Ads Area


সপ্তম শ্রেণীর ভূগোল || ভূপৃষ্ঠের কোনো স্থানের অবস্থান নির্ণয় ( দ্বিতীয় অধ্যায় ) প্রশ্ন ও উত্তর || Class -7 Geography

( দ্বিতীয় অধ্যায় ) ভূপৃষ্ঠের কোনো স্থানের অবস্থান নির্ণয়ের প্রশ্ন ও উত্তর 

প্রিয় ছাত্র ছাত্রী,

আজ তোমাদের জন্য কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর শেয়ার করতে চলেছি, যা ভূগোলের দ্বিতীয় অধ্যায় ভূপৃষ্ঠের কোনো স্থানের অবস্থান নির্ণয় থেকে, আগত টেস্ট ও ফাইনাল পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাদের সাহায্য করবে। তাই আর সময় নষ্ট না করে নিচের দেওয়া প্রশ্ন উত্তর গুলো ভালো করে দেখে নাও।

সপ্তম শ্রেণীর ভূগোল || ভূপৃষ্ঠের কোনো স্থানের অবস্থান নির্ণয় ( দ্বিতীয় অধ্যায় ) প্রশ্ন ও উত্তর || class -7 Geography

সপ্তম শ্রেণীর ভূগোল || ভূপৃষ্ঠের কোনো স্থানের অবস্থান নির্ণয় ( দ্বিতীয় অধ্যায় ) প্রশ্ন ও উত্তর || class -7 Geography


1) নিরক্ষরেখার পরিধি সবচেয়ে বড়ো হওয়ার জন্য একে কী বলে?

উত্তরঃ মহাবৃত্ত।

2) ভারতের প্রমাণ দ্রাঘিমা কত?

উত্তরঃ 82°30′ পূর্ব দ্রাঘিমা।

3) নিরক্ষরেখার উত্তরে 66 ½° কৌণিক দূরত্বে অবস্থিত বৃত্তটি কী নামে পরিচিত?

উত্তরঃ সুমেরুবৃত্ত।

 4) কত ডিগ্রি দ্রাঘিমাকে ভারতের প্রমাণ সময় ধরা হয়?

উত্তরঃ 82°30′ পূর্ব।

5) সমান অক্ষাংশবিশিষ্ট স্থানকে কাল্পনিক রেখা দিয়ে যোগ করলে তাকে কী বলে?

উত্তরঃ অক্ষরেখা।

 6) গ্রিনউইচের মানমন্দিরের ওপর দিয়ে প্রসারিত সময়কে কী বলে?

উত্তরঃ গ্রিনউইচ প্রমাণ সময়।

7) গ্রিনউইচের ওপর দিয়ে বিস্তৃত ০° দ্রাঘিমারেখাকে কী বলে? এটি পৃথিবীকে ক-টি গোলার্ধে ভাগ করেছে? 

 উত্তরঃ মূলমধ্যরেখা। এটি পৃথিবীকে পূর্ব ও পশ্চিম গোলার্ধে ভাগ করেছে।

8) মূলমধ্যরেখার স্থানীয় সময়কে পৃথিবীর কী বলে?

উত্তরঃ প্রমাণ সময়।

9) নিরক্ষরেখা বরাবর ভূমণ্ডলের পূর্ব-পশ্চিমের কাল্পনিক তলকে কী বলে?

উত্তরঃ নিরক্ষীয় তল।

10) পূর্ব ও পশ্চিম গোলার্ধের মাঝবরাবর 180° দ্রাঘিমারেখাকে অনুসরণ করে কল্পিত রেখাকে কী বলে?

উত্তরঃ আন্তর্জাতিক তারিখরেখা।

11) নিরক্ষরেখা কাকে বলে?

 উত্তরঃ পৃথিবীর ঠিক মাঝখান দিয়ে পূর্ব থেকে পশ্চিমে বিস্তৃত কাল্পনিক বৃত্তাকার রেখাকে বলে নিরক্ষরেখা। নিরক্ষরেখার মান 0°।

12) অক্ষরেখা কাকে বলে? কলকাতার অক্ষাংশ কত?

 উত্তরঃ নিরক্ষরেখা বা বিষুবরেখার সমান্তরালে অবস্থিত পূর্ব-পশ্চিমে বিস্তৃত বৃত্তাকার কাল্পনিক রেখা অক্ষরেখা নামে পরিচিত। অক্ষরেখাগুলিকে সমাক্ষরেখা বলা হয়। কলকাতার অক্ষাংশ 22°34′ উত্তর।

13) দ্রাঘিমারেখা কাকে বলে? 

উত্তরঃ মূলমধ্যরেখার সমান্তরালে পৃথিবীর উত্তরমেরু থেকে দক্ষিণমেরু পর্যন্ত বিস্তৃত কাল্পনিক রেখাগুলিকে দ্রাঘিমারেখা বলে। এই রেখার অপর নাম দেশান্তর রেখা।

14) অক্ষাংশ কাকে বলে? 

