Ads Area


সপ্তম শ্রেণীর বাংলা || আত্মকথা (রামকিঙ্কর বেইজ) প্রশ্ন ও উত্তর || Bengali West Bengal Class-7

আত্মকথা
(রামকিঙ্কর বেইজ)

প্রিয় ছাত্রছাত্রীরা এই আর্টিকেলে আমরা Class 7 এর আত্মকথা  প্রশ্ন উত্তর নিয়ে এসেছি। তোমাদের সপ্তম শ্রেনীর পাঠ্যবইতে রামকিঙ্কর বেইজ এর লেখা আত্মকথা রয়েছে। তাই এই কিছু প্রশ্নপত্র গুলি রয়েছে তার সমাধান আমরা এখানে করে দিলাম। আশা করি সবার ভালো লাগবে।

সপ্তম শ্রেণীর বাংলা || আত্মকথা (রামকিঙ্কর বেইজ) প্রশ্ন ও উত্তর || Bengali West Bengal Class-7


সপ্তম শ্রেণীর বাংলা || আত্মকথা (রামকিঙ্কর বেইজ) প্রশ্ন ও উত্তর || Bengali West Bengal Class-7

১) রামকিঙ্করের প্রথম শিল্পের-ইস্কুল বাড়ির পাশের কামারপাড়া/ কুমোরপাড়া/পটুয়াপাড়া।

উত্তর: রামকিঙ্করের প্রথম শিল্পের-ইস্কুল বাড়ির পাশের কুমোরপাড়া।

২) 'পোর্ট্রেট' শব্দটির অর্থ হল-প্রতিকৃতি/আত্ম-প্রতিকৃতি/ প্রকৃতির ছবি।

উত্তর: 'পোর্ট্রেট' শব্দটির অর্থ হল প্রতিকৃতি।

৩) 'অয়েল পেন্টিং' বলতে বোঝায় -জলরঙে আঁকা ছবি/ মোমরতে আঁকা ছবি/তেলরঙে আঁকা ছবি।

উত্তর: 'অয়েল পেন্টিং' বলতে বোঝায় তেলরঙে আঁকা ছবি।

৪) কী কী দিয়ে শিল্পী রামকিঙ্কর রঙের প্রয়োজন মেটাতেন?

উত্তর : গাছের পাতার রস, বাটনা-বাটার শিলের হলুদ, মেয়েদের পায়ের আলতা, মুড়ি-ভাজা খোলার চাঁছা ভুসোকালি দিয়ে শিল্পী রামকিঙ্কর রঙের নি প্রয়োজন মেটাতেন।

৫) কার সৌজন্যে রামকিঙ্করের সঙ্গে শান্তিনিকেতনের যোগাযোগ হয়?

উত্তর: 'প্রবাসী' পত্রিকার প্রতিষ্ঠাতা-সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের সৌজন্যে ১৯২৫ সালে শান্তিনিকেতনের সঙ্গে রামকিঙ্করের যোগাযোগ হয়।

 ৬) শান্তিনিকেতনের আচার্য নন্দলাল বসু কাজের ক্ষেত্রে কেমন মনোভাব দেখাতেন?

উত্তর: শান্তিনিকেতনের কলাভবনের আচার্য নন্দলাল বসু কাজের ক্ষেত্রে শিক্ষার্থীদের স্বাধীনতা দিতে সবসময় আগ্রহী ছিলেন। 

৭) নন্দলাল বসুর কাজের কোন্ দিকটা শিল্পী রামকিঙ্করকে বেশি প্রভাবিত করেছিল?

উত্তর: নন্দলাল বসুর কাজের সাদামাটা সুরটাই শিল্পী রামকিঙ্করকে বেশি প্রভাবিত করেছিল।

৮) নিম্নলিখিত ব্যক্তি ও বিষয়গুলি নিয়ে দু-একটি বাক্য লেখো: নন্- কোঅপারেশন মুভমেন্ট, অয়েল পেন্টিং, আচার্য নন্দলাল বসু, ল্যান্ডস্কেপ 

উত্তর:1) নন্-কোঅপারেশন মুভমেন্ট: ইংরেজ শাসনের বিরুদ্ধে অসহযোগ আন্দোলন। ১৯২০ খ্রিস্টাব্দে এই আন্দোলনের ডাক দেন 'জাতির জনক' মহাত্মা গান্ধি।

2)অয়েলপেন্টিং: বাংলায় একে বলে তৈলচিত্র। মাধ্যম হিসেবে তেল- ব্যবহার করে এই ছবি আঁকা হয়।

