Ads Area


অজানা তথ্য়: কি ? | পৃথিবীর অজানা তথ্য

অজানা তথ্য় : কি ?

রহস্যময় জানা অজানা তথ্য জীবিকা দিশারি -তে সকলকে স্বাগত। বিশ্বের বিভিন্ন প্রান্তে লুকিয়ে রয়েছে নানান ধরণের অজানা ঘটনা, যেগুলি হয়ত আমাদের মধ্যে অনেকেই জানিনা। বা জানার ইচ্ছে থাকলেও উপায় হয়না অর্থাৎ সঠিক ভাবে আপনার সামনে উপস্থাপিত হয়না । তাই জীবিকা দিশারি চেষ্টা করেছে বেশ কিছু রহস্যময় জানা অজানা তথ্য/অজানা অবাক তথ্য আপনাদের সামনে তুলে ধরার। পড়ুন মজা নিন এবং অবশেষে সকল বন্ধুদের সাথে শেয়ার করেনিন।

অজানা তথ্য়: কি ? অদ্ভুত অজানা তথ্য | পৃথিবীর অজানা তথ্য

👉 অণু কি?

অণু হল কোন মৌলিক পদার্থ বা যৌগিক পদার্থের ক্ষুদ্রতম কণা যার মধ্যে ওই পদার্থের গুণাগুণ বজায় থাকে। অণু রাসায়নিক শক্তিতে বদ্ধ থাকা বিভিন্ন পরমাণু দ্বারা গঠিত।


👉 অক্ষাংশ কি?

নিরক্ষবৃত্ত থেকে উত্তর বা দক্ষিণে যে কোন জায়গায় কৌণিক দূরত্ব হল সে জায়গার অক্ষাংশ। যে কোন জায়গার অবস্থান অক্ষাংশ ও দ্রাঘিমাংশ দ্বারা জানা যায়।


👉 অটোমেশান কি?

মানুষের শক্তিকে কাজে না লাগিয়ে যান্ত্রিক পদ্ধতি প্রয়ােগ করে কাজ সম্পন্ন করাই অটোমেশান। বর্তমানে শিল্পে ও নানা কাজে অটোমেশান সব দেশেই জনপ্রিয় হয়ে উঠেছে।


আরও পড়ুন- অশােক কে ছিলেন?


👉 অডিও ভিসুয়াল কি?

যে মাধ্যমের সাহায্যে শ্রবণ ও দর্শন এই দুই কাজই হয় তাকেই অডিও - ভিসুয়াল বলা হয়। টেলিভিসন ও সিনেমা এর দৃষ্টান্ত।


👉 অক্ষরেখা কি?

নিরক্ষেরেখার সমান্তরালে ১০ ডিগ্রী অন্তর কল্পিত রেখাকে অক্ষরেখা বলে।


👉 অরিগামি কি?

কাগজের সাহায্যে নানা ধরনের ফুল, পাখি ইত্যাদি তৈরির পদ্ধতিকে অরিগামি বলে। এটা জাপানী পদ্ধতি।


👉 অলিম্পিক কি?

খ্রীষ্টপূর্ব ৭৭৬ অব্দে প্রাচীন গ্রীসের অলিম্পিয়ায় অনুষ্ঠিত খেলাধুলাের নাম অলিম্পিক ক্রীড়া। ১৮৯২ সালে, ফ্রান্সের ব্যারন পিয়ের দ্য কুবার্তিন আবার এই খেলার অনুষ্ঠান শুরু করার চেষ্টা চালান। এর ফলে ১৮৯৬ সাল থেকে জন্ম নেয় আধুনিক কালের অলিম্পিক অনুষ্ঠান। খেলার অনুষ্ঠান হয় চার বছর অন্তর। এক এক বার এক এক দেশ হয় এর আয়ােজক। বিশ্বযুদ্ধের জন্য অলিম্পিক ১৯১৬, ১৯৪০ ও ১৯৪৪ সালে বন্ধ থাকে।


আরও পড়ুন- আকাশ নীল দেখায় কেন?


👉 অজন্তা গুহা কি?

মহারাষ্ট্র প্রদেশের জলগাঁও স্টেশনের ৫৫ কি.মি. দূরে দ্বিতীয় শতক থেকে সপ্তম শতক পর্যন্ত পাহাড়ি গুহায় অঙ্কিত রয়েছে জাতক ও বুদ্ধদেবের জীবন কাহিনী। এগুলিই অজন্তা গুহা। অজন্তা গুহার প্রবেশদ্বার।


👉 অঙ্গার বা কার্বন কি?

