Ads Area


Clark, Postal Assistant, Data Entry Operator-SSC CHSL 2020-21 Notification, Online Apply

 Clark, Postal Assistant, Data Entry Operator at Staff Selection

Clark, Postal Assistant, Data Entry Operator at Staff Selection


স্টাফ সিলেকশনের কম্বাইন্ড হায়ার সেকেন্ডারি লেভেল পরীক্ষার মাধ্যমে কেন্দ্রে কয়েকশাে ক্লার্ক, পােস্টাল অ্যাসিস্ট্যান্ট, ডাটা এন্ট্রি অপারেটর কেন্দ্রীয় সরকারের বিভিন্ন অফিসে কাজের জন্য ‘পােস্টাল অ্যাসিস্ট্যান্ট / সর্টিং অ্যাসিস্ট্যান্ট', 'লােয়ার ডিভিশন ক্লার্ক' ও 'ডাটা এন্ট্রি অপারেটর' পদে কয়েক হাজার ছেলেমেয়ে নেওয়া হচ্ছে । 

অফিসিয়াল নোটিশ - এখানে ক্লিক করুন 

শিক্ষাগত যোগ্যতা - যে কোনাে শাখায় উচ্চমাধ্যমিক পাশ ছেলেমেয়েরা কম্পিউটারে ইংরিজি টাইপিংয়ে মিনিটে অন্তত ৩৫ টি শব্দ তােলার গতি থাকলে 'পােস্টাল অ্যাসিস্ট্যান্ট / সটিং অ্যাসিস্ট্যান্ট’ ও ‘লােয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট’ / জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট ’ পদের জন্য আবেদন করতে পারেন |

যে কোনাে শাখায় উচ্চমাধ্যমিক পাশ ছেলেমেয়েরা কম্পিউটারে ডাটা এন্ট্রির কাজে ঘন্টায় অন্তত ৮,০০০ কী ডিপ্রেশনে গতি থাকলে 'ডাটা এন্ট্রি অপারেটর ( এন্ট্রি অপারেটর গ্রেড - এ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়া ছাড়া ) পদের জন্য আবেদন করতে পারেন ।

অঙ্ক অন্যতম বিষয় হিসাবে নিয়ে সায়েন্স শাখায় উচ্চমাধ্যমিক পাশ ছেলেমেয়েরা কম্পিউটারে ডাটা এন্ট্রির কাজে ঘন্টায় অন্তত ১৫,০০০ কী ডিপ্রেশনে গতি থাকলে 'ডাটা এন্ট্রি অপারেটর গ্রেড - এ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়া’ পদের জন্য আবেদন করতে পারেন ।

সব পদের বেলায়ই উচ্চতর যােগ্যতার প্রার্থীরাও আবেদনের যােগ্য ।

বয়স সীমা - বয়স হতে হবে ০১-০১-২০২১ র হিসাবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে, অর্থাৎ জন্মতারিখ হতে হবে ২-১-১৯৯৪ থেকে ১-১-২০০৩’এর মধ্যে । ও.বি.সি. সম্প্রদায়ের প্রার্থীরা ৩ বছর, তপশিলীরা ৫ বছর, দৈহিক প্রতিবন্ধীরা ১০ ( তপশিলী হলে ১৫, ও.বি.সি. হলে ১৩ ) বছর, বিধবা, বিবাহ-বিচ্ছিন্না মহিলারা পুনর্বিবাহ না করে থাকলে ৮ ( তপশিলী হলে ১৩, ও.বি.সি. হলে ১১ ) বছর ও কেন্দ্রীয় সরকারি কর্মী আর প্রাক্তন সমরকর্মীরা যথারীতি বয়সে ছাড় পাবেন ।

বেতন সীমা - মূল মাইনে : লােয়ার ডিভিশন ক্লার্ক / জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট পদে ১৯,৯০০ - ৬৩,২০০ টাকা । পােস্টাল অ্যাসিস্ট্যান্ট, ডাটা এন্ট্রি অপারেটর পদে ২৫,৫০০ ৮১,১০০ টাকা । 

প্রার্থী বাছাই পদ্ধতি - প্রার্থী বাছাই করবে স্টাফ সিলেকশন কমিশন । 'Combined Higher Secondary Level ( 10 + 2 ) Level Examination, 2020' পরীক্ষার মাধ্যমে । প্রার্থী বাছাইয়ের জন্য দু’টি পর্যায়ের পরীক্ষা হবে । প্রথম পর্যায়ের কম্পিউটার বেসড পরীক্ষা হবে | ১২ এপ্রিল থেকে ২৭ এপ্রিল । দ্বিতীয় পর্যায়ের ডেসক্রিপ্টিভ টাইপের পরীক্ষা কবে হবে তা পরে জানানাে হবে ।

পরীক্ষার কেন্দ্রসমূহ - প্রথম পর্যায়ের পরীক্ষা হবে পূর্ব - ভারতের এইসব কেন্দ্রে : গ্যাংটক | ( ৪০০১ ), রাঁচী ( ৪২০৫ ), কলকাতা ( ৪৪১০ ), হুগলি ( ৪৪১৮ ), শিলিগুড়ি ( ৪৪১৫ ), বেরহামপুর ( ওড়িশা ) ( ৪৬০২ ), ভুবনেশ্বর ( ৪৬০৪ ), কটক ( ৪৬০৫ ), পাের্ট ব্লেয়ার ( ৪৯০২ ) । ডিব্ৰুগড় ( ৫১০২ ), গুয়াহাটি ( দিসপুর ) ( ৫১০৫ ), জোড়হাট ( ৫১০৭ ), শিলচর ( ৫১১১ ), কোহিমা ( ৫৩০২ ), শিলঙ ( ৫৪০১ ), ইম্ফল ( ৫৫০১ ), আগরতলা ( ৫৬০১ ), আইজল ( ৫৭০১ ) ।

