Ads Area


পশ্চিমবঙ্গ পােষ্টাল সার্কেলে ২,৩৫৭ গ্রামীণ ডাক সেবক




পশ্চিমবঙ্গ পােষ্টাল সার্কেলে ২,৩৫৭ গ্রামীণ ডাক সেবক



অফিসিয়াল নোটিশ- এখানে ক্লিক করুন


শিক্ষাগত যোগ্যতা-

মাধ্যমিক ছেলেমেয়ের জন্য


ভারতীয় ডাক বিভাগের পশ্চিমবঙ্গ সার্কেল গ্রামীণ ডাক সেবক পদে ২,৩৫৭ জন ছেলেমেয়ে নিচ্ছে । গ্রামীণ ডাক সেবকদের নিচের ৩ টি ক্যাটেগরিতে কাজ করতে হবে:

ব্রাঞ্চ পােস্ট মাস্টার

অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ

পােস্ট মাস্টার ও ডাক সেবক


বেতন সীমা:

প্রতিটি গ্রামে ডাক পরিষেবা পৌঁছে দেওয়ার জন্যই কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগ । এই পদের বেলায় স্থায়ী কোনাে মূল মাইনে নেই । গ্রামীণ ডাকসেবক পদে মনােনীত হলে ভাতা পাবেন এইভাবে: 

ব্রাঞ্চ পােস্ট মাস্টার পদের বেলায় ১২,০০০ টাকা (৪ ঘন্টার জন্য), ১৪,৫০০ টাকা (৫ ঘন্টার জন্য) ।

অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পােস্ট মাস্টার/ডাক সেবক পদের বেলায় ১০,০০০ টাকা (৪ ঘন্টার জন্য), ১২,০০০ টাকা (৫ ঘন্টার জন্য) ।



অঙ্ক ও ইংরিজি বিষয়ে পাশ নম্বর পেয়ে এক সুযােগে মাধ্যমিক পাশ ছেলেমেয়েরা আবেদন করতে পারেন । উচ্চ শিক্ষাগত যােগ্যতার জন্য বাড়তি কোনাে সুবিধা পাবেন না । রাজ্য সরকার, কেন্দ্রীয় সরকার, বিশ্ববিদ্যালয় বা, পর্যদের স্বীকৃত কম্পিউটার ট্রেনিং ইনস্টিটিউট থেকে অন্তত ৬০ দিনের কম্পিউটারের বেসিক কোর্স পাশ হতে হবে । মাধ্যমিক বা, উচ্চমাধ্যমিকে যাদের কম্পিউটার একটি বিষয় হিসাবে ছিল, তাদের ওই সার্টিফিকেট কোর্স পাশ না হলেও যােগ্য ।


বয়স সীমা

বয়স হতে হবে ২০-৭-২০২১'র হিসাবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে । তপশিলীরা ৫ বছর, ও.বি.সি.'রা ৩ বছর, প্রতিবন্ধীরা ১০ বছর বয়সে ছাড় পাবেন । যে পােস্ট অফিসের অধীনে চাকরি করতে চান, সেই পােস্ট অফিসের এলাকার বাসিন্দা হতে হবে কিংবা চাকরি পাওয়ার ১ মাসের মধ্যে সংশ্লিষ্ট পােস্ট অফিসের অধীনের বাসিন্দা হওয়ার জন্য ডিক্লারেশন দিতে হবে । স্থানীয় ভাষায় দক্ষতা থাকতে হবে । সাইকেল চালাতে জানতে হবে । যারা মােটর সাইকেল বা, স্কুটি চালাতে পারেন, তাঁরাও যােগ্য ।

শূন্যপদ:

২,৩৫৭ টি (জেনাঃ ১০০১, ই.ডব্লু.এস. ১৯২, ও.বি.সি. ৪৯৬, পি.ডি. -এ ৭, পি.ডব্লু.ডি. -বি ২৫, পি.ডব্লু.ডি.সি ২৩, পি.ডব্লু.ডি. ডি.ই, ৬, তঃজাঃ ৪৮৭, তঃউঃজাঃ ১২০ ) ।

কোন ডিভিশনের অধীন কোন পােস্টঅফিসেক’টি শূন্যপদ তার তালিকা ওয়েবসাইটে পাবেন কিংবা সংশ্লিষ্ট ডিভিশন অফিসে পাবেন ।


শংসাপত্রের শংসাপত্র এবং বিন্যাস প্রক্রিয়া

প্রাথমিকভাবে প্রার্থী বাছাই হবে মেধার ভিত্তিতে । এজন্য দরখাস্ত খুঁটিয়ে দেখা হবে । মাধ্যমিকের প্রতিটি বিষয়ে পাওয়া ও মােট নম্বরের ভিত্তিতে মােট শূন্যপদের কয়েকগুণ প্রার্থীকে প্রথম পর্যায়ের মেধা তালিকা তৈরি হবে । এরপর ওই তালিকা থেকে আবার শর্ট লিস্ট করা হবে । তখন যাবতীয় প্রমাণপত্র ভেরিফিকেশন করা হবে । তারপর লিখিত পরীক্ষা বা, টেস্টের জন্য ডাকা হবে । সব শেষে হবে ইন্টারভিউ । মেধা তালিকা তৈরির সময় উচ্চ শিক্ষাগত যােগ্যতার জন্য বাড়তি কোনাে নম্বর পাবেন না । জেনারেল, তপশিলী জাতি, তপশিলী উপজাতি, ও.বি.সি. আর মহিলাদের জন্য আলাদা মেধা তালিকা তৈরি হবে । মেধা তালিকায় প্রার্থীর নম্বর একই হলে সিনিয়রিটির ভিত্তিতে জন্মতারিখ দেখে অগ্রাধিকার দেওয়া হবে ।

