Ads Area


আবুল ফজল কে ছিলেন ? || Who was Abul Fazal?

আবুল ফজল কে ছিলেন - সুপ্রিয় পাঠকগন আমাদের এই নতুন পোষ্টে স্বাগতম, এই পর্বটিতে আবুল ফজল কে ছিলেন সম্পর্কে নিঁখুত ভাবে আলোচনা করেছি, যা আপনাদের জন‍্য খুবই হেল্পফুল হবে।

আবুল ফজল কে ছিলেন ? || Who was Abul Fazal?

আবুল ফজল কে ছিলেন ? || Who was Abul Fazal?
অথবা, আবুল ফজল কি সৎ নিরপেক্ষ ঐতিহাসিক ছিলেন? (What was Abul Fazal an honest and neutral historian ?)

ভারতে মুঘলযুগে ইতিহাসচর্চার কাজে সাহিত্যজাত উপাদানের অবদান উল্লেখযোগ্য। সুলতানি আমল থেকে ইতিহাসচর্চার যে ধারণা সূচিত হয়েছিল, মুঘল- যুগে তা অনেকটাই পরিশীলিত ও পরিণত রূপ পেয়েছিল। মুঘলযুগে ইতিহাসমূলক সাহিত্যের রচনাকারী হিসাবে বনানী, আবদুল হামিদ লাহোরী, কাফি খাঁ, আবুল ফজল প্রমুখ অনেকের নাম স্মরণ করা যায়। এমনকি মুঘল সম্রাট বাবর, জাহাঙ্গীর প্রমুখ, শাহাজাদী গুলবদন বেগম-সহ অনেক রাজপরিবারের সদস্য ও আমলা ইতিহাসমূলক সাহিত্য রচনার কাজে আত্মনিয়োগ করেছিলেন। তবে মুঘলযুগের ইতিহাসকার হিসাবে আবুল ফজল আল্লামির নাম সর্বাগ্রে স্মরণীয়।

আবুল ফজল (১৫৫১-১৬০২ খ্রিঃ) ছিলেন অভিজাত পরিবারের সন্তান। তার পিতা শেখ মুবারক ছিলেন সেকালের একজন শ্রেষ্ঠ পণ্ডিত ও উদারপন্থী সুফিসাধক। আর জ্যেষ্ঠ ভ্রাতা ফৈজী ছিলেন একজন স্বনামধন্য কবি। বাল্যকাল থেকেই আবুল ফজল বিদ্যাচর্চার ক্ষেত্রে প্রতিভার পরিচয় দেন। মাত্র ১৫ বছর বয়সে নানা শাস্ত্রে তিনি পাণ্ডিত্য অর্জন করে শিক্ষকতার কাজ শুরু করেন।

তবে তাঁর পরিবার মহাদেবী মতবাদের প্রতি অনুরক্ত ও শিয়াপন্থী হওয়ার কারণে গোঁড়াপন্থীদের বিরাগভাজন হয়েছিলেন। অত্যাচারিত ও নির্যাতিত তার পরিবারের প্রভাব আবুল ফজলের চিন্তা ও মননের উপর গভীর রেখাপাত করেছিল। শেষ পর্যন্ত ১৫৭৪ খ্রিস্টাব্দে শেখ মুবারক মুঘল সম্রাট আকবরের দরবারে আশ্রয় পেলে আবুল ফজল তার সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানোর সুযোগ পান। তার পাণ্ডিত্য ও বিশ্বস্ততায় মুগ্ধ আকবর আবুল ফজলকে উচ্চ রাজপদে নিযুক্ত করেন।

সম্রাটের নির্দেশে তিনি সমকালীন রাজনীতি ও আর্থসামাজিক পরিস্থিতি সম্পর্কে পুস্তক রচনার কাজ শুরু করেন। তার প্রখ্যাত দুটি গ্রন্থ আকবরনামা এবং আইন- ই-আকবরী দুটি গ্রন্থই তিনটি করে খণ্ডে বিভক্ত। আকবরনামার প্রথম খণ্ডে তৈমুর লঙ-এর সময় থেকে হুমায়ুনের আমল পর্যন্ত মুঘল রাজপরিবারের কাহিনি লিপিবদ্ধ করা হয়েছে।

