Ads Area


Interesting Fact About History In Bengali / অজানা তথ্য

Interesting Fact About History In Bengali / অজানা তথ্য

রহস্যময় জানা অজানা তথ্য জীবিকা দিশারি -তে সকলকে স্বাগত। বিশ্বের বিভিন্ন প্রান্তে লুকিয়ে রয়েছে নানান ধরণের অজানা ঘটনা, যেগুলি হয়ত আমাদের মধ্যে অনেকেই জানিনা বা জানার ইচ্ছে থাকলেও উপায় হয়না অর্থাৎ সঠিক ভাবে আপনার সামনে উপস্থাপিত হয়না। তাই জীবিকা দিশারি চেষ্টা করেছে বেশ কিছু রহস্যময় জানা অজানা তথ্য আপনাদের সামনে তুলে ধরার। পড়ুন মজা নিন এবং অবশেষে সকল বন্ধুদের সাথে শেয়ার করেনিন।

Interesting Fact About History In Bengali

অশােক কে ছিলেন?

সম্রাট অশােক ছিলেন ভারতবর্ষের মৌর্য সাম্রাজ্যের তৃতীয় সম্রাট। তার রাজত্বকাল খ্রীষ্টপূর্ব ২৭৩-২৩৬ অব্দ। সম্রাট অশােক ছিলেন পৃথিবীর সর্বশ্রেষ্ঠ প্রজাপালক সম্রাট। তার পিতা ছিলেন বিন্দুসার। কলিঙ্গ যুদ্ধে এক লক্ষ মানুষের মৃত্যুতে ব্যথিত সম্রাট অশােক অহিংসা অবলম্বন করে বৌদ্ধধর্ম প্রচারে ব্রতী হন। সুমাত্রা, বাের্নিও, সিংহল দেশেও তিনি বুদ্ধের বাণী প্রচার করেন।


অলবিরুনী কে?

অলবিরুনী ছিলেন গজনীর সুলতান মামুদের রাজসভার এক মনীষী। তিনি ভারতবর্ষে আগমন করে সংস্কৃত ও হিন্দুদর্শন শিক্ষা করেন। তাঁর রচিত ‘ তহক ই - হিন্দ ’ - এ ভারতীয় দর্শন , জ্যোতির্বিদ্যা, গণিত, রসায়ন ইত্যাদি সম্বন্ধে প্রচুর তথ্য ছিল। অলবিরুনী ছিলেন পারসিক। তিনি ভারতবর্ষের একটি ইতিহাস ‘ তারীখ - উল হিন্দ ’ রচনাও করেছিলেন। তার জীবনকাল ৯৭৩-১০৪৮ খ্রীষ্টাব্দ।


অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞান কে ছিলেন?

অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞান ছিলেন বিখ্যাত বাঙালি পণ্ডিত। তিনিই সর্বপ্রথম দুর্গম হিমালয় পার হয়ে তিব্বতে যান। পরে সেখানেই তাঁর দেহান্তর ঘটে। তিনি বিক্রমশীলা মহাবিহারের অধ্যক্ষ ছিলেন। আচার্য শীলভদ্রের কাছে তাঁর দীক্ষালাভ হয়। তাঁর জীবনকাল ৭৭০-৮৪০ খ্রীষ্টাব্দের মধ্যবর্তী সময়ে।


অমৃতা শেরগিল কে?

অমৃতা শেরগিল আধুনিক ভারতীয় চিত্রকলার অন্যতম পথিকৃৎ ছিলেন। তাঁর শিল্প শিক্ষা প্যারী শহরে। তার মা ছিলেন হাঙ্গেরীয় , বাবা ভারতীয় শিখ। তার জীবনকাল ১৯১৩-১৯৪১।


অসকার ওয়াইল্ড কে?

অসকার ওয়াইল্ড ছিলেন ইংরেজ নাট্যকার , কবি ও ঔপন্যাসিক। তাঁর জীবনকাল ১৮৫৪-১৯০০। জন্ম আয়ারল্যান্ডে। ওয়াইল্ডের রচনার মধ্যে বিখ্যাত ‘ সালােম '। এ ছাড়া তার ছােট গল্পের মধ্যে ‘ হ্যাপী প্রিন্স ’ আর ‘ দি সেলই জায়েন্ট ’ খুব বিখ্যাত। তার অন্য রচনা হল ‘দি পিকচার অব ডােরিয়ান গ্রে’, ‘দি ইমপরট্যান্স অব বিয়িং আর্নেস্ট'।


অটো ফন বিসমার্ক কে?

অটো ফন বিসমার্ক ছিলেন পুশাে-জার্মান কূটনৈতিক ও রাজনৈতিক নেতা। জীবনকাল ১৮১৫-১৮৯৮। তিনিই জার্মানীকে ঐক্যবদ্ধ করেন ও ধুরন্ধর কূটনীতিক হিসেবে খ্যাত হন।


অগাসিজ কে ছিলেন?

