীরা আর খেলােয়াড়রা ২০, এন.সি.সি.'র ‘বি’ সার্টিফিকেট কোর্স পাশ হলে ১০, ‘এ’ সার্টিফিকেট কোর্স পাশ হলে ৫ নম্বর বােনাস হিসাবে পাবেন । এন.সি.সি.'র ‘সি’ সার্টিফিকেট কোর্স পাশ হলে ‘সােলজার জেনারেল ডিউটি ও সােলজার ট্রেডসম্যান পদের বেলায় লিখিত পরীক্ষা দিতে হবে না । তবে অন্যান্য সব পদের বেলায় ১৫ নম্বর বােনাস হিসাবে পাবেন । ডােয়েক থেকে ‘ও’ লেভেল কম্পিউটার কোর্স পাশের সার্টিফিকেট থাকলে ‘সােলজার ক্লার্ক স্টোরকীপার টেকনিক্যাল পদের বেলায় ১৫ নম্বর বােনাস হিসাবে পাবেন আন্তর্জাতিক স্তরের খেলােয়াড়রা ২০ নম্বর, রাজ্য স্তরের খেলােয়াড়রা ১৫ নম্বর, জেলা স্তরের খেলােয়াড়রা প্রথম বা, দ্বিতীয় পর্যায়ে খেলাধুলা করে থাকলে সরাসরি ১০ নম্বর, বিশ্ববিদ্যালয় স্তরের প্রথম ও দ্বিতীয় পর্যায়ের খেলােয়াড়রা ৫ নম্বর পাবেন ।

প্রার্থী বাছাইয়ের দিন সঙ্গে নিয়ে যাবেন নিচের এইসব প্রমাণপত্রের মূল ও গেজেটেড অফিসারের প্রত্যয়িত করা ৩ কপি জেরক্স :

( ১ ) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, গ্র্যাজুয়েট ও অন্যান্য কোনাে যােগ্যতা থাকলে তার রেজিস্ট্রেশন সার্টিফিকেট, অ্যাডমিট কার্ড, মার্কশীট ও বাের্ড সার্টিফিকেট ।

( ২ ) ক্লাস এইট পাশ কিংবা মাধ্যমিকে অকৃতকার্য হলে বা, মাধ্যমিক পাশ হলে ডিস্ট্রিক্টইন্সপেক্টর অফ স্কুল ও ডিস্ট্রিক্ট এডুকেশন অফিসারের কাউন্টার সাইন করা স্কুল লিভিং বা, স্কুল ট্রান্সফার সার্টিফিকেট । 

( ৩ ) গ্রাম সরপঞ্জ, গ্রাম প্রধান বা, চেয়ারম্যানের দেওয়া গােল স্ট্যাম্প ( ডেজিগনেশন-সহ ) মারা লেটার হেডে ৬ মাসের পুরনাে ক্যারেক্টার সার্টিফিকেট ( ফটো সাঁটা থাকতে হবে ) ( ২১ বছরের কম বয়স হলে ওই ক্যারেক্টার সার্টিফিকেটে 'He is Unmarried' কথাটি লেখা থাকতে হবে ), 

( ৪ ) নন-বেঙ্গলী প্রার্থীরা জেলাশাসক, অতিরিক্ত জেলাশাসক বা, এস.ডি.ও.'র দেওয়া বাসিন্দা / নেটিভেটি সার্টিফিকেট,

( ৫ ) জেলাশাসক / অতিরিক্ত জেলাশাসক, এস.ডি.এম, এস.ডি.ও.'র দেওয়া ১ বছরের পুরনাে স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট ( Permanent Residential Certificate ) ( নিজের পাশপাের্ট মাপের প্রত্যয়িত করা ফটো সাঁটা থাকতে হবে ) ( ওই সার্টিফিকেটে সই ও গােল স্ট্যাম্প এমনভাবে মারবেন, যার কিছু অংশ ফটোর ওপর ও কিছু অংশ সার্টিফিকেটের ওপর পরে ) ( নির্দিষ্ট ফর্ম্যাটে ওই সার্টিফিকেট আর্মি বা, ডিফেন্সের উদ্দেশ্যে ব্যবহৃত হবে ও তার সিরিয়াল নং থাকতে হবে )

( ৬ ) তপশিলী উপজাতি ( আদিবাসী )’রা দেবেন জেলা শাসক / অতিরিক্ত জেলাশাসক, এস.ডি.এম., এস.ডি.ও.’র দেওয়া কাস্ট সার্টিফিকেট । 