অঙ্গার বা কার্বন একটি অধাতব পদার্থ। কার্বন কিছু অজৈব পদার্থ আর সব জৈব পদার্থের মধ্যে পাওয়া যায়। হীরক ও গ্রাফাইট খাঁটি কার্বনের উদাহরণ। কয়লা, কোক কয়লা, কাঠকয়লার মধ্যেও কার্বনের অস্তিত্ব থাকে। কার্বনের অস্তিত্ব নিয়ে রসায়ন শাস্ত্রের এক বিশেষ শাখার জন্ম হয়েছে যার নাম জৈব রসায়ন।


👉 অক্সাইড কি?

যে কোন মৌলিক পদার্থ অক্সিজেনের সঙ্গে যুক্ত হয়ে যে যৌগ পদার্থ উৎপন্ন করে তাকেই বলা হয় মৌল পদার্থটির অক্সাইড। অক্সাইড তরল, কঠিন আর বায়বীয় হতে পারে। জল, ম্যাগনেসিয়াম অক্সাইড আর কার্বন ডাই অক্সাইড যথাক্রমে এই তিনটির উদাহরণ।


👉 অপসূর ও অনুসূর কি?

পরিক্রমণের সময় সূর্য ও পৃথিবীর দূরত্ব সমান থাকে না। ৪ জুলাই দূরত্ব সর্বাধিক ১৫ কোটি ২০ লক্ষ কি. মি. থাকে, এর নাম অপসূর। জানুয়ারি দূরত্ব হয় ১৪ কোটি ৭০ লক্ষ কি.মি। এটাই অনুসূর অবস্থান।


👉 অলটিমিটার কি?

অলটিমিটার হল উচ্চতা পরিমাপক যন্ত্র।


👉 অস্কার পুরস্কার কি?

আমেরিকার শ্রেষ্ঠতম চলচ্চিত্র পুরস্কারের নাম অস্কার পুরস্কার।


👉 অকপাখি কি?

উত্তর ইউরােপের হাঁস জাতীয় ছােট ডানাযুক্ত পাখি অক। এর ডানার জন্য নির্বিচার শিকারের ফলে উনিশ শতকে অকপাখি লুপ্ত হয়ে যায়।


👉 অক্টোপাস কি?

আটটি পা বিশিষ্ট বিশেষ এক সামুদ্রিক প্রাণীর নাম অক্টোপাস। অক্টোপাস প্রায় সমস্ত সমুদ্রেই দেখা যায়। অক্টোপাস আটটি পা দিয়ে শত্রুকে জড়িয়ে ধরতে পারে।


👉 অন্তঃস্রাবী গ্রন্থি কি?

অন্তঃস্রাবী গ্রন্থি হল রক্তে রসক্ষরণকারী গ্রন্থি। ক্ষরিত হওয়া এই রসের রাসায়নিক নাম হল হরমােন। মানব শরীরে বেশ কিছু অন্তঃস্রাবী গ্রন্থি থাকে। মস্তিষ্কে থাকা পিটুইটারি গ্রন্থি আর পিনিয়াল, গলায় শ্বাসনালীর কাছে থাইরয়েড ইত্যাদি এর উদাহরণ।


👉 অভ্র কি?

অভ্র এক ধরনের স্বচ্ছ খনিজ পদার্থ। অভ্রকে সহজেই খুব পাতলা আস্তরণে ভাগ করা চলে তাই নানা কাজে এর ব্যবহার হয়। অভ্র বিদ্যুৎ অপরিবাহী তাই নানা বৈদ্যুতিক যন্ত্রে এটি ব্যবহৃত হয়। অভ্র উৎপাদনে পৃথিবীর মধ্যে ভারতই প্রথম স্থানটি দখল করে রয়েছে। ভারতে বিহারেই সবচেয়ে বেশি পরিমাণে অভ্র পাওয়া যায়।


👉 অন্ত্র কি?

অন্ত্র হল মানব শরীরের খাদ্যনালী বা পৌষ্টিকনালীর শেষ প্রান্তে থাকা পাইলােরাস থেকে পায়ু পর্যন্ত বিস্তৃত অংশের নাম। মানুষের দেহে পেটের অধিকাংশ জুড়েই থাকে অন্ত্র। এর গঠন বেশ জটিল। অন্ত্রের দুটি ভাগ - প্রথম অংশের নাম ক্ষুদ্রান্ত্র আর দ্বিতীয় অংশের নাম বৃহদন্ত্র। ক্ষুদ্রান্ত্রেই সমস্ত খাদ্যরস শােষিত হয়ে দেহে পুষ্টি জোগায়।


👉 অপেরা কি?

সঙ্গীত প্রাধান্য সম্বলিত নাট্যাভিনয়কে বলা হয় অপেরা। প্রাথমিক ভাবে এটি পাশ্চাত্য দেশেই জনপ্রিয়তা লাভ করে। অপেরার জন্ম মােটামুটি ষােড়শ শতকের কাছাকাছি ইতালীতে। পৃথিবীর নানা দেশেও অপেরার জনপ্রিয়তা দেখা দিয়েছিল।


👉 অব্দ কি?