দ্বিতীয় ও তৃতীয় খণ্ড আকবর এর রাজত্বকালে নানা ঘটনায় ভরা। বস্তুত আকবরের শাসনকালীন ভারতের ইতিহাস জানার জন্য, দ্বিতীয় ও তৃতীয় খণ্ডের মূল্য অপরিসীম। এখানে লেখক ঘটনার ধারাবাহিক বিবরণ লিপিবদ্ধ করার পাশাপাশি সেগুলির পশ্চাৎপট ও সম্ভাব্য ফলাফলের বিষয়গুলিতে বিশ্লেষণ করেছেন। আকস্মিক মৃত্যুর কারণে তিনি ১৬০২ খ্রিস্টাব্দে পর্যন্ত বিবরণ লিপিবদ্ধ করেছিলেন। পরবর্তী তিন বছরের ইতিহাস লিপিবদ্ধ করে এই গ্রন্থটিকে সম্পূর্ণতা দেন এনায়েত উল্লাহ যা তকমিল-ই-আকবরনামা নামে পরিচিত। 'আইন-ই আকবরী' গ্রন্থে তিনি আকবরের আমলের বিভিন্ন সরকার আইনকানুন ও বিষয়ভিত্তিক পরিসংখ্যান লিপিবদ্ধ করেছেন।

আবুল ফজলের অন্য দুটি গ্রন্থ হল- (১) রোকায়ৎ-ই আবুল ফজল ও (২) ইনসা- ই-আবুল ফজল। গ্রন্থ দুটি সমকালীন গুরুত্বপূর্ণ চিঠিপত্রের অনবদ্য সংকলন। প্রথম গ্রন্থে বিভিন্ন রাজপরিবারের সদস্য ও সদস্যাদের কাছে লিখিত আবুল ফজলের পত্রগুলি স্থান পেয়েছে। দ্বিতীয় গ্রন্থটি দুটি খণ্ডে বিভক্ত। প্রথম খণ্ডে আছে দেশে, বিদেশে লেখা আকবরের গুরুত্বপূর্ণ পত্রগুলি। দ্বিতীয় অংশে আবুল ফজলের অবশিষ্ট পত্রগুলি সংকলিত আছে। বস্তুত সকল পত্রই সমকালীন ঘটনাবলী, নীতি ও আদর্শের উপর আলোকপাত করে। তাই এদের ঐতিহাসিক মূল্য অপরিসীম।

আকবরনামার দ্বিতীয় খণ্ডে আবুল ফজল ইতিহাস ও দর্শন সম্পর্কে আলোচনা করেছেন। পূর্বসূরিদের ইতিহাস রচনা পদ্ধতি সমালোচনা করে তিনি বলেছেন যে, ইতিহাস রচনার লক্ষ্য কেবল মুসলিমদের ভারতজয়ের গৌরব কিংবা পৌত্তলিকদের বিরুদ্ধে মুসলমানদের সাফল্যের কাহিনি তুলে ধরা হয়। তার মতে, এই ধরনের ইতিহাস ভারতীয় সভ্যতা তথা ইতিহাসের পক্ষে ক্ষতিকারক। তার কাছে ইতিহাস হল জ্ঞানদীপ্তির উৎস। ইতিহাসের বিষয়বস্তু যুক্তিবাদের উপর ভিত্তি করে মানুষের দুঃখ- বেদনাকে জয় করতে পারলেই তার স্বার্থকতা উপলব্ধি হয়।

আবুল ফজল ইতিহাস রচনার পদ্ধতি সম্পর্কে লিখেছেন যে, ইতিহাসের বিষয়বস্তু সংগ্রহের ক্ষেত্রে উপাদানের (Source) যৌক্তিকতা ভালোভাবে যাচাই করা আবশ্যিক। কারণ যুক্তি ও তথ্য বিবর্জিত। কোনো রচনাকে গল্পকথা বলা যায়, প্রকৃত ইতিহাস নয়। তার মতে, ইতিহাসকে ধর্মশাস্ত্রের অঙ্গ করা সঠিক নয়। এই ক্ষেত্রে বদায়ুনীর সাথে আবুল ফজলের ইতিহাস দর্শনের মৌলিক প্রভেদ দেখা যায়। আবুল ফজল মনে করতেন যে, দর্শনশাস্ত্রের সাথে ইতিহাসের ঘনিষ্ঠ সম্পর্ক আছে এবং এরা পরস্পরের পরিপূরক। K. M. Munsi লিখেছেন: "His (Abul Fazal) Concept of history is seculer rather than religious, " আবুল ফজলের ইতিহাসচর্চার ভিত্তি হল ধর্মনিরপেক্ষতা ও যুক্তিবাদ।

