Ads Area


বৈরাম খাঁর সম্পর্কে কী জানো - What do you know about Bairam Khan PDF

বৈরাম খাঁর সম্পর্কে কী জানো? (What do you know about Bairam Khan?)


বৈরাম খাঁর সম্পর্কে কী জানো - What do you know about Bairam Khan PDF


বৈরাম খাঁর সম্পর্কে কী জানো- What do you know about Bairam Khan?- আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি বৈরাম খাঁর সম্পর্কে কী জানো সম্পর্কে মূল আলোচনা।

বৈরাম খাঁর সম্পর্কে কী জানো?



উত্তর- হুমায়ুনের আকস্মিক মৃত্যুর পর নাবালক সম্রাট আকবরের অভিভাবক নিযুক্ত হয়েছিলেন বৈরাম খাঁ। মুঘল সাম্রাজ্য রক্ষায় তাঁর অবদান ছিল অনস্বীকার্য। বৈরাম খাঁ ছিলেন পারস্যের অধিবাসী এবং তিনি ছিলেন শিয়া ধর্মাবলম্বী।

হুমায়ুনের রাজ্যচ্যুত অবস্থায় তিনি হুমায়ুনকে অনেক সাহায্য করেন। বৈরামের চেষ্টায় ও সহযোগিতায় হুমায়ুন তাঁর হৃত সাম্রাজ্য পুনর্দখল করতে সক্ষম হন। হুমায়ুনের মৃত্যুর পর নাবালক আকবরকে সম্রাট করা এবং সেই পদকে স্থায়ীকরণের পেছনেও বৈরামের অবদান অনেক।


আকবরের সমস্যা:

আকবরের সিংহাসন আরোহণের মুহূর্তে একাধিক বিপদ উপস্থিত হয়েছিল। যেমন আফগান সর্দার আদিল শাহ্ কর্তৃক দিল্লি দখল করে আফগান শাসন পুনঃপ্রবর্তনের চেষ্টা, সুলেমান মির্জা কর্তৃক কাবুল অধিকার, সিকন্দার শুর কর্তৃক পাঞ্জাব দখলের প্রচেষ্টা প্রভৃতি। বৈরাম খাঁ বিশ্বস্ততা, দৃঢ়তা ও বিচক্ষণতার দ্বারা এইসব বিপদ থেকে মুঘল সিংহাসন তথা আকবরকে রক্ষা করেন। তাঁরই দক্ষতায় মুঘলবাহিনী দ্বিতীয় পানিপথের যুদ্ধে জয়লাভ করে।


বৈরামের অভিভাবকত্ব:

১৫৫৬ থেকে ১৫৬০ খ্রিস্টাব্দ পর্যন্ত সময়ে, অর্থাৎ আকবরের সিংহাসনারোহণের প্রথম চার বছর বৈরাম খাঁ ছিলেন মুঘল প্রশাসনের প্রথম নম্বর ব্যক্তি। কিন্তু তাঁর কিছু কিছু সিদ্ধান্ত ক্রমে তাঁকে আকবর ও অন্যান্য অভিজাতদের নিকট অপ্রিয় করে তোলে। বৈরাম অধিকাংশ ‘শিয়া’ ধর্মাবলম্বীকে উচ্চ রাজপদে নিযুক্ত করলে সুন্নি মুসলমানেরা ক্ষুব্ধ হয়ে ওঠেন।

আকবরের ধাত্রীমাতা মহাম অনাঘা ও তাঁর পুত্র আদম খাঁ'র নেতৃত্বে অধিকাংশ অভিজাত বৈরামের শত্রুতে পরিণত হন। এমনকি বৈরাম আকবরকেও অসন্তুষ্ট করে তোলেন। তিনি অকস্মাৎ আকবরের ব্যক্তিগত ভাতা বন্ধের আদেশ দেন। হস্তীবাহিনী পরিচালনার দায়িত্ব আকবরের হাত থেকে কেড়ে নেন। ক্ষমতার দত্তে বৈরাম ভুলে যান যে, আকবরই সম্রাট এবং তিনি বয়ঃপ্রাপ্ত হয়েছেন।


পদচ্যুতি ও মৃত্যু:

এই অবস্থায় আকবর এক ফরমান জারি করে বৈরাম খাঁ কে পদচ্যুত করেন এবং মক্কায় পুনর্বাসনের ব্যবস্থা করেন। কিন্তু বৈরামেরই অপ্রিয় ভাজন জনৈক ব্যক্তিকে বৈরামের মক্কাযাত্রার সঙ্গী নিযুক্ত করা হলে, অপমানিত বৈরাম বিদ্রোহী হয়ে ওঠেন।

অবশ্য শেষ পর্যন্ত তিনি আত্মসমর্পণ করতে বাধ্য হন। রাষ্ট্রের প্রতি তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ আকবর বৈরামের সব অপরাধ মাপ করেন এবং মক্কায় যাবার ব্যবস্থা করে দেন। কিন্তু মক্কা যাওয়ার পথে গুজরাটের নিকট জনৈক আফগান বৈরামকে হত্যা করে।



সমালোচনা:

ভিন্‌সেন্ট স্মিথের মতে, বৈরামের পদচ্যুতি ও তাঁর মৃত্যু আকবরের চরম অকৃতজ্ঞতার নির্লজ্জ প্রদর্শন। তাঁর মতে, স্বার্থন্বেষী আমির-ওমরাহগণ একদিকে নবীন সম্রাটকে বৈরাম-বিরোধী করে তুলেছিলেন এবং অন্যদিকে বৈরামকে বিদ্রোহী হয়ে উঠতে বাধ্য করেছিলেন। অবস্থার প্রকৃত তাৎপর্য বিচারের দায়িত্ব ছিল আকবরের। সে কাজে তিনি ব্যর্থ হয়েছেন। আবুল ফজলও স্বীকার করেছেন যে, “বৈরাম ছিলেন একজন প্রকৃতই সজ্জন ব্যক্তি ও মহৎ গুণাবলীর অধিকারী।”

তাই মুঘল সাম্রাজ্যের এত বড়ো একজন বন্ধুর এমন হীনভাবে পদচ্যুতি ও মৃত্যু আকবরের চরিত্রে কালিমা লিপ্ত করেছে, একথা অস্বীকার করা যায় না।




🔘 Join Our Telegram Chanel - Click Here 🔘



আরো পড়ুন- 


Note: পোস্ট টি অবশ্যই আপনার বন্ধুদের সাথে ফেসবুক, হোয়াটসঅ্যাপ এ শেয়ার করুন।
Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area