Ads Area


ভারতের সংবিধানের দুটি প্রধান বৈশিষ্ট্য | Two Main Features Of The Constitution Of India

ভারতের সংবিধানের দুটি প্রধান বৈশিষ্ট্য | Two Main Features Of The Constitution Of India

ভারতের সংবিধানের দুটি প্রধান বৈশিষ্ট্য | Two Main Features Of The Constitution Of India


ভারতের সংবিধানের দুটি প্রধান বৈশিষ্ট্য -


(1) সংবিধানের বিশালতা ও জটিলতা- ভারতীয় সংবিধানের সর্বাপেক্ষা উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল এর বিশালতা ও জটিলতা। বিশ্বের লিখিত সংবিধানগুলির মধ্যে ভারতের সংবিধান সর্বাপেক্ষা বিশাল, জটিল ও বিষয় তথা তথ্যবহুল ভারতীয় সংবিধান প্রবর্তনের সময় এতে মোট ৩৯৫ টি ধারা এবং ৮ টি তপশিল (Schedule) ছিল। তারপর থেকে বর্তমান সময় পর্যন্ত সংবিধান বহুবার (৯৬ বার) সংশোধিত হয়েছে। এই সংশোধনের ফলে কিছু অংশ যেমন সংযোজিত হয়েছে, আবার কিছু অংশ বিয়োজিত হয়েছে। এভাবে সংবিধানের হ্রাস-বৃদ্ধি করার ফলে এর আকার আরও বিশাল হয়ে গেছে। তপশিলের সংখ্যা ৮ থেকে বেড়ে ১২ হয়েছে এবং ধারার সংখ্যা বৃদ্ধি পেয়ে হয়েছে ৪০৫ টি। এভাবে আকৃতিতে বৃহৎ ও তথ্যবহুল হওয়ায় প্রকৃতিগত ভাবে সংবিধানটি জটিল হয়ে পড়েছে।


(2) নমনীয়তা ও কঠোরতার সমন্বয়- ভারতীয় সংবিধানে নমনীয়তা ও কঠোরতার অপূর্ব সমন্বয় (Partly rigid and partly flexible) পরিলক্ষিত হয়। লিখিত সংবিধানগুলির মতো ভারতীয় সংবিধানেরও কিছু কিছু ক্ষেত্রে সংশোধন করতে হলে প্রস্তাবটি পার্লামেন্টের উভয়কক্ষের মোট সদস্যদের অন্তত দুই-তৃতীয়াংশের ভোটাধিক্যে গৃহীত হতে হবে। এক্ষেত্রে ভারতীয় সংবিধান কঠোর বা অনমনীয়। আবার আমেরিকা যুক্তরাষ্ট্রের সংবিধানের মতো এই সংবিধান কিছু ক্ষেত্রে নমনীয় অর্থাৎ, সাধারণ আইন যেভাবে পাশ হয় সেভাবেই সংবিধান পরিবর্তন করা যায়। অন্যভাবে বলা হয় যে, ভারতীয় সংবিধান যেমন দুষ্পরিবর্তনীয় তেমনি অন্যদিকে সুপরিবর্তনীয়।



পার্লামেন্টারি বা সংসদীয় শাসনব্যবস্থা- ভারতীয় সংবিধানে একটি পার্লামেন্টারি বা সংসদীয় বা মন্ত্রীপরিষদীয় শাসনব্যবস্থার প্রবর্তন করা হয়েছে। ভারতের মন্ত্রীসভা ইংল্যান্ডের মন্ত্রীসভার মতোই পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ দল থেকে নিযুক্ত হয়। ভারতের রাষ্ট্রপতি ইংল্যান্ডের রাজার মতোই নামেমাত্র সর্বোচ্চ ক্ষমতার অধিকারী। মন্ত্রীসভাই প্রকৃত ক্ষমতার অধিকারী।


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area