Ads Area


সাধারণ জ্ঞান ও অজানা তথ্য: General knowledge and unknown information

সাধারণ জ্ঞান ও অজানা তথ্য : General knowledge and unknown information

রহস্যময় জানা অজানা তথ্য জীবিকা দিশারি -তে সকলকে স্বাগত। বিশ্বের বিভিন্ন প্রান্তে লুকিয়ে রয়েছে নানান ধরণের অজানা ঘটনা, যেগুলি হয়ত আমাদের মধ্যে অনেকেই জানিনা বা জানার ইচ্ছে থাকলেও উপায় হয়না অর্থাৎ সঠিক ভাবে আপনার সামনে উপস্থাপিত হয়না। তাই জীবিকা দিশারি চেষ্টা করেছে বেশ কিছু রহস্যময় জানা অজানা তথ্য/অজানা তথ্য কথা আপনাদের সামনে তুলে ধরার। পড়ুন মজা নিন এবং অবশেষে সকল বন্ধুদের সাথে শেয়ার করেনিন।

সাধারণ জ্ঞান ও অজানা তথ্য

মজার মজার অজানা তথ্য গুলি হলো

👉 বদ্ধ জলে কেরােসিন ছড়ালে ম্যালেরিয়া দূর করা যায় কেন?

বদ্ধ জলেই সাধারণত মশা ডিম পাড়ে। মশার লার্ভা এই জলে লালিত হয় ও শ্বাসগ্রহণের উদ্দেশ্যে লার্ভাকে জলের উপরে উঠতে হয়। কেরােসিন ওই জলের উপর একটা পাতলা সর বিছিয়ে দেয় আর তার ফলে লার্ভার পক্ষে শ্বাস নেওয়া অসম্ভব হয়ে পড়ে ও সব লার্ভাই মারা পড়ে, ম্যালেরিয়ার জীবাণু বহনকারী মশার বংশবৃদ্ধি ঘটে না।


👉 লােহার পেরেক জলে ডুবে যায় কিন্তু পারদে ভাসে কেন?

কোন লােহার পেরেক জলে ডুবে যায় কিন্তু পারদে ভাসে, কারণ লােহা যে পারদ অপসারণ করে তার ওজন ও ঘনত্ব ঢের বেশি। পারদের ঘনত্ব প্রতি ঘন সে.মি.তে ১৩.৬ গ্রাম ও লােহার ৭.৬ গ্রাম। জলের ঘনত্ব মাত্র প্রতি ঘন সে.মি.তে ১ গ্রাম। এ ছাড়াও জলের উর্ধ্বচাপ খুবই কম তাই লােহার পেরেক ডুবে যায়।


👉 ছুঁচ জলে ডুবে যায় অথচ জাহাজ জলে ভাসে কেন?

একটি ছুঁচের আপেক্ষিক গুরুত্ব স্বভাবতই বেশি তাই এটি জলে ডুবে যায়। অন্য দিকে বিরাট কোন জাহাজ এমনভাবে তৈরি যে সে পরিমাণ জল অপসারিত করে জাহাজের চেয়ে তার মােট ওজন অনেক বেশি। এই কারণেই জাহাজ জলে ভাসে।


👉 পেট্রোলের আগুন জলে নেভে না কেন?

পেট্রোলের আগুনের তাপ এতই বেশি হয় যে জল সঙ্গে সঙ্গেই বাষ্পীভূত হয়ে যায়, তাই জল ঢাললে পেট্রোলের আগুন নেভে না।


👉 একখণ্ড ভারি পাথর মাটির উপর তলার চেয়ে জলের মধ্যে তোলা সহজ কেন?

আর্কিমিডিসের সূত্র অনুযায়ী কোন বস্তুকে জলে ডােবালে সে তার সম আয়তনের জল অত্সারিত করে বা ওজন হারাতে চায়। এই কারণেই কোন ভারি পাথর জলের মধ্যে তােলা অনেক সহজ।


👉 হিটারে তামার তার তাপ উৎপাদক হিসেবে ব্যবহার করা হয় না কেন?