( ৭ ) তিন মাসের মধ্যে তােলা ও প্রত্যয়িত ছাড়া ২০ কপি পাশপাের্ট মাপের রঙিন ফটো ( ফটোর ব্যাকগ্রাউন্ড সাদা হতে হবে )

( ৮ ) এন.সি.সি.'র ‘এ ’ , ‘বি’ বা, ‘সি’ সার্টিফিকেট, 

( ৯ ) রাজ্য বা, জাতীয় পর্যায়ে খেলাধূলায় প্রথম বা, দ্বিতীয় স্থানাধিকারীর সার্টিফিকেট, 

( ১০ ) সেনাবাহিনীতে কর্মরত বা, প্রাক্তন সমরকর্মীদের আত্মীয়-স্বজন ইত্যাদির দেওয়া রিলেশন্স সার্টিফিকেট ও ডিসচার্জ সার্টিফিকেট

( ১১ ) নন জুডিশিয়াল ১০ টাকার স্টাম্প পেপারে নােটারিকে দিয়ে অ্যাটেস্টেড করিয়ে নেবেন । 

( ১২ ) সিঙ্গল ব্যাঙ্ক অ্যাকাউন্ট, প্যান কার্ড, আধার কার্ড । 

ওপরের যাবতীয় প্রমাণপত্র কোনাে গেজেটেড অফিসার বা, সমতুল কর্তৃপক্ষকে দিয়ে প্রত্যয়িত করাবেন ।

শারীরিক মাপজোখ ও শারীরিক সক্ষমতার পরীক্ষায় সফল হলে লিখিত পরীক্ষা হবে । সবশেষে ডাক্তারি পরীক্ষা ।

কীভাবে নাম রেজিস্ট্রেশন করবেন - 

প্রার্থীদের প্রথমে নাম রেজিস্ট্রেশন করতে হবে । এই ওয়েবসাইটে : www.joinindianarmy.nic.in নাম রেজিস্ট্রেশন শুরু হয়েছে ১৪ নভেম্বর থেকে চলবে ২৮ ডিসেম্বর পর্যন্ত । নাম রেজিস্ট্রেশন করার সময়, সঙ্গে রাখবেন এইসব প্রমাণপত্র 

( ১ ) নাম নথিভুক্ত করার জন্য প্রত্যেক প্রার্থীর বৈধ ই-মেল আই.ডি, ও মােবাইল নম্বর থাকতে হবে । যাদের ই-মেল আই.ডি. নেই, তাদের নতুন করে ই-মেল আই.ডি, তৈরি করে দরখাস্ত করতে হবে ।

( ২ ) ইন্টারনেট সংযােগ থাকতে হবে । যাঁদের ইন্টারনেট সংযােগ নেই, তারা কোনাে সাইবার কাফেতে গিয়ে বা, তথ্যমিত্র কেন্দ্রে গিয়ে নাম নথিভুক্ত করবেন ।

( ৩ ) যাবতীয় প্রমাণপত্রের মূল

( ৪ ) পাশপাের্ট মাপের রঙিন ফটো ।

প্রথমে, ইন্টারনেট সংযোেগ আছে এমন কম্পিউটারে গিয়ে www.joinindianarmy.nic.in এ গিয়ে ক্লিক করুন । তখন ভারতীয় সেনাবাহিনীর ওয়েবসাইট খুলে যাবে । তাতে প্রয়ােজনীয় তথ্য জানার জন্য বিভিন্ন বটম পাবেন । এরপর Click on Registration Button 'এ গিয়ে ক্লিক করুন । এরপর শিক্ষাগত যােগ্যতা, বয়স পার্সোন্যাল ডাটা ( নাম, পিতা মাতার নাম, ঠিকানা ইত্যাদি ), বৈধ মেল আই.ডি, ও মােবাইল নম্বর দিতে হবে । তারপর ইউজার আই.ডি. ও ৮-১০ সংখ্যার পাশওয়ার্ড দিয়ে নাম রেজিস্ট্রেশন করতে হবে । ইউজার আই.ডি, ও পাশওয়ার্ড লিখে রাখবেন একবার ইউজার আই.ডি. পাশওয়ার্ড পেয়ে গেলে বারবার নতুন করে আর রেজিস্ট্রেশন করতে হবে না । নাম রেজিস্ট্রেশন করার পর সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম প্রিন্ট করে নােবেন ।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area