Ads Area


মেধাশ্রী স্কলারশিপ || মেধাশ্রী সম্পর্কে জরুরী কথা

মেধাশ্রী স্কলারশিপ হল শিক্ষার্থীদের জন্য একটি স্কলারশিপ প্রকল্প, যা তাদের পরীক্ষার মধ্যে উত্তীর্ণতা অর্জন করলে প্রদান করা হয়। এই প্রকল্প সম্পর্কে বিভিন্ন সংস্থা জানে এবং তাদের অনুসন্ধানে এটি ব্যবহৃত হয়। মেধাশ্রী স্কলারশিপের সীমাবদ্ধতা নেই এবং এটি শিক্ষার্থীদের উদ্দেশ্যে যথাসম্ভব সহযোগিতা প্রদান করার জন্য ব্যবহৃত হয়। এই প্রকল্পের মাধ্যমে সফল শিক্ষার্থীদের প্রয়োজনীয় ফিনান্সিয়াল সাহায্য প্রদান করা হয় যারা অর্থনৈতিক সমস্যার কারণে পড়াশোনা চালানোর ক্ষমতা নেই।

মেধাশ্রী  স্কলারশিপ || মেধাশ্রী সম্পর্কে জরুরী কথা

মেধাশ্রী  স্কলারশিপ || মেধাশ্রী সম্পর্কে জরুরী কথা

এই স্কলারশিপের মাধ্যমে শিক্ষার্থীদের পড়াশোনার সমস্যাগুলি কমিয়ে দেওয়া হয় এবং তাদের পরিবারের অর্থনৈতিক দুর্বলতা কমিয়ে দেওয়া হয়। এটি সফলভাবে একটি স্কলারশিপ (Scholarship) প্রকল্প হিসাবে পরিচালিত হয় এবং এটি শিক্ষার্থীদের জীবনের বিভিন্ন দিকগুলি পরিবর্তন করতে সাহায্য করে।

এই প্রকল্পের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান সফল শিক্ষার্থীদের পূর্ববর্তী শিক্ষার্থীদের উদাহরণ হিসাবে উদ্বোধন করে এবং শিক্ষার্থীদের বিভিন্ন স্কলারশিপের জন্য আবেদন করার জন্য উৎসাহ প্রদান করে। এই প্রকল্প পর্যায়ক্রমে শিক্ষার্থীদের জীবনের বিভিন্ন ক্ষেত্রে দিক নির্দেশনা করে এবং তাদের উন্নয়নে সহায়তা করে।

এই প্রকল্প শিক্ষার্থীদের জীবন বদলানোর পাশাপাশি তাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ এবং নেটওয়ার্কিং করার সুযোগ প্রদান করে। এছাড়াও এই স্কলারশিপে সফল শিক্ষার্থীদের জন্য বিভিন্ন অফার এবং অন্যান্য সুবিধাসমূহ প্রদান করা হয়।

এটি শিক্ষার্থীদের সমাজে আত্মবিশ্বাস এবং আত্মসম্মান বৃদ্ধি করে এবং তাদের জীবনে অধিক সাফল্য লাভে সাহায্য করে। এই স্কলারশিপ একটি সামাজিক উন্নয়নের প্রকল্প হিসাবে চলছে এবং বিভিন্ন প্রতিষ্ঠানে এর মাধ্যমে শিক্ষার্থীদের জীবন বদলানোর লক্ষ্য রয়েছে।

1. মেধাশ্রী  স্কলারশিপ কি?

৫ম থেকে ৮ম শ্রেণীতে পাঠরত অন্যান্য অনগ্রসর শ্রেনির ছাত্রছাত্রীদের জন্য স্কলারশিপ। হোস্টেলের আবাসিকরা কিন্তু এই স্কলারশিপের বাইরে।

2. মেধাশ্রী  স্কলারশিপ কোন্‌ বিভাগ দিয়ে থাকে?

অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার, এই স্কলারশিপ দিয়ে থাকে, এটি পুরোপুরি রাজ্য সরকারী স্কলারশিপ। অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগ, অন্যান্য অনগ্রসর শ্রেনির ছাত্রছাত্রীদের  এই স্কলারশিপ দিয়ে থাকে।

আরও পড়ুন- শিক্ষাশ্রী স্কলারশিপ

3. মেধাশ্রী  স্কলারশিপ কারা পাবে?

  • পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর অন্যান্য অনগ্রসর শ্রেনির পড়ুয়ারা।
  • পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা।
  • সরকারি / পোষিত বা সরকারি স্বীকৃতি-প্রাপ্ত স্কুলের ছাত্র-ছাত্রীরা।
  • বাৎসরিক পারিবারিক আয় ২.৫ লক্ষ টাকার নীচে।
  • নিজের ব্যাঙ্ক এ্যাকাউন্ট আছে।
  • অন্য কোন স্কলারশিপ প্রাপক নয়।
  • পরবর্তী ক্লাসে সঠিক ভাবে উত্তীর্ণ।
  • হোস্টেলে থাকে না।

4. কত টাকা স্কলারশিপ? কখন পাওয়া যায়?

ক্লাস নির্বিশেষে স্কলারশিপের পরিমাণ বাৎসরিক ৮০০ টাকা।

5. কোথায় আবেদন করতে হবে?

ছাত্র-ছাত্রী নির্দিষ্ট ফর্মে নিজের স্কুলে আবেদন করবে। ওয়েবসাইটে / নেটেও ফর্ম পাওয়া যায়। আবেদন পেলে বিদ্যালয় এই বিষয়টি নিয়ে কাজ শুরু করে।

6. স্কলারশিপ কি নগদে পাওয়া যায়?

না, এটি ছাত্রের ব্যাঙ্ক এ্যাকাউন্টে পাঠানো হয়।

আরও পড়ুন- ঐক্যশ্রী স্কলারশিপ

7. আয়-প্রমাণপত্র ও জাতিগত  শংসাপত্র কোথায় পাবো?

i. জাতিগত শংসাপত্র মহকুমা শাসক বা কলকাতার ক্ষেত্রে DWO, কলকাতার কাছ থেকে পাওয়া যাবে ।

ii. যদি এই ধরণের জাতিগত শংসাপত্র না থাকে, তাহলে মেধাশ্রী র আবেদন পত্রের নির্দিষ্ট জায়গায়, সাংসদ / বিধায়ক/ মিউনিসিপ্যাল কমিশনার / কাউন্সিলার / জেলা পরিষদ সদস্য / পঞ্চায়েত সমিতির সভাপতি বা গ্রাম পঞ্চায়েত প্রধান, এই শংসাপত্র দিতে পারেন। ‘ক’-শ্রেণীর সরকারী আধিকারিকও এই শংসাপত্র দিতে পারেন।

iii. আয়-সংক্রান্ত প্রমাণপত্র ঐ একই ভাবে উপরে উল্লিখিত স্তরের পদাধিকারীরা দিতে পারেন ।

8. এছাড়া আর অন্য কিছু লাগবে  কি?

i. পাসপোর্ট মাপের ছাত্র-ছাত্রীদের ছবি।

ii. ব্যাঙ্কের পাসবই।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area