ইতিহাসে কোন বিশেষ কাল শুরুর সময় কালকেই অব্দ বলা হয়। বিশ্বে ঘটে যাওয়া নানা ঘটনার কাল নির্ণয় করার উদ্দেশ্য থেকেই প্রচলন হয়েছিল অব্দের। যীশুখ্রীষ্টের জন্মের পর থেকে গণনা করা হয়ে চলেছে। আধুনিক খ্রীষ্টাব্দের। ভারতবর্ষে এই ভাবে শকাব্দের প্রচলন করেন সম্রাট কণিষ্ক। এই ভাবে বাগদাদের খলিফা উমর প্রচলন করেছিলেন হিজরি অব্দ। পৃথিবীর নানা দেশে বিভিন্ন জাতির মধ্যে নানারকম অব্দের প্রচলন দেখা যায়। বহু প্রাচীন যুগ থেকেই চলে আসছে নানা অব্দ প্রচলন ও গণনা।


👉 অর্কেস্ট্রা কি?

সমবেত প্রথায় বাজানাে যন্ত্রসঙ্গীত পরিবেশনকেই বলে অর্কেস্ট্রা। অর্কেস্ট্রা প্রধানতঃ পাশ্চাত্যে জনপ্রিয় হলেও বর্তমানে সমস্ত বিশ্বেই জনপ্রিয়। অর্কেস্ট্রায় নানা বাদ্যযন্ত্রের মধ্যে নানা ধরনের বেহালাই প্রধান। অর্কেস্ট্রা পরিচালনা করেন একজন পরিচালক বা কনডাকটর। অর্কেস্ট্রার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল সিম্ফনী।


👉 অশ্বশক্তি কি?

অশ্বশক্তি বা হর্স পাওয়ার হল ব্যবহৃত শক্তির একক। এই একক ব্রিটিশ পদ্ধতির। কোন যন্ত্রে প্রতি মিনিটে ৩৩০০০ ফুট পাউন্ড পরিমাণ কাজ সম্পন্ন করলে তাকেই বলা হয় এক অশ্বশক্তি। অন্য দিকে এক অশ্বশক্তি ৭৪৬ ওয়াটের সমান। এটি আবিষ্কার করেছিলেন ইংরেজ বিজ্ঞানী জেমস ওয়াট।


👉 অস্টিওপ্যাথি কি?

এক বিশেষ চিকিৎসা পদ্ধতিরই নাম হল। অস্টিওপ্যাথি। মার্কিন যুক্তরাষ্ট্রের চিকিৎসক ডঃ এ. টি, স্টিল এর উদ্ভাবক। শরীরের অস্থির উপর তাপ প্রয়ােগ করে রােগ নিরাময়ই হল অস্টিওপ্যাথির মূল পদ্ধতি।


👉 অস্ট্রেলােপিথেকাস কি?

আধুনিক মানুষ বিবর্তনের বহু যুগ অতিক্রম করে বর্তমানে পৌঁছেছে। ডারউইনের তত্ত্ব অনুযায়ী মানুষ বানরেরই উত্তরসূরী। প্রথম আবির্ভাবের পর মানুষের পূর্বপুরুষের নাম ছিল প্রাইমেটস। এরা ছিল বৃক্ষবাসী। পরে প্রাইমেটসদের কিছু অংশ মাটিতে দুপায়ে ভর দিয়ে চলতে শেখে। এই প্রথম স্তরের নাম অস্ট্রেলােপিথেসিন । অস্ট্রেলােপিথেসিনের দুটি ভাগ - একটির অস্ট্রেলােপিথেকাস। বিবর্তনের ফলে অস্ট্রেলােপিথেকাস থেকে মানুষের আবির্ভাব ঘটে।


আরও পড়ুন- কৃষি বিষয়ক তথ্য


👉 অজৈব ও জৈব রসায়ন কি?

প্রাণী বা উদ্ভিদ ব্যতীত যে সমস্ত অজৈব পদার্থ থাকে তার ধর্ম, বিক্রিয়া কৃত্রিম উপায়ে প্রস্তুতি সংক্রান্ত রসায়নকে বলা হয় অজৈব রসায়ন। অন্যদিকে প্রাণী বা উদ্ভিদ জগতের সমস্ত কিছুর মধ্যে থাকে কার্বন বা ' অঙ্গার, এই জৈব কার্বন বা এই সমস্ত বস্তুর ধর্ম, বিক্রিয়া, কৃত্রিম উপায়ে প্রস্তুতি ও ব্যবহার ইত্যাদি সংক্রান্ত রসায়নকে বলে জৈব রসায়ন।


👉 অচিরাচরিত শক্তি কি?