3) আচার্য নন্দলাল বসু: ইনি হলেন ভারতবর্ষের বিখ্যাত এক ভাস্কর ও শিল্পী। তিনি শান্তিনিকেতনের কলাভবনের অধ্যক্ষ ছিলেন। ওরিয়েন্টাল আর্টের পথপ্রদর্শক, সবার শ্রদ্ধেয় এই মানুষটিকে 'আচার্য' বলে সম্বোধন করা হত। 4) ল্যান্ডস্কেপ: ল্যান্ডস্কেপ (Landscape) কথাটির অর্থ প্রাকৃতিক দৃশ্য। প্রকৃতির ছবি শিল্পীর কল্পনায় ও নিপুণ তুলির টানে ক্যানভাসের ওপর যে দৃশ্যপট তৈরি করে, তাকেই সাধারণভাবে ল্যান্ডস্কেপ বলা হয়।

 ৯) "ভিসুয়াল আটে আমার প্রথম বর্ণপরিচয়।'-শিল্পী রামকিঙ্করের ছবির সঙ্গে প্রথম বর্ণপরিচয় হয়েছিল কীভাবে?

উত্তর: নিজের আত্মকথা লিখতে বসে শিল্পী রামকিঙ্কর জানান, শিশুকাল থেকেই তাঁর চোখে পড়ত তাঁদের বাড়িঘরের চারদিকের দেয়ালে টাঙানো নানা দেবদেবীর ছবি। তখন থেকেই ছবির প্রতি তাঁর আকর্ষণ। শৈশবে দেখা সেইসব ছবি তিনি অত্যন্ত নিষ্ঠার সঙ্গে 'কপি' করতেন। এইভাবেই 'ভিসুয়াল আটে'র সঙ্গে রামকিঙ্করের প্রথম 'বর্ণপরিচয়'।

১০) "জেনারেল লাইব্রেরির উপরতলায় কলাভবনে নিয়ে খেলেন"-কে কাকে নিয়ে গিয়েছিলেন? তারপর কী ঘটেছিল? 

উত্তর: 'প্রবাসী' পত্রিকার প্রতিষ্ঠাতা-সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায় শান্তিনিকেতনের জেনারেল লাইব্রেরির উপরতলায় কলাভবনে রামকিঙ্কর বেইজকে নিয়ে গিয়েছিলেন। তারপর তিনি রামকিঙ্করকে পরিচয় করিয়ে দেন কলাভবনের আচার্য নন্দলাল বসুর সঙ্গে।

 ১১)"যতদূর মনে হচ্ছে-গার্ল অ্যান্ড দা ডন।'-কার উত্তি? 'গার্ল অ্যান্ড দ্য ডগ' কাঁসের নামা? তিনি কীভাবে এ ধরনের কাজ শিখলেন?

উত্তর: এই উক্তিটি শিল্পী রামকিঙ্কর বেইজের।

এটি তাঁর একটি বিখ্যাত অয়েলপেন্টিং বা তৈলচিত্রের নাম।

 অয়েলপেন্টিং-এর কাজ শাস্তিনিকেতনে রামকিঙ্করই প্রথম পুরু করেন। এই বিদ্যা বা ছবি আঁকার কৌশল তাঁকে কেউ শেখাননি। সম্পূর্ণ নিজে নিজেই এই কলা তিনি রপ্ত করেছেন। অয়েলপেন্টিং বা তেল রঙে ছবি আঁকার জন্য তিনি যখন দোকানে রং কিনতে যান তখন দোকানদার তাঁকে শুধু জানান, টিউবের রং ও পাত্রের তেলে তুলি ডুবিয়েই রং করতে হয়। এইভাবেই ক্রমশ তিনি অয়েলপেন্টিং-এর পদ্ধতি আয়ত্ত করেন।

 ১২) "এই সাদামাটা সুরটাই আমাকে ভীষণভাবে টানে।"-কাকে চীনে?'সাদামাটা সুর' বলতে তিনি কী বুঝিয়েছেন? তাঁকে এই সুর টানে কেন?

উত্তর: আচার্য নন্দলালবাবুর আঁকার 'সাদামাটা সুরটাই' লেখক রামকিঙ্কর বেইজকে টানে।

একেবারে সাধারণ চরিত্র, পরিচিত প্রকৃতি, গ্রামের পরিপূর্ণ চরিত্র দিয়েও যে অসাধারণ ছবি সৃষ্টি করা যায়-নন্দলালের ছবির এই বৈশিষ্ট্যটি রামকিঙ্করকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছিল। একেই রামকিঙ্কর 'সাদামাটা সুর' বলে উল্লেখ করেছেন। 

 আলোচ্য উদ্ধৃতির মধ্য দিয়ে প্রখ্যাত ভাস্কর রামকিঙ্কর বলতে চেয়েছেন নন্দলালের আঁকা ছবিগুলির ভেতর যে সাদামাটা সুর রয়েছে, সেই সুর তাঁকে টানত। এর কারণ তাঁর সমস্ত ছবির প্রেক্ষাপটেই থাকত সাধারণ চরিত্র আর একেবারে 'কমন ল্যান্ডস্কেপ', যা দিয়ে গ্রামের সম্পূর্ণ চরিত্র অতি অনায়াসে বিশ্বাসযোগ্যভাবে ফুটে উঠত।

১৩) 'আত্মকথা' রচনাটি কার জীবনকথা?