মধ্যযুগের ঐতিহাসিকদের মধ্যে একমাত্র আবুল ফজল বহুমাত্রিক ইতিহাস রচনা- পদ্ধতির উপর জোর দিয়েছেন। তিনি একটিমাত্র উপাদান থেকে তথ্য নিয়ে ইতিহাস রচনার পরিবর্তে সম্ভাব্য একাধিক উৎস থেকে উপাদান সংগ্রহ করে এবং বিচার- বিশ্লেষণের মাধ্যমে তার সত্যতা যাচাই করে ইতিহাস রচনার পক্ষপাতী ছিলেন।

ইতিহাস রচনার ক্ষেত্রে তিনি প্রত্যক্ষদর্শীর বিবরণের গুরুত্বপূর্ণ উপাদানকে গ্রহণ করার পক্ষপাতী ছিলেন। এর পাশাপাশি বিভিন্ন সরকারি নির্দেশনামা, প্রতিবেদন, স্মারকলিপি ইত্যাদি থেকে তথ্য সংগ্রহ করতেন। তার কাছে সমকালীন ইতিহাস নিছক হিন্দু- মুসলমানের দ্বন্দ্ব ছিল না। তিনি এই সংঘাতকে ঐক্যগামী শক্তির সাথে বিচ্ছিন্নতাকামী শক্তিগুলির লড়াই বলে তুলে ধরেছেন। আলবিরুনির পরবর্তীকালে আবুল ফজলই প্রথম অত্যন্ত সহৃদয়তার সাথে হিন্দুদের ধর্ম, দর্শন ও আচার-অনুষ্ঠানের গভীরতা অনুধাবনের চেষ্টা করেছেন। তাঁর কাছে ভারতীয় মুঘল সাম্রাজ্য কোনো জাতিগোষ্ঠী বা ধর্মের কর্তৃত্বের ক্ষেত্র বা প্রকাশ ছিল না। মুঘল সাম্রাজ্য ছিল জাতিধর্মনির্বিশেষে ভারতীয়দের রাষ্ট্র।

তবে আবুল ফজলের রচনা সম্পূর্ণ ত্রুটিমুক্ত ছিল না। তিনি পরিশ্রম করে আকবরের শাসনকালের বহু খুঁটিনাটি তথ্য সরবরাহ করেছেন। কিন্তু বর্ণনা দেওয়ার সময় বস্তুগত চিত্র আবেগপ্রবণতা দ্বারা আচ্ছাদিত হয়েছে। তিনি আকবরের রাজত্বকালের একটি আদর্শ চিত্র তুলে ধরেছেন, বাস্তব চিত্র নয়। আকবরের দুর্বল সিদ্ধান্তগুলি সম্পর্কে আবুল ফজল সচেতনভাবে নীরব থেকেছেন। যেমন জায়গির জমি খালিসায় পরিবর্তন করে তিনি ক্রোড়ীদের হাতে তুলে দিয়েছিলেন।

কিন্তু এই পরীক্ষা সফল হয়নি। আবুল ফজল এই বিষয়ে নীরব থেকেছেন। আকবরের ধর্মচেতনা বা দীন-ই-ইলাহি প্রসঙ্গে তিনি কোনো মন্তব্য করেননি। তাই অনেকেই আবুল ফজলকে রোমান্টিক বা মননধর্মী লেখক বলেছেন। জিয়াউদ্দিন বারাণী বা ফিরিস্তার মতো বস্তুবাদী ইতিহাস রচনায় তিনি কিছুটা উদাসীন ছিলেন। আকবরের প্রতি গভীর আস্থা তার ইতিহাসবোধকে অনেকটাই আবেগমুখী করেছিল।

অবশ্য কিছু সীমাবদ্ধতা সত্ত্বেও আবুল ফজল ধর্মনিরপেক্ষ ও যুক্তিবাদী ইতিহাসটির প্রবর্তক হিসাবে স্মরণীয় হয়ে আছেন। বহুমাত্রিক সমালোচনামূলক ইতিহাস রচনা করে তিনি ইতিহাসচর্চাকে বিশিষ্টতা দিয়েছেন। তাই কিছুটা সাবধানতার সাথে গ্রহণ করলে তার রচনা থেকে সমকালীন ইতিহাসের উপাদান সংগ্রহ করা সম্ভবপর।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area