 উত্তরঃ পৃথিবীপৃষ্ঠের কোনো স্থান নিরক্ষরেখা থেকে কেন্দ্র পর্যন্ত অঙ্কিত সরলরেখার সঙ্গে যে কোণ তৈরি করে, তাকে ওই স্থানের অক্ষাংশ বলে।

15) কৌণিক দূরত্ব কাকে বলে? 

উত্তরঃ পৃথিবীপৃষ্ঠের ওপর অবস্থিত যে-কোনো দুটি স্থান থেকে পৃথিবীর কেন্দ্র বরাবর দুটি সরলরেখা টানা হলে যে কোণ উৎপন্ন হয় তাকে কৌণিক দূরত্ব বলে।

16) একই অক্ষরেখায় অবস্থিত সকল স্থানে একই সময় সূর্যোদয় ও সূর্যাস্ত হয় না কেন?

 উত্তরঃ পৃথিবী পশ্চিম থেকে পূর্বে আবর্তন করে বলে, কোনো একটি অক্ষরেখা বরাবর যে স্থান যত বেশি পূর্বে অবস্থান করবে সেই স্থানগুলিতে ক্রমান্বয়ে আগে সূর্যোদয়, মধ্যাহ্ন ও সূর্যাস্ত হবে। অর্থাৎ মূলমধ্যরেখার পূর্বের দেশগুলিতে আগে সূর্যোদয় ও সূর্যাস্ত হবে। আবার অক্ষরেখা বরাবর যে দেশগুলি যত পশ্চিমে অবস্থিত হবে (অর্থাৎ মূলমধ্যরেখার পশ্চিমে অবস্থিত স্থানসমূহ) সেখানে সূর্যোদয়, মধ্যাহ্ন ও সূর্যাস্ত দেরিতে হবে।

17) G.P.S. বলতে কী বোঝো?

উত্তরঃ G.P.S কথাটির অর্থ গ্লোবাল পজিশনিং সিস্টেম (Global Positioning System) অর্থাৎ কৃত্রিম উপগ্রহের মাধ্যমে পৃথিবীর কোনো স্থানের অবস্থান নির্ণয়। মার্কিন যুক্তরাষ্ট্রে এই পদ্ধতিতে অক্ষাংশ ও দ্রাঘিমাংশ নির্ণয় করা হয়েছে।

18) সময় অঞ্চল কাকে বলে?

 উত্তরঃ পূর্ব ও পশ্চিম গোলার্ধের দেশগুলির বিস্তৃতি

বেশি হওয়ায় একটি প্রমাণ সময়ের ওপর নির্ভর করে নিল প্রশাসনিক কাজকর্ম পরিচালনা করা সম্ভব হয় না। তাই রাশিয়া, আমেরিকা যুক্তরাষ্ট্র এবং কানাডায় একাধিক প্রমাণ সা সময়কে কাজে লাগানো হয়। প্রমাণ সময়ের পরিপ্রেক্ষিতে চিহ্নিত অংশকে সময় অঞ্চল বলে। উদাহরণস্বরূপ-রাশিয়া ফেডারেশনে 11টি সময় অঞ্চল আছে।

19) গ্রিনউইচ সময় কাকে বলে? 

উত্তরঃ ০° দ্রাঘিমারেখার স্থানীয় সময়কে গ্রিনউইচ সময়

বলে। এই সময়কে আন্তর্জাতিক সময় হিসেবে চিহ্নিত করা হয়।

20) মূলমধ্যরেখা কাকে বলে? এটি কোথা দিয়ে টানা হয়েছে?

 উত্তরঃ গ্রিনউইচ মানমন্দিরের ওপর দিয়ে প্রসারিত যে কাল্পনিক অর্ধবৃত্তাকার রেখা সুমেরু বিন্দু থেকে কুমেরু বিন্দু পর্যন্ত নিরক্ষরেখাকে লম্বভাবে ছেদ করে বিস্তৃত তাকে মূলমধ্যরেখা বলে। এই রেখাটির দ্রাঘিমার মান হল ০°। মূলমধ্যরেখা গ্রিনউইচ মানমন্দির থেকে টানা হয়েছে।

21) ভারতের প্রমাণ সময় (I.S.T.) কাকে বলে?

 উত্তরঃ ভারতের মাঝবরাবর এলাহাবাদের ওপর দিয়ে প্রসারিত 82°30′ পূর্ব দ্রাঘিমার সময় অনুসারে যে সময় নির্ধারিত হয়, তাকে ভারতের প্রমাণ সময় বলে।

22) কোথায় গেলে পৃথিবীর পূর্ব আর পশ্চিম গোলার্ধ একই সঙ্গে দেখতে পাবে?

অথবা, পৃথিবীর কোন্ জায়গায় দু-ফাঁক করে পা রাখলে পূর্ব ও পশ্চিম গোলার্ধে অবস্থান করা যাবে?

