Ads Area


রাষ্ট্রসংঘ সম্পর্কে গুরুত্বপূর্ণ কয়েকটি GK || Some Important Questions and Answers About The United Nation in Bengali GK

রাষ্ট্রসংঘ সম্পর্কে গুরুত্বপূর্ণ কয়েকটি GK || Some Important Questions and Answers About The United Nation in Bengali GK

রাষ্ট্রসংঘ সম্পর্কে গুরুত্বপূর্ণ কয়েকটি প্রশ্ন ও উত্তর /Some Important Questions and Answers About The United Nation in Bengali GK

রাষ্ট্রসংঘ সম্পর্কে গুরুত্বপূর্ণ কয়েকটি GK || Some Important Questions and Answers About The United Nation in Bengali GK -এই টপিকটি থেকে প্রায় সমস্ত রকম প্রতিযোগিতা মূলক পরীক্ষা বা চাকরির পরীক্ষায় WBCS | WBPSC | BANK | Rail | WBP | SSC প্রায়শই প্রশ্ন এসেই থাকে, তাই আপনাদের কাছে এই প্রশ্নোত্তর গুলি সুন্দর করে দেওয়া হলো। যদি ভালোভাবে মুখস্ত বা মনে রাখেন তা হলে প্রতিযোগিতা মূলক পরীক্ষায় আপনাদের অনেক সুবিধা হবে।

রাষ্ট্রসংঘ সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর

➩ ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন (WTO) কার পরিবর্তে গড়ে উঠে?

- এই সংস্থাটি গ্যাট (জেনারেল এগ্রিমেন্ট অন ট্যারিফ অ্যান্ড ট্রেড) এর পরিবর্তে প্রতিষ্ঠিত হয়। সদস্য দেশগুলির ‘ট্রেড’ সংক্রান্ত কাজে সহায়তা করাই এঁদের লক্ষ্য। সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনিভাতে।


➩ ওয়ার্ল্ড ইন্টেলেকচ্যুয়াল প্রপার্টি অর্গানাইজেশন-র কাজ কী?

- ওয়ার্ল্ড ইন্টেলকচ্যুয়াল প্রপার্টি অর্গানাইজেশন বা ডব্লআইপিও - র গঠনের জন্য ১৯৬৭ সালে ৫১ টি দেশ এক চুক্তিতে সই করে। সংস্থাটি কাজ শুরু করে ১৯৭০ সালে এবং ১৯৭৪ - এ এঁরা রাষ্ট্রসংঘের এক বিশেষ সংস্থা হিসেবে কাজ শুরু করেন। এঁরা আন্তর্জাতিক স্তরে সাক্ষরতা, শিল্প, বিজ্ঞান, শিল্পকর্ম। ইত্যাদির ওপর কাজ করে থাকেন। এঁদের সদর দপ্তর সুইজ্যারল্যান্ডের জেনিভাতে।


➩ ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট -এর কাজ কবে থেকে শুরু হয়?

– ১৯৭৪ সালে বিশ্ব খাদ্য সম্মেলনে এই সংস্থাটি গঠনের প্রস্তাব ওঠে। ১০০ কোটি ডলার পুঁজি নিয়ে ১৯৭৭ সালের ৩০ নভেম্বর প্রস্তাবটি কার্যকর হয়। পরের মাস থেকেই এঁরা কাজ শুরু করেন। সদস্য দেশগুলির কৃষি ও গ্রামীণ উন্নতি করার লক্ষ্যেই এটি প্রতিষ্ঠিত হয়। এঁদের সদর দপ্তর ইতালির রােমে।


➩ আই বি আর ডি -এর সূচনা কবে থেকে?

- আই বি আর ডি বা ইন্টারন্যাশনাল ব্যাঙ্ক ফর রি- কনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট -এর সূচনার কথা ভাবা হয় ১৯৪৪ সালের জুলাই মাসে ব্রেটন উডস কনফারেন্সে। কাজ শুরু হয় ১৯৪৬ সালে। এটি ‘বিশ্বব্যাঙ্ক’গ্রুপের একটি উল্লেখযােগ্য প্রতিষ্ঠান। প্রসঙ্গত ‘বিশ্বব্যাঙ্ক’ গ্রুপের আরও চারটি কার্যকরী প্রতিষ্ঠান আছে। এঁদের সদর দপ্তর ওয়াশিংটন ডিসিতে।


➩ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসােসিয়েশন বা আইডিএর কাজ কী?

- এটি একটি ঋণদান মূলক প্রতিষ্ঠান। এটি ‘বিশ্বব্যাঙ্ক’ গ্রুপের একটি প্রতিষ্ঠান। গঠিত হয় ১৯৬০ সালের ২৪ সেপ্টেম্বর। বিশ্বব্যাঙ্ক প্রশাসিত সংস্থাটি ব্যাঙ্কের সব সদস্যদের ঋণ দিয়ে থাকেন।


➩ ইন্টারন্যাশনাল ফিনান্স কর্পোরেশনের শুরু কবে থেকে?

