Ads Area


নেতাজি সুভাষচন্দ্র বসু রচনা || Written Netaji Subhash Chandra Bose

নেতাজি সুভাষচন্দ্র বসু রচনা ছোটদের

আজকে আমরা ছোটদের জন্য নেতাজি সুভাষচন্দ্র বসু রচনা শেয়ার করলাম। যা ছোটোদের জন্য গুরুত্বপূর্ণ একটি রচনা। তাই সময় অপচয় না করে নিচের রচনাটি দেখে নিন। নেতাজি সুভাষচন্দ্র বসু অনুচ্ছেদ রচনা

নেতাজি সুভাষচন্দ্র বসু রচনা || Written Netaji Subhash Chandra Bose


নেতাজি সুভাষচন্দ্র বসু রচনা


জন্ম-পরিচয়:

সুভাষচন্দ্র বসু ১৮৯৭ খ্রিস্টাব্দের ২৩ জানুয়ারি ওড়িশায় কটক শহরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা জানকীনাথ বসু ছিলেন বিখ্যাত উকিল।

শিক্ষা ও কর্ম:

তিনি প্রথমে কটকের মিশনারী স্কুলে, তারপর কলকাতায় প্রেসিডেন্সী কলেজ ও স্কটিস চার্চ কলেজে লেখাপড়া শেখেন। পরে তিনি বিলাত থেকে আই. সি. এস. পরীক্ষা পাস করেন। কিন্তু তিনি চাকরি গ্রহণ না করে দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের সঙ্গে মিলে দেশের কাজে যোগ দেন। এজন্য তাঁকে বারবার জেলে যেতে হয়।

তিনি কংগ্রেসের সভাপতি হন। তারপর ইংরেজের পুলিশরা তাঁকে বাড়ির মধ্যেই বন্দির করে রাখে। বন্দি অবস্থাতেই তিনি লুকিয়ে জার্মান যান।সুভাষচন্দ্র জাপানে আজাদ হিন্দ ফৌজ নামে একটি ভারতীয় সৈন্যদলে নেতৃত্ব দেন ও ইংরেজদের বিরুদ্ধ যুদ্ধ করেন। তখন থেকে তাকে বলা হয় নেতাজি। ইংরেজ সৈন্যদের পরাজিত করে তিনি ভারতের অল্পকিছু জায়গা দখলও করেন। তারপর নানা কারণে আজাদ হিন্দ ফৌজের পতন ঘটে। 

 উপসংহার : 

এরপর হঠাৎ একদিন তিনি লুকিয়ে কোথায় চলে যান। তারপর তাঁর আর কোনো খোঁজ পাওয়া পায়নি। শোনা যায় তিনি নাকি এরোপ্লেন দুর্ঘটনায় মারা যান। কিন্তু দেশবাসীগণ এই কথা বিশ্বাস করে না।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area