Ads Area


বিজ্ঞানের জয়যাত্রা বাংলা প্রবন্ধ রচনা || Class-10 Bengali Grammar Bengali

 বিজ্ঞানের জয়যাতা বাংলা প্রবন্ধ রচনা

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের বর্তমান পাঠক্রম অনুযায়ী মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের বাংলা পরীক্ষায় একটি করে প্রবন্ধ রচনা প্রশ্নপত্রে এসেই থাকে। শব্দসীমা ৫০০ এবং পূর্ণমান ১০। মাধ্যমিকের ক্ষেত্রে কোনো উত্তরসংকেত দেওয়া থাকে না কিন্তু উচ্চমাধ্যমিকে উত্তরসংকেত দেওয়া থাকে। এই নমুনা বাংলা প্রবন্ধরচনা ছাত্রছাত্রীদের বিদ্যালয় ও বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য সঠিক ভাবে প্রস্তুতি নিতে সাহায্য করবে আমরা মধ্য বিভাগের সকল শ্রেনীর বিষয়ভিত্তিক প্রশ্ন ছাত্র-ছাত্রীদের সুবিধার জন্য প্রদান করবো। নতুন নতুন প্রশ্ন পেতে নিয়মিত আমাদের Website টি Follow করো। যাইহোক, বর্তমান পোস্টে প্রকাশিত “ বিজ্ঞানের জয়যাতা ”প্রবন্ধটি মূলত মাধ্যমিকের জন্য গুরুত্বপূর্ণ।


বিজ্ঞানের জয়যাতা বাংলা প্রবন্ধ রচনা || Class-10 Bengali Grammar Bengali

বিজ্ঞানের জয়যাত্রা বাংলা প্রবন্ধ রচনা || Class-10 Bengali Grammar Bengali


বিজ্ঞানের জয়যাত্রা

বিজ্ঞানের যাত্রা করে থেকে?

বিজ্ঞানের জয়রথে চড়ে আমরা যে এগিয়ে চলেছি তা প্রতিদিন ও প্রতিমুহূর্তে অনুভব কর যায়। মানব সভ্যতার বাহক হল বিজ্ঞান। হাজার হাজার বছর আগে মানুষ ছিল অরণ্যচারী, ছিল অসহায়, এখন কিন্তু সে আমা নেই। গুহাবাসী মানুষ যেদিন আগুনকে আবিষ্কার করল, নগ্ন গায়ে গাছের ছালকে পরিধেয় হিসেবে ব্যবহার করতে শিখল, সেমি থেকেই শুরু হল আমাদের বিজ্ঞানের জয়যাত্রা। বুনো ঘোড়াকে বশ করে বন ছেড়ে বেরিয়ে এল মানুষ-গড়ে তুলল জনপদ শহর, নগর। পাড়ি দিল এক দেশ থেকে আর এক দেশে। বিজ্ঞান হল তার সহচর।

বিজ্ঞানের পিঠে চড়ে ওই যে চলা শুরু হল, তা আর থামল না, আজও আমরা চলেছি। 

বিদ্যুৎ, চাকা, রেলপথ : 

আকাশের বিদ্যুৎকে মানুষের সেবায় নামিয়ে আনল বিজ্ঞান। তারও আগে আবিষ্কৃত হল ঢাকা। চাকার ওপর চাপল গাড়ি। বাষ্প টেনে নিয়ে চলল গাড়িকে। মাটিতে পাতা হল রেলপথ। রেলগাড়ি চলতে থাকল মানুষের প্রয়োজনে, পাড়ি দিল দূরদূরান্তে। বিদ্যুৎ ব্যবহার করে মানুষ জ্বালাতে লাগল আলো। চলতে থাকল কলকারখানা, ট্রেন-ট্রাম এবং আরও কিছু যানবাহন। পিছনে হারিয়ে গেল মানুষের অরণ্য জীবন।

আকাশে ওড়া :

বিজ্ঞানের কৌশলে আকাশেও আমরা উড়তে শিখলাম। প্রথমে আবিষ্কৃত হল বেলুন। তারপর একে একে দেখা দিল উড়োজাহাজ, এরোপ্লেন, জেট। বিশাল পৃথিবী আর বিশাল রইল না। আমাদের কাছে খুলে গেল আকাশপথ। পথে পথে যেমন রিকশা চলে, সেইভাবে চলতে থাকল হেলিকপ্টার।