মানুষ দীর্ঘকাল যাবৎ শক্তির উৎস হিসাবে কয়লা, কাঠ, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস ব্যবহার করে আসছে। বিজ্ঞানীদের আশঙ্কা এই সব শক্তির উৎসের ভাণ্ডার প্রায় শেষ হওয়ার মুখে। তাদের আশঙ্কা আগামী পঞ্চাশ বছরের মধ্যেই তেল ও কয়লার ভাণ্ডার নিঃশেষ হয়ে যাবে, বনজ সম্পদ গাছও তাই। এই কারণেই খোঁজার চেষ্টা চলছে শক্তির নতুন নতুন উৎস। এই নতুন উৎস হিসাবে সবচেয়ে উল্লেখযােগ্য হল সৌর শক্তি। এ ছাড়া আছে বায়ু শক্তি, জল শক্তি, জৈব শক্তি ইত্যাদি। এগুলিই হল অচিরাচরিত শক্তির উদাহরণ।


👉 অফসেট কি?

অফসেট এক বিশেষ ধরনের মুদ্রণ পদ্ধতি। ধাতব পাতের উপর আলােকচিত্রের সাহায্যে মুদ্রিত ছবি বা লেখা কাগজে মুদ্রিত করার ব্যবস্থাই অফসেট ছাপার পদ্ধতি। অফসেট মেশিনের দ্রুত ছাপা সম্ভব হয়েছে।


👉 অক্টোবর বিপ্লব কি?

১৯১৭ সালে রাশিয়ায় লেনিনের নেতৃত্বে সংঘটিত অক্টোবর মাসের বিপ্লবের নাম অক্টোবর বিপ্লব। এই বিপ্লবের ফলে জারের শাসনের বদলে সমাজতন্ত্রের জন্ম হয়। লেনিন হন রাষ্ট্রপ্রধান।


👉 আঙ্কোরভাট ও বােরােবুদুর কি?

খ্রীষ্টীয় পঞ্চম শতাব্দীতে দূর প্রাচ্যের বর্তমান কাম্বােডিয়ায় কম্বােজ রাজ যে বিশাল মন্দির তৈরি করেন তারই নাম আঙ্কোরভাটের মন্দির। এটি বিষুর উপাসনার জন্য তৈরি। এর উচ্চতা ২১৩ ফিট, প্রায় আধমাইলের বেশি দীর্ঘ। এই রাজ্যটি হিন্দু ঔপনিবেশিক রাজ্য ছিল। মালয়ে প্রতিষ্ঠিত শৈলেন্দ্র বংশের রাজা যবদ্বীপে বােরােবুদুরের মন্দির প্রতিষ্ঠা করেন চতুর্থ খ্রীষ্টাব্দে। মন্দিরের আয়তন ৪০০ বর্গফুট। 


👉 আলােকবর্ষ কি?

আলােকের গতিবেগ সেকেন্ডে ১ লক্ষ ৮৬ হাজার মাইল। ওই বেগে কোন শূন্যস্থানে আলােক এক বছরে যত পথ যায় তারই নাম আলােকবর্ষ বা লাইট ইয়ার। এই হিসেবে এক আলােকবর্ষের সমান ৬ লক্ষ কোটি মাইল বা ৯ লক্ষ ৬৬ হাজার কোটি কিলােমিটার।


👉 আই-কিউ কি?

আই-কিউ-এর অর্থ ‘ইনটেলিজেন্স কোশেন্ট’ । এটি একটি সংখ্যা। যে কোন মানুষের বুদ্ধি পরিমাপ করার ক্ষেত্রে তার মানসিক বয়সকে ১৩০ দিয়ে গুণ করে বয়স দিয়ে ভাগ করলেই এই সংখ্যাটি পাওয়া যায়।


👉 আলকাতরা কি?

বিটুমেন কয়লার পূর্ণ দহনের ফলে কালাে ঘন যে তরল পদার্থ বেরিয়ে আসে তাকেই আলকাতরা বলে। আলকাতরা থেকে নানা জিনিস তৈরি হয়, যেমন রঙ, বিস্ফোরক, ওষুধ ইত্যাদি।


👉 আইসােটোপ কি?

সম-রাসায়নিক গুণ সম্পন্ন কোন মৌলিক পদার্থের সম-পরমাণু সংখ্যা সম্পন্ন অথচ বিভিন্ন পরমাণু ভরযুক্ত দুই বা ততােধিক রূপকে আইসােটোপ বলে। উদাহরণ- ইউরেনিয়াম ২৩৫, ২৩৮, ২৩৯। 


👉 আলহামরা কি?

আলহামরা হল মূর রাজাদের স্পেনে গ্রানাডায় প্রাচীন প্রাসাদ। এই প্রাসাদ ত্রয়ােদশ ও চতুর্দশ শতাব্দীতে তৈরি করা হয়।


👉 আয়ন কি?

