Ads Area


সপ্তম শ্রেণীর ভূগোল || শিলা ও মাটি (ষষ্ট অধ্যায়) প্রশ্ন ও উত্তর || Geography Class-7 West Bengal

(ষষ্ট অধ্যায়) শিলা ও মাটির প্রশ্ন ও উত্তর

প্রিয় ছাত্র ছাত্র,

তোমরা যারা সপ্তম শ্রেণীর ভূগোলের (ষষ্ট অধ্যায়) থেকে প্রশ্ন ও উত্তর খুঁজে চলেছ তা এই নিচের পোস্টে দেওয়া আছে, যা তোমাদের পরীক্ষার জন্য খুব গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর, তাই আর দেরি না করে নিচের প্রশ্ন উত্তর মনোযোগ সহকারে পড়ে নাও।

সপ্তম শ্রেণীর ভূগোল || শিলা ও মাটি (ষষ্ট অধ্যায়) প্রশ্ন ও উত্তর || Geography class-7 West Bengal


সপ্তম শ্রেণীর ভূগোল || শিলা ও মাটি (ষষ্ট অধ্যায়) প্রশ্ন ও উত্তর || Geography class-7 West Bengal

1) ভূত্বক কোন্ উপাদানে তৈরি হয়?

উত্তরঃ শিলা।

2) মৃত্তিকা সৃষ্টির একটি উপাদানের নাম লেখো।

উত্তরঃ ভূত্বক।

 3) পারমাণবিক গঠনযুক্ত সমসত্ত্ব অজৈব পদার্থ কোনটি?

উত্তরঃ খনিজ।

4) কোন্ মাটিতে কৃষিকাজ ভালো হয়?

উত্তরঃ দোঁআঁশ মাটিতে।

5) পৃথিবীতে কোন্ শিলা প্রথম সৃষ্টি হয়?

উত্তরঃ আগ্নেয় শিলা।

6) সমুদ্রগর্ভ, হ্রদ ও নদীর তলদেশে স্তরে স্তরে পলি সঞ্চিত হয়ে যে শিলা সৃষ্টি হয় তাকে কী বলে?

উত্তরঃ পাললিক শিলা।

7) আগ্নেয় ও পাললিক শিলা প্রবল চাপ, তাপ ও রাসায়নিক প্রক্রিয়ায় পরিবর্তিত হয়ে যে শিলা সৃষ্টি হয় তাকে কী বলে?

উত্তরঃ রূপান্তরিত শিলা।

8) যে তল বরাবর পাললিক শিলার দুটি পলিস্তর অবস্থান করে তাকে কী বলে?

উত্তরঃ স্তরায়ণ তল।

9) পৃথিবীর আদি শিলা চূর্ণবিচূর্ণ হয়ে যে নরম আস্তরণ সৃষ্টি হয় তাকে কী বলে?

উত্তরঃ মাটি।

10) হালকা ও সহজে ভাঙে এইরকম শিলাকে কী বলে?

উত্তরঃ পাললিক শিলা।

11) নদীর ধারে যে মাটি দেখা যায় তার নাম কী?

উত্তরঃ নবীন পলিমাটি।

12) কোন্ শিলা সহজে ক্ষয় পায়?

উত্তরঃ পাললিক শিলা।

13) শিলার সংজ্ঞা দাও।

উত্তরঃ ভূত্বক গঠনের সকলরকম উপাদানকে সাধারণভাবে শিলা বলে। শিলা প্রকৃতিতে প্রাপ্ত এক বা একাধিক খনিজের সমসত্ত্ব বা অসমসত্ত্ব মিশ্রণ। শিলা বলতে শুধুমাত্র কঠিন পাথরকেই বোঝায় না-কাদা, বালি, নুড়ি সবই শিলা নামে পরিচিত। উদাহরণ-গ্র্যানাইট, ব্যাসল্ট, বেলেপাথর ইত্যাদি। 

14) খনিজ কাকে বলে?