উত্তর: 'আত্মকথা' রচনাটি রামকিঙ্কর বেইজের জীবনকথা।

১৪) "ছবি আমার তখনই ভালো লাগত।"-কখন বক্তার ছবি ভালো লাগছে?

উত্তর: শৈশবে যখন বাড়িঘরের চারদিকের দেয়ালে নানা দেবদেবীর ছবি দেখতেন তখনই বক্তার ছবি ভালো লাগত।

১৫) রামকিঙ্কর বেইজের বাড়ির সামনের রাস্তাটা কীসে ঢাকা ছিল?

উত্তর: রামকিঙ্কর বেইজের বাড়ির সামনের রাস্তাটা লাল-মোেরামে ঢাকা ছিল।

১৬) "একদিন হঠাৎ বৃষ্টির পরে দেখি ..." লেখক কী দেখেছিলেন?

উত্তর: একদিন বৃষ্টির পরে লেখক দেখেছিলেন তাঁদের বাড়ির সামনের রাস্তার লাল-মোরাম ধুয়ে নীলরঙের মাটি বেরিয়ে পড়েছে।

১৭) রামকিঙ্করের প্রথম শিল্পের স্কুল কোনটি?

উত্তর: রামকিঙ্কর বেইজের প্রথম শিল্পের স্কুল ছিল তাঁদের বাড়ির পাশের কুমোরপাড়া।

১৮) "ভিসুয়াল আর্টে আমার প্রথম বর্ণপরিচয়।'-কেন লেখক একথা বলেছেন?

উত্তর: শৈশবে লেখকের বাড়িঘরের চারদিকের দেয়ালে থাকত নানা দেবদেবীর ছবি। সেইসব দেখেই তিনি সেগুলো কপি করে আঁকতেন। এই কারণেই লেখক মন্তব্যটি করেছেন।

১৯) "...আমি অবৈতনিক ছাত্র হিসাবে পড়াশুনার সুযোগ পেয়ে এসেছি।"-কে এই সুযোগ পেয়েছিলেন? তিনি কেন এই সুযোগ পেয়েছিলেন?

উত্তর: শিল্পী রামকিঙ্কর বেইজ ছেলেবেলায় বিদ্যালয়ে অবৈতনিক ছাত্র হিসেবে পড়াশোনার সুযোগ পেয়েছিলেন।

রামকিঙ্করের বাবার আর্থিক অবস্থা ভালো ছিল না। এ ছাড়া তিনি অঙ্কন শিল্পে পারদর্শী ছিলেন। এই দুই কারণে তিনি বিদ্যালয়ে অবৈতনিক ছাত্র হিসেবে পড়াশোনায় সুয়োগ পান।

২০)"কিন্তু তা অ্যাকাডেমিক নয়।"-কোন্ প্রসঙ্গে লেখক একথা বলেছেন?

উত্তর: বাঁকুড়াতে ম্যাট্রিক পাশ করার পরে লেখক শান্তিনিকেতনে এসে পড়েছিলেন। কিন্তু সে পড়াশোনা ছিল ইচ্ছেমতো। তাই তিনি মন্তব্যটি করেছেন।

২১)"স্কুল-কলেজ বন্ধ।"-স্কুল-কলেজ কেন বন্ধ ছিল?

উত্তর: অসহযোগ আন্দোলনের জন্য স্কুল-কলেজ বন্ধ হয়েছিল। 

২২) রামকিঙ্কর লিডারদের পোর্ট্রেট কোন্ পদ্ধতিতে আঁকতেন?

উত্তর: রামকিঙ্কর অয়েল পেন্টিং-এ লিডারদের পোর্ট্রেট আঁকতেন।

২৩) রামানন্দ চট্টোপাধ্যায় লেখককে কার সঙ্গে পরিচয় করে দিয়েছিলেন?

উত্তর: রামানন্দ চট্টোপাধ্যায় লেখককে আচার্য নন্দলাল বসুর সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন।

২৪)"এটাই ছিল মূল ধারণা।'—কীসের কথা বলা হয়েছে?