আয়ন হল বৈদ্যুতিক চার্জসম্পন্ন পরমাণু। ধাতুর পরমাণু ধনাত্মক চার্জসম্পন্ন আর অধাতব পরমাণু ঋণাত্মক চার্জবিশিষ্ট আয়নে পরিণত হয়।


👉 অক্সিজেন কি?

অক্সিজেন একটি মৌলিক গ্যাসীয় পদার্থ। প্রাণী জগতের পক্ষে একান্ত প্রয়ােজনীয়। বায়ুর পাঁচভাগের একভাগ অক্সিজেন। অক্সিজেন দহন সহায়ক। এটি জলের একটি উপাদান।


👉 আয়ুর্বেদ কি?

আয়ুর্বেদ প্রাচীন ভারতের বিখ্যাত চিকিৎসাশাস্ত্র। মহর্ষি চরক, সুশ্রুত, জীবক প্রমুখ প্রাচীন যুগের খ্যাতনামা চিকিৎসক ছিলেন। লতাপাতা, শিকড় থেকেই আয়ুর্বেদিক ওষুধ তৈরি করা হয়।


আরও পড়ুন- বর্ষাকালে কাঠের জানালা দরজা আঁট হয়ে যায় কেন?


👉 অশ্রু কি?

চোখের অশ্রু গ্রন্থির ক্ষরণের নাম অশ্রু। এর উৎস হল চোখের কোণে অবস্থিত ল্যাক্রাইমাল গ্রন্থি।


👉 অতিবেগুনী আলট্রাভায়ােলেট রশ্মি কি?

অতিবেগুনী আলট্রাভায়ােলেট রশ্মি বা আলাে, অদৃশ্য এক বিদ্যুৎ-চুম্বক রশ্মি। এর তরঙ্গ দৈর্ঘ্য ৩৯০০ অ্যাংস্ট্রমের কম। সূর্যের আলাে অতিবেগুনী রশ্মি সমৃদ্ধ, কিন্তু এর অনেকটাই পৃথিবীতে এসে পৌঁছতে পারে না।


আরও পড়ুন- পূর্ব দিকে গেলে একদিন নষ্ট হয়, আর পশ্চিমে গেলে একদিন লাভ হয় কেন?


👉 অন্ধকূপ হত্যা কি?

বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলা ১৭৫৬ সালের জুন মাসে ইংরেজদের শায়েস্তা করার জন্য কলকাতা আক্রমণ করেছিলেন। নবাবী ফৌজের সঙ্গে লড়াইতে ইংরেজরা পরাজিত হয় আর নবাব কলকাতা দখল করে নেন। এই সময় কলকাতায় ইংরেজদের কেল্লা রক্ষার দায়িত্বে ছিলেন হলওয়েল। অন্য সব প্রধান ইংরেজ সেনাপতি ইতিমধ্যে পালিয়ে গিয়েছিলেন । ইংরেজ সেনাপতি ও আরও কিছু ইংরেজদের বন্দী করেন নবাব সিরাজউদ্দৌল্লা।

২১ জুন সকালে দেখা যায় দুর্গের কোন ঘরে প্রায় ১৪৬ জন ইংরেজ বন্দীর মধ্যে ১২৩ জন মারা গিয়েছেন। এই অভিযােগ করেছিল ইংরেজরাই। পরে প্রমাণ হয় মাত্র ১৮ ফুট লম্বা ও ১৮ ফুট চওড়া কোন ঘরে ১৪৬ জন মানুষকে বন্দী করে রাখা অবাস্তব ঘটনা। ইংরেজরা এই ঘটনাকে কলঙ্কজনক আখ্যা দিয়ে কলকাতার ডালহাউসী অঞ্চলে একটি মনুমেন্ট তৈরি করে তার নামকরণ করেছিল হলওয়েল মনুমেন্ট।

পরবর্তীকালে নেতাজী সুভাষচন্দ্র বসুর নেতৃত্বে এক আন্দোলনের ফলে। শেষ পর্যন্ত ওই হলওয়েল মনুমেন্ট ভেঙে ফেলতে বাধ্য হয়েছিল ইংরেজ সরকার।


👉 অশােকস্তম্ভ কি?

অশােকস্তম্ভ হল সম্রাট অশােকের প্রতিষ্ঠিত একটি বিরাট স্তম্ভ। স্তম্ভের শীর্ষে চারটি পূর্ণাবয়ব সিংহ আছে , নিচে রয়েছে একটি চক্র। সারনাথের কাছে নন্দনগড়ে আছে এই স্তম্ভ। এটি স্বাধীন ভারতের রাষ্ট্রীয় প্রতীক।


👉 আফিং কি?