নদী ও সাগর জয় :

কেবল আকাশকে জেনেই মানুষ ক্ষান্ত থাকল না। নদীতে-সাগরে মানুষ ভাসিয়ে দিল নৌকো, পালতোলা জাহাজ। আরও পরে চলল স্টিমচালিত জলযান। কেবল সাগর বা নদী নয়, বিজ্ঞানের সাহায্য নিয়ে আমাদের জলযানগুলি পাড়ি দিতে থাকল মহাসাগরে। মহাসাগর আমাদের মুঠোয় চলে এল। কেবল জলের উপরিভাগে নয়, বিজ্ঞানের সহায়তায় সাগর-মহাসাগরের তলাতেও চলল মানুষের বিজয় অভিযান। বিজ্ঞানের জয়যাত্রা এগিয়ে চলল দুর্বার গতিতে।

বিজ্ঞানের জয়যাত্রা: নানাদিক, নানাপথে :

 প্রথমে এই জয়যাত্রা ছিল ধীর গতিতে। বিংশ শতকে এসে এই জয়যাত্রা পেল প্রবল গতি এবং এই গতি হল সর্বত্রগামী। এল ইলেকট্রনিক যন্ত্রপাতি। চিকিৎসা জগতেও এল 'লেসার'-এর প্রয়োগ, বেতার তরঙ্গা আগেই আবিষ্কৃত হয়েছিল। এখন তা আমাদের প্রতিদিনের ব্যবহারে ঢুকে পড়ল। এল 'ইলেকট্রনিক্স'-বিজ্ঞানের ব্যাপক প্রয়োগ। ইলেকট্রনিক্স-এর ব্যবহার আমাদের দূরকে নিকট করল।

চন্দ্র অভিযান এখন নিতান্তই ঘরের ব্যাপার হয়ে গিয়েছে। এখন আমাদের যন্ত্রযান চলেছে মঙ্গল গ্রহেও। সেখানে মঙ্গলযান 'কিউরিওসিটি' কাজ করছে একজন দক্ষ বৈজ্ঞানিকের মতো। সে একই সঙ্গে মঙ্গলের মাটি, মঙ্গলের আবহাওয়া, তার অতীত ইতিহাস খুঁটিয়ে খুঁটিয়ে দেখছে এবং আমাদের গবেষণাগারে তার ছবি পাঠাচ্ছে।

বিজ্ঞানের জয়যাত্রা: সৌরজগৎ ছাড়িয়ে, শিক্ষা, চিকিৎসা সর্বত্র :

বিজ্ঞানের জয়যাত্রায় আমরা 'সৌরজগৎ'-কে ছাড়িয়ে অনন্ত বিশ্বের পথে পা বাড়িয়েছি। মহাকাশের নীহারিকাপুঞ্জ আজ বিজ্ঞানের কাছে আর রহস্যময় নয়। আমরা এখন আরও এগিয়ে মহাবিশ্বের পথিক। মানুষের অগ্রগতিকে সহায়তা দিয়েছে বিজ্ঞান। চিকিৎসাতে বিজ্ঞান এনে দিয়েছে অসাধারণ সাফল্য। শিক্ষার জগতে বিজ্ঞান এনেছে বিপ্লব। বিজ্ঞানের 'জয়যাত্রা' কতখানি এবং কী বেগে এগিয়ে চলেছে, তার বিবরণ দিতে গেলে কোনো প্রবন্ধে কুলোয় না, তার জন্য লেখা দরকার গ্রন্থের পর গ্রন্থ। বিজ্ঞানের অগ্রগতি আজ অনন্ত ও অসীম।

বিশ্বের পরিধির বিস্তার এবং সে সঙ্গে বিজ্ঞানের পরিধিও বাড়ছে :

শোনা যায়, বিশ্ব সৃষ্টি হয়েছিল এক মহাবিস্ফোরণ 'বিগ ব্যাং'-এর মাধ্যমে। এই সৃষ্টির পর বিশ্বব্রহ্মান্ডের আকার ও পরিধি দিনে দিনে বেড়েই চলেছে। এই বৃদ্ধিকে আমরা বলি 'Expanding Universe'-এই উপমা প্রয়োগ করে আমরা বলতে পারি, বিজ্ঞানের জয়যাত্রা দিনে দিনে বেড়েই চলেছে। বিজ্ঞানের জয়যাত্রা কোনো দিনই থামবে না।

আরও পড়ুন-

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area