তামার গলনাঙ্ক ১০৮৩° ডিগ্রী সেলসিয়াস, এই জন্য উচ্চ তাপে গলে যায়। এ ছাড়া তামার বায়ুর সঙ্গে বিক্রিয়ায় তামার অক্সাইড তৈরি করে। এই জন্যই তামার তার উৎপাদক হিসেবে ব্যবহৃত হয় না।


👉 বৈদ্যুতিক বাল্ব ভাঙলে জোরালাে শব্দ হয় কেন?

বৈদ্যুতিক বাল্বের মধ্যে বেশ কিছুটা বায়ুশূন্য অবস্থা থাকে। বাল্ক ভাঙলে বায়ু ওই শূন্যস্থান পূরণ করতে ছুটে আসে তাই শব্দ হয়।


👉 বরফ কাঠের গুঁড়ােয় ঢেকে রাখলে গলে না কেন?

বরফের দোকানে বরফ কাঠের গুড়া দিয়ে ঢেকে রাখা হয় কারণ তাতে বরফ গলে না। এর কারণ হল কাঠের গুঁড়াে তাপ পরিবহনে বাধা দেয় কারণ এই গুড়াে তাপের কুপরিবাহী। ফলে বরফ গলে যায় না।


👉 তাপে কাঁচের গ্লাস ফেটে যায় কিন্তু ধাতু ফাটে না কেন?

কাঁচ তাপের কুপরিবাহী। তাপ প্রয়ােগে কাঁচের বাইরের অংশই আয়তনে বেড়ে যায়, নিচের অংশ ঠিক থাকে। এর ফলেই কাঁচেরগ্লাস ফেটে যায়। ধাতু অন্যদিকে তাপের কুপরিবাহী তাই সমানভাবে উত্তপ্ত হয়েও ধাতু ফাটে না।


👉 মেরু প্রদেশের চেয়ে বিষুবরেখার কাছে কোন বস্তুর ওজন কম হয় কেন?

পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি মেরু অঞ্চলে বিষুবরেখার চেয়ে বেশি কারণ মেরু অঞ্চল পৃথিবীর কেন্দ্রের কাছাকাছি। এই কারণে মেরুতে কোন বস্তুর ওজন বিষুব রেখার চেয়ে বেশি হয়।


👉 লােহায় মরিচা ধরলে লােহার ওজন বেড়ে যায় কেন?

লােহায় মরিচা ধরলে ওজন বেড়ে যায় কারণ মরিচা হল লােহার অক্সাইড। জলীয় বাষ্পের অক্সিজেনের সঙ্গে ক্রিয়ায় লােহা ফেরিক অক্সাইডে পরিণত হয়। যে পরিমাণ অক্সিজেন লােহার সঙ্গে মিলিত হয় লােহার ওজন ততটাই বৃদ্ধি পায়।


👉 আকাশ নীল দেখায় কেন?

আকাশ নীল দেখায় বাতাসের বা ধুলাের অণুতে আলােকের বিচ্ছুরণের ফলে। এই বিচ্ছুরণ তরঙ্গ দৈর্ঘ্যের চতুর্মাত্রার জন্যই ঘটে থাকে। সবচেয়ে কম তরঙ্গ দৈর্ঘ্যের বিচ্ছুরণ বেশি হয়। আমরা সূর্যের চেয়ে দূরের আকাশে তাকালে বেশি বিচ্ছুরণ দেখতে পাই, আর তারপর পুনর্বিচ্ছুরণের আলাে। এই আলাের রঙ নীল অর্থাৎ কম তরঙ্গদৈর্ঘ্যের।


👉 গ্রীষ্মকালে সাদা বা হালকা রঙের পােশাকে আরাম হয় কেন?

সাদা রঙের বা অতি হালকা রঙের পােশাক ব্যবহার করলে সাদা রঙ কালাের চেয়ে অতি কম পরিমাণে বিকিরিত তাপ শােষণ করে। সাদা বা হালকা রঙ তাপ কম গ্রহণ করে বলেই এই রঙের পােশাক গ্রীষ্মকালে আরামদায়ক।


👉 পাহাড়ি এলাকায় বা উচ্চতায় জল গরম হতে বা ফুটতে দেরী হয় কেন?