আফিং বা অহিফেন এক ধরনের মাদক পদার্থ। আফিং গাছের পপি থেকে যে বাদামী রস পাওয়া যায় তা থেকেই পাওয়া যায় আফিং বা অহিফেন। এর মধ্যে থাকে মরফিন, কোডিন, পাপাভেরিন ইত্যাদি অ্যালকালয়েড। আফিং ওষুধে যেমন ব্যবহৃত হয় তেমনই বর্তমানে এর প্রচলন মাদক হিসেবেও। আফিং গাছের বীজ থেকে পাওয়া যায় পােস্তদানা।


👉 আর.ডি.এক্স. কি ?

টি.এন.টি’র চেয়ে বহুগুণ বেশি শক্তিশালী এক বিস্ফোরক পদার্থের নাম আর.ডি.এক্স। বর্তমানে সন্ত্রাসবাদীরা এই ভয়ঙ্কর বিস্ফোরক পদার্থ ব্যবহার করায় ভয়াবহ অবস্থা সৃষ্টি হয়েছে। পুরাে কথায় রিসার্চ অ্যাণ্ড ডেভালপমেন্ট এক্সপ্লোসিভ।


👉 আগ্নেয় শিলা কি?

পৃথিবীর এক উপাদান হল আগ্নেয় শিলা। পৃথিবীর জন্মের পর উত্তপ্ত তরল অবস্থা ক্রমশ তাপ বিকিরণের পর কঠিন অবস্থা প্রাপ্ত হয়, এই সময় প্রথম যে শিলাস্তুর গঠিত হয়েছিল তাই হল আগ্নেয় শিলা। নানা রাসায়নিক পদার্থ দিয়েই গঠিত আগ্নেয় শিলা। এর প্রধান হল বালি বা সিলিকা। সিলিকার তারতম্যেই আগ্নেয়শিলা আম্লিক বা ক্ষারীয় হতে পারে।


👉 অ্যাজটেক কি?

উত্তর আমেরিকার মেক্সিকো রাজ্যে সুপ্রাচীন এক সভ্যতা এক সময়ে গড়ে উঠেছিল। এর নাম অ্যাজটেক সভ্যতা। বহু প্রাচীন কালে অ্যাজটেকরা মেক্সিকোয় এসে বসতি গড়ে তােলে। ১৫২১ খ্রীষ্টাব্দে স্পেনীয়দের আক্রমণে অ্যাজটেক সভ্যতা ধ্বংস হয়ে যায়। মেক্সিকোতে এখনও বহু অ্যাজটেক সংস্কৃতির নিদর্শন আছে।


👉 আদমসুমারি বা সেনসাস কি?

আদমসুমারি অর্থ হল জনগণনা।বহুপ্রাচীনকাল থেকেই বিভিন্ন দেশে প্রচলিত রয়েছে আদমসুমারি। ভারতে প্রথম জনগণনা হয় ১৮৬৫ সাল থেকে ১৮৭২ সাল পর্যন্ত। বর্তমানে এই আদমসুমারি হয় দশ বছর অন্তর।


👉 আকুপাংচার কি?

শরীরে ছুঁচ ফোটানাের মধ্য দিয়ে প্রাচীন চীনা চিকিৎসা পদ্ধতির নাম আকুপাংচার।


👉 আয়নােস্ফিয়ার কি?

পৃথিবীর আবহাওয়ামণ্ডলে প্রায় ২৫ মাইল উচ্চতায় স্তরকে আয়নােস্ফিয়ার বলা হয়। এই স্তরের বৈশিষ্ট্য হল যে এই স্তরে মুক্ত ইলেকট্রন ও আয়ন থাকে।


👉 আলফা রশ্মি কি?

আলফা কণা বা রশ্মি হল তেজস্ক্রিয় পরমাণু দ্বারা বিতাড়িত হিলিয়াম কেন্দ্র। এর গঠন হল দুটো নিউট্রন ও দুটো প্রােটন নিয়ে। দুটি ইলেকট্রন যুক্ত হলেই আলফা কণা হিলিয়াম পরমাণুর রূপ নেয়। 


👉 আহ্নিক ও বার্ষিক গতি কি ?

পৃথিবী সূর্যকে প্রদক্ষিণ করার সময় নিজের মেরুদণ্ডের উপর নির্দিষ্ট গতিতে পশ্চিম থেকে পূর্ব দিকে ঘােরে। এরই নাম আহ্নিক গতি। এর ফলেই দিন রাত্রি হয়। পৃথিবী নিজের মেরুদণ্ডের উপর ঘােরার ফাঁকে এক নির্দিষ্ট পথে। ঘড়ির কাটায় বিপরীতে সূর্যের চারদিকে ঘােরে। এর ফলে ঋতু পরিবর্তন হয়। এরই নাম বার্ষিক গতি।


👉 আর্কিমিডিসের সূত্র কি?

আর্কিমিডিসের সূত্র হল ও কোন বস্তুকে তরল পদার্থে নিমজ্জিত করলে বস্তুটি তার সমান আয়তনের তরল পদার্থ অপসারিত করে।


👉 আনাকোন্ডা কি?