উত্তরঃ শিলার মধ্যে অবস্থিত প্রকৃতি প্রদত্ত অজৈব কঠিন পদার্থ, কেলাসিত, নির্দিষ্ট রাসায়নিক সংযুক্তিবিশিষ্ট নির্দিষ্ট পারমাণবিক গঠনযুক্ত মৌলিক বা যৌগিক পদার্থ হল খনিজ। খনিজের নিজস্ব আকার, বর্ণ, কাঠিন্য, গঠন আছে। উদাহরণ-হিরে, পটাশিয়াম, সিলিকা, অ্যালুমিনিয়াম, লোহা।

15) প্রাথমিক শিলা ও অস্তরীভূত শিলা কাকে বলে? উত্তরঃ ভূপৃষ্ঠে আগ্নেয় শিলা প্রথমে সৃষ্টি হয়েছিল বলে একে প্রাথমিক শিলা বলে। আগ্নেয় শিলায় কোন স্তরায়ণ থাকে না বলে একে অস্তরীভূত শিলা বলে।

16) আগ্নেয় শিলা কাকে বলে?

 উত্তরঃ ভূগর্ভের উত্তপ্ত গলিত আগ্নেয় পদার্থ ভূপৃষ্ঠের ফাটল বা দারনের মাধ্যমে বা অগ্ন্যুৎগমের ফলে ভূপৃষ্ঠে নির্গত হওয়ার পর শীতল ও জমাটবদ্ধ হয়ে যে শিলা গঠন করে তাকে আগ্নেয় শিলা বলে। পৃথিবীপৃষ্ঠে গঠিত প্রথম ও আদি শিলা হল আগ্নেয়শিলা। উদাহরণ : গ্র্যানাইট, ব্যাসল্ট, অ্যান্ডিসাইট ইত্যাদি। 

বৈশিষ্ট্যঃ

(ⅰ) আগ্নেয় শিলায় স্ফটিক দেখা যায়,

(ii) স্তরায়ন ও জীবাশ্ম অনুপস্থিত,

(iii) এটি একটি অপ্রবেশ্য শিলা।

17) পাললিক শিলা বলতে কী বোঝো?

উত্তরঃ পাললিক শিলা কথাটি পলি বা 'পলল' থেকে এসেছে। বিভিন্ন আকৃতির নুড়ি, বালি, কাদা পলিসমূহ সমুদ্রগর্ভ বা বিশাল জলাশয়ে আয়তন ও ভর অনুযায়ী স্তরে স্তরে সঞ্চিত হয়ে ভূগর্ভস্থ তাপ ও চাপের ফলে শিলায় পরিণত হলে তাকে পাললিক শিলা বলে। উদাহরণ-বেলেপাথর, কাদাপাথর, ডলোমাইট, সৈন্ধবলবণ, গ্রিট ইত্যাদি।

 বৈশিষ্ট্য

(i) পাললিক শিলায় স্তরায়ন ও জীবাশ্ম দেখা যায়।

(ii) এই শিলার সচ্ছিদ্রতা ও প্রবেশ্যতা বেশি।

18) জীবাশ্ম কী?

উত্তরঃ পাললিক শিলা গঠনকালে পললের মধ্যে উদ্ভিদ ও মৃত সামুদ্রিক প্রাণীর দেহাবশেষ চাপা পড়ে প্রস্তরীভূত হয়। এর ফলে এই শিলাতে উদ্ভিদ ও প্রাণীর দেহের ছাপ থেকে যায় যা জীবাশ্মের রূপ নেয়। পাললিক শিলাতে জীবাশ্ম দেখা যায়। জীবাশ্ম দুরকমের হয়-(i) উদ্ভিদ জীবাশ্ম (ii) প্রাণী জীবাশ্ম। 

19) রূপান্তরিত শিলা কীরূপে সৃষ্টি হয়?

উত্তরঃ বিভিন্ন প্রকার আগ্নেয় ও পাললিক শিলা দীর্ঘকাল ধরে ভূ-অভ্যন্তরীণ তাপ ও চাপ অথবা রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে পরিবর্তিত হয়ে পূর্বের তুলনায় কঠিন ও কেলাসিত হয়ে সম্পূর্ণ নতুন এক ধরনের শিলায় পরিণত হয়। পরিবর্তন ও রূপান্তরের মাধ্যমে সৃষ্ট এই নতুন শিলাকে রূপান্তরিত শিলা বলে।

20) স্তরায়ণ তল বলতে কী বোঝো?