 উত্তরঃ লন্ডন শহরে গ্রিনউইচ মানমন্দিরে রয়্যাল অবজারভেটরির ওপর দিয়েই মূলমধ্যরেখাকে কাল্পনিকভাবে প্রসারিত হয়েছে বলে ধরা হয় তাই এই স্থানে দু-ফাঁক করে পা রাখলে পূর্ব ও পশ্চিম গোলার্ধে অবস্থান করা হয়। 

23) স্থানীয় সময় কাকে বলে?

 উত্তরঃ কোনো স্থানের সূর্যের অবস্থান দেখে যে সময় নির্ধারিত হয় তাকে স্থানীয় সময় বলে। যে-কোনো দ্রাঘিমারেখায় সূর্যের সর্বোচ্চ উন্নতির সময় দুপুর 12টা ধরে নিয়ে স্থানীয় সময় হিসাব করা হয়। এই স্থানীয় সময় অনুসারে দিনের অন্যান্য সময় নির্ধারণ করা হয়।

24) প্রমাণ সময় কাকে বলে? 

উত্তরঃ কোনো দেশে একাধিক দ্রাঘিমারেখার মধ্যে একটি দ্রাঘিমারেখাকে প্রমাণ ধরে নিয়ে সেই দ্রাঘিমা অনুযায়ী যে সময় রে নির্ধারিত হয় তাকে প্রমাণ সময় বলে। উদাহরণ-ভারতের তাই 82°30′ পূর্ব দ্রাঘিমারেখার সময়কে সারা ভারতের প্রমাণ সময় ধরা হয়।

25) প্রতিপাদ স্থান কাকে বলে?

 উত্তরঃ পৃথিবীপৃষ্ঠে অবস্থিত কোনো স্থান বা বিন্দু থেকে যে কাল্পনিক রেখা পৃথিবীর কেন্দ্র বরাবর প্রসারিত হয়ে অপরপ্রান্তে ভূপৃষ্ঠের যে বিন্দুতে ছেদ করে তাকে অর্থাৎ  সেই বিন্দুকে প্রথম বিন্দুর প্রতিপাদ স্থান বলে। ।

26) আন্তর্জাতিক তারিখরেখা কাকে বলে? 

 উত্তরঃ পৃথিবীর উত্তরমেরু বিন্দু থেকে দক্ষিণমের বিষ্ণু পর্যন্ত 180° দ্রাঘিমারেখা বরাবর যে কাল্পনিক রেখা পূর্ব ও পশ্চিম গোলার্ধের মধ্যে তারিখ বিভাজনের কাজ করে ঘ তাকে আন্তর্জাতিক তারিখ রেখা বলে। এটি মূলমধ্যরেখার ঠিক বিপরীতে অবস্থিত।

27) দুটি দ্রাঘিমার মধ্যে দূরত্ব কোথায় সবচেয়ে বেশি ও কোথায় সবচেয়ে কম? 

উত্তরঃ দুটি দ্রাঘিমার মধ্যে দূরত্ব নিরক্ষরেখায় সবথেকে বেশি এবং মেরুতে দূরত্ব সবথেকে কম।

 28) একই অক্ষরেখা বরাবর স্থানগুলিকে একই সময় দিন ও রাত হয় কি? উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।

উত্তরঃ পৃথিবীকে পূর্ব-পশ্চিমে বেষ্টন করে থাকা অক্ষরেখা বরাবর স্থানগুলিতে একই সময় দিন ও রাত হয় না-কারণ। পৃথিবী নিজ মেরুদণ্ডের ওপর পশ্চিম থেকে পূর্বে একবার সম্পূর্ণ আবর্তিত হচ্ছে। আবর্তনের ফলে অক্ষরেখা বরাবর পূর্বদিকে অবস্থিত স্থানগুলিতে সূর্যকিরণ প্রথম পতিত হয় বা সূর্যোদয় হয়। এরপর ধীরে ধীরে অক্ষরেখা বরাবর পশ্চিম দিকে অবস্থিত স্থানগুলিতে সূর্যরশ্মি পতিত হয় বা সূর্যোদয় হয় এবং ক্রমশ মধ্যাহ্ন ও রাত হয়। সুতরাং, অক্ষরেখার পূর্বে অবস্থিত স্থানগুলিতে আগে দিন ও রাত হয়।

29) G.M.T. কাকে বলে?

উত্তরঃ মূলমধ্যরেখার স্থানীয় সময়কে পৃথিবীর প্রমাণ সময় ধরা হয়। মূলমধ্যরেখা (0°) যেহেতু লন্ডনের গ্রিনউইচ শহরের ওপর দিয়ে বিস্তৃত সেই কারণে পৃথিবীর প্রমাণ সময় গ্রিনউইচ প্রমাণ সময় বা গ্রিনউইচ মিন্ টাইম নামে পরিচিত।

30) রৈখিক দূরত্ব কাকে বলে? 

উত্তরঃ কোনো সমতল জায়গায় দুটি স্থানের দূরত্বকে যখন ইঞ্চি, ফুট, গজ, মিটার, সেন্টিমিটার, মিলিমিটার-এ মাপা হয় তাকে রৈখিক দূরত্ব বলে।

আরও পড়ো-

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area