আনাকোন্ডা হল দক্ষিণ আমেরিকার বিশাল আকারের সাপ। এরা শিকারকে ধরে পাকে পাকে চূর্ণ করে ফেলে। 


👉 আর্টেজীয় কূপ কি?

অপ্রবেশ্য ও প্রবেশ্য শিলাস্তরের মধ্যে কূপ খোড়া হলে। তাকে আর্টেজীয় কূপ বলে। ফ্রান্সের পার্টয়েস অঞ্চলে প্রথম খোঁড়া হওয়ায় এই নামকরণ।


আরও পড়ুন- আকাশে মেঘ ওড়ে কেন?


👉 অ্যাংস্ট্রম কি?

অ্যাংস্ট্রম হল ওয়েভলেংথ বা তরঙ্গ দৈর্ঘ্যের একক। সুইডিশ পদার্থবিদ এ. জে. অ্যাংস্ট্রমের নামে এর পরিচিতি। আলাের তরঙ্গদৈর্ঘ্য পরিমাপে এটি ব্যবহৃত হয়।


👉 আজাদ হিন্দু ফৌজ বা আই. এন. এ. কি?

বাংলা তথা ভারতের বিপ্লবী সন্তান সুভাষচন্দ্র বসু জাপানে আজাদ হিন্দ ফৌজ নামে এক জাতীয় সেনাবাহিনী গঠনের পর তার সর্বাধিনায়ক হন। আজাদ হিন্দ বাহিনী দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভারতের কোহিমায় জাতীয় পতাকা উত্তোলন করে, ও পরে আত্মসমর্পণে বাধ্য হয়। আজাদ হিন্দ ফৌজই ভারতের প্রথম জাতীয় সেনাবাহিনী।


👉 আরগন কি?

একটি নিষ্ক্রিয় গ্যাস আরগন। নীলাভ আলাে সৃষ্টিতে এই গ্যাস ব্যবহার করা হয়।


👉 আয়কর বা ইনকাম ট্যাক্স কি?

প্রতিটি নাগরিকের আয় একটি নির্দিষ্ট সীমা অতিক্রম করার পর তাকে নির্দিষ্ট হারে কেন্দ্রীয় সরকারকে যে কর দিতে হয় তারই নাম আয়কর বা ইনকাম ট্যাক্স।


👉 আর্কেওপটেরিক্স কি?

আর্কেওপটেরিক্স একটি ফসিলাকৃতি প্রাপ্ত পাখি। লক্ষ কোটি বছর আগে এর অস্তিত্ব ছিল। প্রথম ফসিল পাওয়া যায় ব্যাভেরিয়ায় ১৮৬১ সালে। এই ফসিল থেকে সরীসৃপ ও পাখির বিবর্তনের বিষয় জানা যায়। এই পাখির চোয়াল, দাঁত ও পালক থাকলেও ঠোট ছিল না। 


👉 আগ্নেয়গিরি কি?

নিঃসারী অগ্নঙ্গমের ফলে ভূ-গর্ভের গলিত ম্যাগমা লাভার আকারে ভূ-পৃষ্ঠের কোন ফাটলের মুখ দিয়ে বেরিয়ে এসে তূপাকারে জমাট বাঁধে আর শঙ্কু আকৃতি নেয়। একেই আগ্নেয়গিরি বলে।


👉 আই. এম. এফ. কি?

আই. এম. এফ.এই পুরাে কথাটি হল ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড বা আন্তর্জাতিক অর্থভাণ্ডার। ১৯৪৫ সালের ২৭ ডিসেম্বর এই সংস্থাটি গঠিত হয়। এটি রাষ্ট্রসংঘের অধীনে এক স্বাধীন সংস্থা। আই. এম. এফ এর উদ্দেশ্য হল বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক সদস্য রাষ্ট্রের উন্নয়নে সাহায্য করার মধ্য দিয়ে বাণিজ্যের উন্নতি ও প্রসার, উৎপাদন বৃদ্ধি ইত্যাদি। সদস্য রাষ্ট্রগুলিকে এজন্য চাদা দিয়ে বিশাল অর্থভাণ্ডার গঠনে সহায়তা করতে হয়।


আরও পড়ুন- চুল বা নখ কাটলে ব্যথা লাগে না কেন?


👉 আন্তর্জাতিক বিচারালয় কি?