অগাসিজ ছিলেন সুইশ প্রকৃতিবিদ। জীবনকাল ১৮০৭-৭৩। জীবাশ্ম নিয়ে তিনি গবেষণা চালান ও ডারউইনের মতবাদের বিরােধিতা করেন।


অবনীন্দ্রনাথ ঠাকুর কে?

অবনীন্দ্রনাথ ঠাকুর জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুর পরিবারের সন্তান ও যশস্বী শিল্পী ও সাহিত্যিক। জন্ম ১৮৭১ ও মৃত্যু ১৯৫১ সালে। তিনি কবিগুরু রবীন্দ্রনাথের ভ্রাতুস্পুত্র। তার বিখ্যাত রচনা হল ‘ক্ষীরের পুতুল’, ‘রাজকাহিনী’, ‘বুড়াে আংলা’ ‘বাগেশ্বরী শিল্প প্রবন্ধাবলী’ ইত্যাদি।


অরবিন্দ ঘােষ কে ছিলেন?

অরবিন্দ ঘােষ ছিলেন একজন বিশিষ্ট ভারতীয় রাজনৈতিক নেতা, স্বাধীনতা সংগ্রামী, যােগী ও দার্শনিক। তার জন্ম ১৮৭২ সালের ১৫ ই আগষ্ট এবং মৃত্যু হয় ১৯৫০ সালে। ১৮৯০ সালে তিনি সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হন। রাজনীতিতে যােগ দিয়ে ১৯০৮ সালে তিনি আলিপুর বােমার মামলায় ধৃত হন। পরে রাজনীতি ত্যাগ করে অরবিন্দ পণ্ডিচেরীতে যােগ সাধনায় ব্রতী হয়ে দেশবাসীর কাছে ঋষি অরবিন্দ নামে খ্যাত হন। তার শ্রেষ্ঠ দার্শনিক গ্রন্থের নাম ‘দি লাইফ ডিভাইন’।


অয়লার কে ছিলেন?

অয়লার ছিলেন একজন সুইজারল্যান্ডবাসী বিখ্যাত গণিতজ্ঞ। তার জীবনকাল ১৭০৭-৮৩ সাল। অয়লারের আবিষ্কৃত ‘অয়লার সিরিজ’ গণিতশাস্ত্রে বিখ্যাত।


অটোহান কে?

অটোহান একজন জার্মান বিজ্ঞানী। জীবনকাল ১৮৭৯ ১৯৬৮। ইউরেনিয়াম ‘ফিসন’ তারই আবিষ্কার। পরমাণু বােমা তারই কৃতিত্বে তৈরি হয়।


অশােককুমার কে?

অশােককুমার ভারতীয় চলচ্চিত্রের এক বিশিষ্ট শিল্পী। প্রথম নায়ক হিসেবে অংশ নেন ‘জীবন নাইয়া’ তে। এখনও অসংখ্য চলচ্চিত্রে অভিনয় করে চলেছেন। জন্ম ১৯১১ সালে। তার ও দেবিকারাণির ছবি ‘অচ্ছুৎ কন্যা’ বিখ্যাত।


অমিতাভ বচ্চন কে?

অমিতাভ বচ্চন, ভারতীয় চলচ্চিত্রের এক জনপ্রিয় ও সফলতম অভিনেতা। তাঁকে বলা হয় সিনেমার অর্থাৎ রূপালি পর্দার সুপারস্টার। জন্ম ১৯৪৫ সালের ১১ ই অক্টোবর। তার অভিনীত বিখ্যাত ছবিগুলির মধ্যে রয়েছে ‘শােলে ’, ‘ মুকদ্দর কা সিকন্দর ’, ‘ সিলসিলা ’ ইত্যাদি। অমিতাভ বচ্চনের ‘ অ্যাংরি ইয়ংম্যান ইমেজ ’ তাকে জনপ্রিয়তার শীর্ষে তুলে দেয়। অল্প সময়ের জন্য তিনি রাজনীতিতেও আসেন।


আর্কিমিডিস কে ছিলেন?

আর্কিমিডিস ছিলেন গ্রীসের বিখ্যাত গণিতজ্ঞ ও বিজ্ঞানী। তার জীবনকাল ছিল খ্রীষ্টপূর্ব ২৮৭ থেকে ২১২ অব্দ। আর্কিমিডিসের জন্ম সিরাকিউজে। নানা গাণিতিক সূত্র আর বস্তুর ‘আপেক্ষিক গুরুত্ব’ তার শ্রেষ্ঠ আবিষ্কার। এক রােমান সৈনিকের হাতে তিনি নিহত হন।

আরও পড়ুন-

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area