দরখাস্ত করার সময় ৫ টি পােস্ট অফিসের নাম প্রেফারেন্স হিসাবে উল্লেখ করতে হবে । মেধা তালিকায় নাম থাকলে প্রার্থীদের প্রভিশনাল মেধা তালিকা এস.এম.এস. করে জানানাে, হবে । এছাড়াও মনােনীত প্রার্থীদের তালিকা ওয়েবসাইটে দেওয়া ।


বিজ্ঞপ্তি: Rectt/R-100/GDS/CYCLE-III/Vol-I.


আবেদনের শেষ তারিখ:

দরখাস্ত করবেন অনলাইনে, ১৯ আগস্টের মধ্যে ।


কিভাবে আবেদন করতে হবে

এই ওয়েবসাইটে: www.indiapost.gov.in, http://appost.in/gdsonline অনলাইনে দরখাস্ত করার আগে এইসব প্রমাণপত্র জে.পি.জি. বা, জে.পি.ই.জি. ফর্ম্যাটে স্ক্যান করে নেবেন:

(১) মাধ্যমিক পাশের মার্কশীট (২০০ কে.বি.'র মধ্যে)

(২) মাধ্যমিক পাশের মার্কশীট (কেউ এক চান্সে পাশ না করে দ্বিতীয় চান্সে পাশ করে থাকলে, তার সার্টিফিকেট) (২০০ কে.বি.'র মধ্যে)

(৩) মাধ্যমিক পাশের মার্কশীট (কেউ দ্বিতীয় চান্সে পাশ না করে তৃতীয় চান্সে পাশ করে থাকলে, তার সার্টিফিকেট) (২০০ কে.বি.'রমধ্যে)

(৪) কম্পিউটার সার্টিফিকেট (২০০ কে.বি.রমধ্যে)

(৫) কাস্ট সার্টিফিকেট (২০০ কে.বি.রমধ্যে)

(৬) পাশপোের্ট মাপের রঙিন ফটো (২০০x২৩০ পিক্সেলে, ৫০ কে.বি.রমধ্যে)

(৭) সিগনেচার (২০০x২৩০ পিক্সেলে, ৫০ কে.বি.র মধ্যে)

(৮) প্রতিবন্ধী সার্টিফিকেট (২০০ কে.বি.'র মধ্যে) ।


ব্যাখ্যা:

এছাড়াও বৈধ একটি ই-মেল আই.ডি. থাকতে হবে । প্রথমে ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে যাবতীয় তথ্য দিয়ে নাম রেজিস্ট্রেশন করতে হবে । তখন রেজিস্ট্রেশন নম্বর ও পাশওয়ার্ড এছাড়াও বৈধ একটি ই-মেল আই.ডি. থাকতে হবে । প্রথমে ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে যাবতীয় তথ্য দিয়ে নাম রেজিস্ট্রেশন করতে হবে । তখন রেজিস্ট্রেশন নম্বর ও পাশওয়ার্ড পাবেন । এরপর পরীক্ষা ফী বাবদ ১০০ টাকা পােস্ট-অফিসে জমা দেবেন (ই-পেমেন্ট পােস্টঅফিসের তালিকা ওয়েবসাইটে পাবেন) । টাকা জমা দেবেন ফী পেমেন্ট চালানে । ফী পেমেন্ট চালান ওয়েবসাইট থেকে ডাউনলােড করে নেবেন । এছাড়াও টাকা ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা, নেট ব্যাঙ্কিংয়ে জমা দেবেন । তপশিলী, প্রতিবন্ধী ও মহিলাদের কোনাে ফী লাগবে না । নাম রেজিস্ট্রেশন করার পর অন্তত ৩ দিনের মধ্যে পােস্টঅফিসে টাকা জমা দেবেন । টাকা জমা দেওয়ার পর ই-রিসিপ্ট নিয়ে নেবেন । এরপর ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে যাবতীয় স্ক্যান করা প্রমাণপত্র আপলােড করে সাবমিট করলেই নাম রেজিস্ট্রেশন হয়ে যাবে । তখন সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম প্রিন্ট করে নেবেন । কোন পােস্টঅফিসে ক'টি শূন্যপদ আছে, তার তালিকা সংশ্লিষ্ট পােস্টের ডিভিশন অফিসে কিংবা ওপরের ওই ওয়েবসাইটে পাবেন ।


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area