আন্তর্জাতিক বিচারালয় হল রাষ্ট্রসঙ্ঘ বা ইউ. এন. ও’র প্রধান বিচারালয়। এটি প্রতিষ্ঠা করা হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৬ সালের ১৮ এপ্রিল। এর প্রধান কার্যালয় হল, নেদারল্যান্ড বা হল্যান্ডের হেগ শহরে। এই আদালতের বিচার্য বিষয় হল দুটি বা তার চেয়ে বেশি রাষ্ট্রগুলির মধ্যে সম্পাদিত চুক্তির ব্যাখ্যা দান। আন্তর্জাতিক আইনের ব্যাখ্যা ইত্যাদি। এই বিচারালয়ের ১৫ জন বিচারক নিয়ােগ করে রাষ্ট্রসংঘের সাধারণ ও নিরাপত্তা পরিষদ।


👉 অ্যাজবেস্টস কি?

অ্যাজবেস্টস একটি খনিজ পদার্থ। এ ম্যাগনেসিয়ামের একটি সিলিকেট। অ্যাজবেস্টস কিছুটা তন্তুর আকারে পাওয়া যায়। রাশিয়া, হাঙ্গারি, দক্ষিণ আফ্রিকা ইত্যাদি দেশে অ্যাজবেস্টস পাওয়া যায়। অ্যাজবেস্টস বিদ্যুৎ অপরিবাহী ও অদাহ্য পদার্থ। এই জন্যই বৈদ্যুতিক যন্ত্র, ঘরবাড়ির ছাদ ইত্যাদি তৈরিতে অ্যাজবেস্টস ব্যবহৃত হয়।


👉 অ্যান্টেনা কি?

টেলিভিশন, রেডিও, ইত্যাদির মধ্যে আগত বিদ্যুৎ চুম্বকীয় তরঙ্গ ধরার জন্য ছাদ বা উন্মুক্ত আকাশের নীচে যে বিশেষ ধরনের আকাশতার বা প্রধানতঃ অ্যালুমিনিয়ামের তৈরি বস্তুটি বসানাে হয় তাকেই বলে অ্যান্টেনা। অ্যান্টেনা নানা আকারের হতে পারে।


👉 অ্যাসফাল্ট কি?

অ্যাসফাল্ট কার্বনের এক যৌগ পদার্থ। আসলে এ হল হাইড্রোকার্বন। অ্যাসফাল্টের রঙ কালাে থেকে বাদামী। অ্যাসফাল্ট প্রকৃতিতেও মেলে আবার অশােধিত পেট্রোলিয়াম পাতনের পর অবশিষ্ট পদার্থ হিসেবে পাওয়া যায়। রাস্তা ইত্যাদি তৈরিতে অ্যাসফাল্টের ব্যবহার হয়।


👉 আপেক্ষিক গুরুচ্ছ কি?

কোন নির্দিষ্ট ভরৈর পদার্থের সঙ্গে অন্য কোন সম ভরের বা ওজনের পদার্থের অনুপাতকে তার আপেক্ষিক গুরুত্ব বলা হয়। তরল ও কঠিন পদার্থের ক্ষেত্রে জল ও গ্যাসীয় পদার্থের ক্ষেত্রে বায়ু বা হাইড্রোজেনকে ভিত্তি ধরা হয়।


👉 অ্যাডামস অ্যাপল কি?

পুরুষের গলার সামনে উঁচু কষ্ঠাস্থির নাম অ্যাডামস অ্যাপল।


👉 আন্তর্জাতিক তারিখ রেখা কি?

আন্তর্জাতিক তারিখ রেখা প্রশান্ত মহাসাগরের উত্তর দক্ষিণে টানা একটি কাল্পনিক রেখা। আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী এখানে দিন বদলায়।


👉 অ্যামিবা কি?

আণুবীক্ষণিক এককোষী প্রাণীকে অ্যামিবা বলে। সাধারণত স্থির জলে এদের জন্ম। অনবরত এরা শরীরের আকৃতি পরিবর্তন করে। বিজ্ঞানীরা বলেন, প্রথম প্রাণের সৃষ্টি অ্যামিবার মধ্যেই ঘটে। 


👉 অ্যান্টিবডি কি?

অ্যান্টিবডি হল শরীরে উৎপন্ন বিশেষ রােগ প্রতিরােধী প্রােটিন। এর উৎপত্তি হয় কোন অ্যান্টিজেনের সঙ্গে শরীরের যােগাযােগে।


👉 অ্যান্টিবায়ােটিক কি?

অ্যান্টিবায়ােটিক বিশেষ ধরনের ছত্রাক থেকে তৈরি রাসায়নিক পদার্থ। এর থেকেই তৈরি হয় পেনিসিলিন, স্ট্রেপটোমাইসিন, টেট্রাসাইক্লিন ইত্যাদি জীবনদায়ী ওষুধ।


👉 অ্যাবাকাস কি?

গণিতে গণনা করার একটি যন্ত্রের নাম অ্যাবাকাস। এটি কতকগুলি রড ও রঙিন গুটিতে তৈরি। এর আবিষ্কার হয় খ্রীষ্টপূর্ব ৩০০০ বছর আগে মেসােপটেমিয়ায়।

আরও পড়ুন-

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area