- ইন্টারন্যাশনাল ফিনান্স কর্পোরেশন বা আই এফ সি, প্রতিষ্ঠিত হয় ১৯৫৬ সালের জুলাই মাসে। এটিই ‘বিশ্বব্যঙ্ক’ গ্রুপের সদস্য দেশগুলির বেসরকারি সংস্থাগুলির উন্নতির লক্ষ্যে এঁরা কাজ করেন। প্রসঙ্গত, ‘বিশ্বব্যাঙ্ক’ গ্রুপের আরও দুটি প্রতিষ্ঠান হল-

(ক) মাল্টিলেটারাল ইনভেস্টমেন্ট গ্যারান্টি এজেন্সি (এমআইডিএ) 

(খ) ইন্টারন্যাশনাল সেন্টার ফর সেটলমেন্ট ইনভেস্টমেন্ট ডিসপিউট (আইসিএসআইডি) এঁরাও সদস্য দেশগুলির অর্থনীতিকে চাঙ্গা করার জন্য অন্যান্য সুবিধা - অসুবিধায় সাহায্য করে থাকেন । বিশ্বব্যাঙ্ক গ্রুপের এইসব প্রতিষ্ঠানের সদস্য দপ্তর ওয়াশিংটন ডিসিতে।


➩ ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন কবে প্রতিষ্ঠিত হয়?

- ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন বা আই সি এ ও সংস্থাটি শিকাগাের অসামরিক বিমান পরিবহন সম্মেলনে গঠিত হয়, ১৯৪৪ সালের ১ নভেম্বর থেকে ৭ ডিসেম্বরের মধ্যে। এঁদের সদর দপ্তর কানাডার মন্ট্রিয়ল - এ।


➩ ইউনিভার্সাল পােস্টাল ইউনিয়ন বা ইউপিইউ কবে থেকে শুরু হয়?

- ১৯৭৪ সালের ৯ অক্টোবর বার্ণ এর পােস্টাল। কনফারেন্সে প্রস্তাবিত হয় এবং তার ফলস্বরূপ ১৯৭৫ সালের ১ জুলাই - ইউনিভার্সাল পােস্টাল ইউনিয়নের প্রতিষ্ঠা। এঁদের সদর দপ্তর সুইজারল্যান্ডের বার্নে।


➩ ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন - এর কাজ কী?

- ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন বা আইটিইউ -এর কাজ হল রেডিও, টেলিগ্রাফ, টেলিফোন, স্পেস রেডিও কমিউনিকেশন, রেডিও ফ্রিকোয়েন্সি ইত্যাদি সংক্রান্ত বিধি নিয়ন্ত্রণ করা। এঁদের সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভাতে।


➩ ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন বা ইনটেলস্যাট এর কাজ কী?

- ইনটেস্যাট প্রতিষ্ঠিত হয় ১৯৬৪ সালে। এঁদের কাজ হল বিশ্বব্যাপী কমার্শিয়াল কমিউনিকেশন স্যাটেলাইট সিস্টেম চালু রাখা। এঁদের সদর দপ্তর ওয়াশিংটন ডিসিতে।


➩ ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ইউএনআইডিও (ইউনিডাে) কবে স্বশাসিত সংস্থায় পরিণত হয়?

- এটি ১৯৬৬ সালে রাষ্ট্রসংঘের স্বশাসিত সংস্থায় পরিণত হয়। উন্নয়নশীল সদস্য দেশগুলিকে শিল্পোন্নয়নে আধুনিক প্রযুক্তির ব্যবহার, শিল্পনীতি গ্রহণ করা ইত্যাদি কাজ করাই এঁদের লক্ষ্য। সদর দপ্তর অস্ট্রিয়ার ভিয়েনাতে।


➩ ওয়ার্ল্ড মেটিওরােলজিক্যাল অর্গানাইজেশন এর কাজ কী?

- ওয়ার্ল্ড মেটিওরােলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লুএমও) -এর কাজ হল আবহাওয়া সংক্রান্ত কাজ-কর্ম দেখভাল করা ও উন্নতি করা। এঁদের সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনিভাতে।


➩ ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন কবে প্রতিষ্ঠিত হয়?

- ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন বা আইএমও প্রতিষ্ঠিত হয় ১৯৪৮ সালে। এঁদের কাজ - আন্তর্জাতিক পর্যায়ে জাহাজগুলির প্রযুক্তিগত বিষয় দেখাশােনা করা। এঁদের সদর দপ্তর লন্ডনে।

আরও পড়ুন-

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area