উত্তরঃ শিলার একটি স্তর অপর একটি স্তরের ওপর যে তল বরাবর যুক্ত থাকে তাকে স্তরায়ণ তল বলে। পাললিক শিলা ভাঙলে এই শিলাস্তরের মধ্যে বিভিন্ন স্তর দেখতে পাওয়া যায়। একটি স্তর অপর একটি স্তরের সঙ্গে সংযুক্ত থাকে। প্রবল চাপে স্তরায়ণ তল বরাবর একটি স্তর অপর স্তর থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে।

21) স্তরীভূত শিলা কাকে বলে? কেন?

 উত্তরঃ পাললিক শিলার অপর নাম স্তরীভূত শিলা। পাললিক শিলা গঠিত হয় পলির অধঃক্ষেপণের ফলে। নদীও সমুদ্র তলদেশে পলি স্তরে স্তরে সজ্জিত হয়ে পাললিক শিলা গঠিত হয়েছে বলে এর অপর নাম স্তরীভূত শিলা।

22) পাললিক শিলা কীভাবে সৃষ্টি হয়?

 উত্তরঃ পলি জমাটবদ্ধ হয়ে সৃষ্ট শিলা হল পাললিক শিলা। সৃষ্টি: পৃথিবীপৃষ্ঠের শিলাসমূহ প্রাকৃতিক শক্তির সাহায্যে পলিতে পরিণত হয়। এই পলি বাহিত হয়ে নদী, হ্রদ, সমুদ্রের তলদেশে বা স্থলভাগের নিম্নভূমিতে আয়তন ও ভর অনুযায়ী স্তরে স্তরে সজ্জিত হয়, পরে চাপ ও তাপের প্রভাবে জমাট বেঁধে যে শিলার সৃষ্টি হয় তাকে পাললিক শিলা বলে। উদাহরণ: বেলেপাথর, চুনাপাথর।

23) রূপান্তরিত শিলা কাকে বলে?

উত্তরঃ যে-কোনো শিলা ভূ-অভ্যন্তরের প্রচণ্ড চাপ, তাপ ও রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে দীর্ঘকাল ধরে তার পূর্বেকার ভৌত ও রাসায়নিক ধর্ম পরিবর্তিত হয়ে সম্পূর্ণ নতুন ধর্মবিশিষ্ট শিলায় পরিণত হয়, একে রূপান্তরিত শিলা বলে। উদাহরণ: গ্র্যানাইট থেকে নিস। বেলেপাথর থেকে কোয়ার্টজাইট।

24) মাটি কাকে বলে?

উত্তরঃ মৃত্তিকা বিজ্ঞানের জনক ভি. ভি. ডকুচেভের মতে, 'মাটি হল একটি বস্তু যা প্রাকৃতিক বিবর্তনের ফলে ভূপৃষ্ঠে সৃষ্টি হয় এবং যেটি শিলা, জীবজগৎ, জলবায়ু, ভূপ্রকৃতি ও মানুষের জটিল ক্রিয়া-প্রক্রিয়ার দ্বারা সৃষ্ট।

25) রেগোলিথ কাকে বলে?

উত্তরঃ ভূত্বকের শিলাসমূহ আবহবিকার ও অন্যান্য প্রাকৃতিক শক্তির প্রভাবে চূর্ণবিচূর্ণ ও বিয়োজিত হয়ে ভূপৃষ্ঠে একটি শিথিল আস্তরণের সৃষ্টি করে, একে রেগোলিথ বলে। এই রেগোলিথ মাটি সৃষ্টির প্রাথমিক ও প্রধান উপাদান।

26) কালো মাটি কোন্ শিলা থেকে সৃষ্ট এবং এর রং কালো কেন?

উত্তরঃ কালো মাটি ব্যাসল্ট শিলা থেকে সৃষ্টি হয়েছে। ভারতের দাক্ষিণাত্যের কৃষ্ণ মৃত্তিকা লাভা ব্যাসল্ট থেকে সৃষ্টি হয়েছে। এখানকার মাটিতে টাইটেনিয়াম অক্সাইড বেশি থাকায় রং কালো। এ ছাড়া মাটিতে জৈব পদার্থের পরিমাণ বৃদ্ধি পেলে মাটি কালো রঙের হয়ে থাকে।

আরও পড়ো-

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area