পরীক্ষার ধরন - এই পরীক্ষায় অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের ২০০ নম্বরের ১০০ টি প্রশ্ন হবে এই ৪ টি পার্টে : ( ক ) জেনারেল ইন্টেলিজেন্স - ৫০ নম্বরের ২৫ টি প্রশ্ন, ( খ ) ইংলিশ ল্যাঙ্গোয়েজ ( বেসিক নলেজ ) - ৫০ নম্বরের ২৫ টি প্রশ্ন, ( গ ) কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড ( বেসিক অ্যারিথমেটিক স্কিল ) - ৫০ নম্বরের ২৫ টি প্রশ্ন, ( ঘ ) জেনারেল অ্যাওয়ারনেস – ৫০ নম্বরের ২৫ টি প্রশ্ন ।

পরীক্ষার সময় - সময় থাকবে ৬০ মিনিট । দৃষ্টিহীন প্রতিবন্ধীরা অতিরিক্ত সময় পাবেন ।

পরীক্ষার ভাষা - প্রশ্ন হবে ইংরিজি ও হিন্দিতে । 

ব্যাখ্যা - লিখিত পরীক্ষায় নেগেটিভ মার্কিং আছে । প্রতি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ০.৫০ নম্বর কাটা হবে । সফল হলে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা । এই পরীক্ষায় ১০০ নম্বরের ১ ঘন্টার পেন পেপার মােডের পরীক্ষায় থাকবে ২০০ - ২৫০ শব্দের মধ্যে প্রবন্ধ লেখা আর ১৫০ - ২০০ শব্দের মধ্যে চিঠি লেখা / অ্যাপ্লিকেশন লেখা । এই পেপারে ৩৩ % নম্বর পেলে সফল হবেন । এরপর স্কিল টেস্ট, টাইপিং টেস্ট । ডাটা এন্ট্রি অপারেটর পদের বেলায় স্কিল টেস্ট হবে । কম্পিউটারে ঘন্টায় ৮,০০০ / ( ১৫০০০ ডাটা এন্ট্রি অপারেটর গ্রেড - এ পদের বেলায় ) কী ডিপ্রেশন গতি থাকতে হবে । ১৫ মিনিটের এই টেস্টে ইংরিজিতে প্রিন্টেড ম্যাটার দেওয়া হবে । পােস্টাল অ্যাসিস্ট্যান্ট / সটিং অ্যাসিস্ট্যান্ট ও লােয়ার ডিভিশন ক্লার্ক পদের বেলায় মিনিটে ৩৫ টি শব্দ তােলার গতি থাকতে হবে ।

আবেদনের শেষ তারিখ - ১৫/১২/২০২০ ডিসেম্বর পর্যন্ত ।

পরীক্ষা সংক্রান্ত আরাে বিস্তারিত তথ্য পাবেন এই ওয়েবসাইটে : www.ssc.nic.in

কিভাবে আবেদন করতে হবে - দরখাস্ত করবেন অনলাইনে, এই ওয়েবসাইটে : www.ssconline.nic.in , www.ssc.nic.in এজন্য় বৈধ একটি ই-মেল আই.ডি, থাকতে হবে । এছাড়াও পাশপোের্ট মাপের রঙিন ফটো ( ২০ থেকে ৫০ কেবির মধ্যে ) ও সিগনেচার জে.পি.জি, ফর্ম্যাটে ৪ কে.বি. থেকে ১২ কে.বি.'র মধ্যে স্ক্যান করে নেবেন ।

প্রথমে ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করলেইনাম রেজিস্ট্রেশন হয়ে যাবে । তখন আপনা থেকেই রেজিস্ট্রেশন নম্বর তৈরি হয়ে যাবে । তখন ওই রেজিস্ট্রেশন নম্বর প্রিন্ট করে নেবেন । এবার পরীক্ষা ফী বাবদ ১০০ টাকা এস.বি.আই চালান / নেট ব্যাঙ্কিং / ক্রেডিট কার্ড বা, ডেবিট কার্ডে জমা দিতে পারবেন ১৭ ডিসেম্বরের মধ্যে । মহিলা, তপশিলী, প্রতিবন্ধী ও প্রাক্তন সমরকর্মীদের ফী লাগবে না । টাকা নগদে জমা দিতে চাইলে এস.বি.আই. চালান প্রিন্ট করে নেবেন, ১৯ ডিসেম্বরের মধ্যে । ওই ফী’র টাকা স্টেট ব্যাঙ্কে জমা দিতে পারবেন ২১ ডিসেম্বরের মধ্যে । যারা নেট ব্যাঙ্কিং, ডেবিট কার্ডবা, ক্রেডিট কার্ডে জমা দেবেন, তারা নাম রেজিস্ট্রেশনের সঙ্গে সঙ্গেই জমা দিতে পারবেন । এইভাবে টাকা জমা দেওয়ার পর আবার ওই ওয়েবসাইটে গিয়ে স্ক্যান করা ফটো ও সিগনেচার আপলােড করতে হবে । ফটো ও সিগনেচার আপলােড করার পর সাবমিট করলে তবেই নাম রেজিস্ট্রেশন সম্পূর্ণ হবে । এরপর ওই কনফার্মেশন প্রিন্ট করে নেবেন । তখন ওই কনফার্মেশন ই-মেল করেও পাঠানাে হবে ।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area