পাহাড়ের উপর বায়ুর চাপ কম থাকে যার ফলে জলের স্ফুটনাঙ্ক কম থাকে। যার ফলে খাদ্য সেদ্ধ হতে বা জল ফুটতে ঢের সময় লাগে।


👉 ঘরে ভাল বাতাস চলাচল না থাকলে আগুন জ্বেলে ঘুমােননা বিপজ্জনক কেন?

কাঠ বা কেরােসিনের আগুন জ্বালিয়ে ভাল বাতাস চলাচলের ব্যবস্থাহীন ঘরে ঘুমােনাে বিপজ্জনক, কারণ আগুন থেকে মারাত্মক কার্বন মনােক্সাইড গ্যাস নির্গত হয়ে মৃত্যুও ঘটাতে পারে। বায়ু চলাচল ভাল থাকলে তৈরি হয় কার্বন ডাই অক্সাইড গ্যাস। এই গ্যাস মারাত্মক নয়। তাই ভয় থাকে না।


👉 নদী থেকে কোন জাহাজ সমুদ্রে এলে উঁচু হয়ে ওঠে কেন?

নদীর জলের উচ্চতা সমুদ্রের উপরিতল থেকে বেশি। নদী সমুদ্রে মেলার সময় তাই বেশ মজার ব্যাপার ঘটে। কারণ জল সব সময় একই তলে থাকে। তাই নদী থেকে জাহাজ সমুদ্রে প্রবেশ করলে জাহাজ উঁচুতে ওঠে মনে হয়।


👉 একই তাপমাত্রার বাষ্প জলের চেয়ে বেশি ঝলসে দেয় কেন?

বাষ্পে ৫৩৬ ক্যালরি/ গ্রাম তাপ থাকে। জলের তাপমাত্রা সমান থাকলেও বাষ্পের তাপ বেশি অনুভূত হয় ও তাতেই ঝলসে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।


👉 সােডিয়াম কেরােসিন ও ফসফরাস জলে রাখা হয় কে?

সােডিয়াম জলের সঙ্গে দ্রুত বিক্রিয়ায় সােডিয়াম হাইড্রক্সাইড তৈরি করে ও ফসফরাস বাতাসের অক্সিজেনের সংস্পর্শে জ্বলে ওঠে। এই কারণে সােডিয়াম কেরােসিনে ও ফসফরাসকে জলে ভিজিয়ে রাখা হয়। ফসফরাস জলের সঙ্গে বিক্রিয়া করে না।


👉 বিজ্ঞানে ফসিল পরীক্ষা প্রয়ােজনীয় কেন?

ফসিল প্রাগৈতিহাসিক বা প্রাচীন শিলিভূত প্রাণের ইতিহাস। এই কারণে ফসিল নিয়ে পরীক্ষা বা গবেষণার মাধ্যমে প্রাচীন প্রাণের বিকাশের নানা বিষয় জানা সম্ভবপর হয়। বিবর্তন সম্বন্ধেও ফসিল থেকে বহু বিষয় জানা যায়। এই সব কারণেই ফসিল গবেষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ।


👉 সবুজ পাতা দিনের আলােয় সবুজ কিন্তু লাল আলােয় কালাে দেখায় কেন?

গাছের পাতা দিনের আলােয় সবুজ দেখায় কারণ সাদা আলাের বাকি রঙ শােষিত হয়ে কেবল সবুজই বিচ্ছুরিত হয়। কিন্তু এর উপর লাল আলাে পড়লে সব রঙই শােষিত হয়ে কালাে দেখায়।


👉 রাতের আকাশ মেঘলা থাকলে গরম বেশি লাগে কেন?

রাতের আকাশ মেঘলা থাকলে গরম বেশি লাগে কারণ মেঘ মাটি আর বাতাসের তাপ বিকিরণ হওয়ার পথে বাধা সৃষ্টি করে।


👉 চুনের জলে নলের সাহায্যে ফুঁ দিলে সাদা হয় কেন?

চুনের জলে থাকে ক্যালসিয়াম হাইড্রক্সাইড। জলের মধ্য দিয়ে ফুঁ দিলে আমাদের নিঃশ্বাসের কার্বন ডাইঅক্সাইড -এর সঙ্গে বিক্রিয়ায় ক্যালসিয়াম কার্বনেট উৎপন্ন করে তাই সাদা হয়ে যায়।

আরও রহস্যময় জানা অজানা তথ্য পড়ুন-

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area