উত্তর: বাস্তবতার ভিতর দিয়ে না গেলে শিল্পচর্চা সার্থক হবে না—এটাই ছিল মূল ধারণা।

২৫)"এই-সবের মধ্যে কখন নন্-কোঅপারেশন আন্দোলন এসে গেল।'- রামকিঙ্করের জীবনে এই আন্দোলনের কী প্রভাব পড়েছিল?

উত্তর: অসহযোগ আন্দোলনের সময় রামকিঙ্কর বেইজ ন্যাশনাল স্কুলে ভরতি হন এবং কংগ্রেসের কাজে যোগ দেন। তাঁর উপরে দায়িত্ব পড়ে মহাপুরুষদের বাণী থেকে উদ্ধৃতি লিখে ঝুলিয়ে দেওয়ার এবং মিছিলের সময়ে নেতাদের পোর্ট্রেট এঁকে দেওয়ার।

২৬)"পূর্ণ স্বাধীনতা দিয়েছিলেন।”-বিষয়টি বর্ণনা করো।

উত্তর: শান্তিনিকেতনে এসে রামকিঙ্করের সঙ্গে সাক্ষাৎ হয়েছিল আচার্য নন্দলাল বসুর। তিনি নিজের কাজেই ব্যস্ত থাকতেন। ছাত্রদের কাজে মতামত দিলেও হস্তক্ষেপ করতেন না। এভাবেই তাঁর ছাত্ররা স্বাধীনতা পেয়েছিল।

২৭) 'গার্ল অ্যান্ড দ্য ডগ' কীসের নাম?

উত্তর: 'গার্ল অ্যান্ড দ্য ডগ' হল রামকিঙ্কর বেইজের আঁকা প্রথম তৈলচিত্র।

২৮)"নন্দলালবাবু কিন্তু একটু অসন্তুষ্ট হয়েছিলেন"-এই অসন্তুষ্ট হওয়ার কারণ কী ছিল?

উত্তর: লেখক রামকিঙ্কর অয়েলপেন্ট-এ ছবি এঁকেছিলেন বলে নন্দলালবাবু অসন্তুষ্ট হয়েছিলেন।

২৯)"উনি পছন্দও করতেন না।"—কীসের কথা বলা হয়েছে?

উত্তর: নন্দলাল বসুর ওয়েস্টার্ন আটকে অপছন্দের কথা বলা হয়েছে।

৩০) "আচার্যদেবের সঙ্গে দেখা হলো।"-আচার্যদেবকে লেখক কেমন দেখেছিলেন?

উত্তর: প্রথম সাক্ষাতে লেখক দেখেছিলেন—আচার্যদেব একজন বলিষ্ঠ চেহারার মানুষ, তাঁর গায়ে সিল্কের পাঞ্জাবি, পরনে ধুতি।

৩১)"..... আমার সৌভাগ্য।"-কোন্ বিষয়কে সৌভাগ্য বলা হয়েছে?

উত্তর: নন্দলাল বসুর মতো বড়ো একজন শিল্পীর কাছে যে শিক্ষালাভ করতে পেরেছেন সেটাকেই লেখক সৌভাগ্য বলেছেন।

 ৩২)"...... অয়েল পেন্টিং শেখা হয়ে গেল।"-কীভাবে লেখক অয়েল পেন্টিং শিখেছিলেন লেখো।

উত্তর: রামকিঙ্কর এক দোকানির কাছে গিয়ে জানতে চেয়েছিলেন যে অয়েল পেন্টিং-এর জন্য কী রং ছিল এবং তা কীভাবে ব্যবহার করতে হত। দোকানদার তাঁকে তুলি, টিউবের রং আর পাত্রের তেল দেখিয়ে বলেছিল যে তুলি ডুবিয়ে রং করলেই হবে। এভাবেই অয়েল পেন্টিং শেখা হয়ে গিয়েছিল রামকিঙ্করের।

৩৩) নন্দলাল বসুর কাজের কোন্ কোন্ দিক শিল্পী রামকিঙ্করকে প্রভাবিত করেছিল?

উত্তর: নন্দলাল বসুর কাজের বেশ কয়েকটি দিক শিল্পী রামকিঙ্করকে খুবই প্রভাবিত করেছিল। অত্যন্ত সাদামাটা প্রেক্ষাপটে সাধারণ চরিত্র, কমন ল্যান্ডস্কেপ, গ্রামের সম্পূর্ণ চরিত্র নিয়ে নন্দলাল বসুর যেসব ছবি, সেগুলির সাদামাটা সুরটাই রামকিঙ্করকে সবথেকে বেশি আকৃষ্ট করেছিল।

আরও পড়ো- 

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area