Ads Area


স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া পরিচালনা বা ব্যবস্থাপনার পদ্ধতি | Management Of Sports And Games In Schools Colleges And Universities

Management of Sports and Games in Schools, Colleges and Universities. (স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া পরিচালনা বা ব্যবস্থাপনার পদ্ধতি। )

স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া পরিচালনা বা ব্যবস্থাপনার পদ্ধতি | Management Of Sports And Games In Schools Colleges And Universities

ব্যবস্থাপনা: Management is a process to achieve the goal of the organisation, utilizing the total system or wings of the organisation in a proper manner.

ব্যবস্থাপনা হল এমন এক বিশেষ পদ্ধতি, যা প্রতিষ্ঠানের সকল বিভাগকে সঠিকভাবে কাজে লাগিয়ে সহজে প্রতিষ্ঠানের নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানো যায় ।

স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শারীরশিক্ষার কর্মসূচীকে কার্যকরী রূপদান করতে হলে সংগঠনের পরিকল্পনার প্রয়োজন । সংগঠনের পরিকল্পনাকে কার্যকরী রূপদান দিতে হলে সঠিক পদ্ধতির প্রয়োজন ৷ কিরূপ কর্মসূচীর পরিকল্পনা করতে হবে, তার একটি তালিকা করা দরকার । স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া পরিচালনার জন্য প্রথমে দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে অবহিত করা-


স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া পরিচালনা বা ব্যবস্থাপনার পদ্ধতি | Management Of Sports And Games In Schools Colleges And Universities

বিদ্যালয়স্তরে ক্রীড়ার মান উন্নয়নের জন্য অনুকূল ও উপযুক্ত সংগঠন ও প্রশাসনের প্রয়োজন । এর জন্য দরকার প্রধান শিক্ষক-শিক্ষিকা, যোগ্য শারীরশিক্ষার শিক্ষক-শিক্ষিকা ও অন্যান্য অভিজ্ঞতা সম্পন্ন শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থীদের আগ্রহ, অভিভাবক-অভিভাবিকা, স্থানীয় যুব-ছাত্রসমাজ বা সামাজিক প্রতিষ্ঠানের সাহায্য ।

স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া পরিচালনা বা ব্যবস্থাপনার পদ্ধতি | Management Of Sports And Games In Schools Colleges And Universities


বিশ্ববিদ্যালয়ের শারীরশিক্ষা সংগঠনের ছক


উপাচাৰ্য্য

↓ 

শারীরশিক্ষা ও খেলাধুলার নির্দেশক

শারীরশিক্ষা ও খেলাধুলার উপনির্দেশক

↓ 

শারীরশিক্ষা ও খেলাধুলার সহকারী নির্দেশক

খেলাধুলার বিভাগ


স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া পরিচালনা বা ব্যবস্থাপনার পদ্ধতি | Management Of Sports And Games In Schools Colleges And Universities

শারীরশিক্ষার উন্নয়নের জন্য ও বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া সংগঠন ও পরিচালন ব্যবস্থাকে শক্তিশালী ও সক্রিয় করার উদ্দেশ্যে ক্রীড়া সংগঠন তৈরি করা হয় । ক্রীড়া বিশেষজ্ঞ ও ক্রীড়াবিদদের নিয়ে মূলত ক্রীড়া সংগঠন তৈরি করা হয় । বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্যের উপর সংগঠনের প্রধান দায়িত্ব দেওয়া থাকে ।

ব্যবস্থাপনার মূল নীতি


সংগঠন ব্যবঙ্খা যে সমস্ত নীতিসমূহের উপর প্রতিষ্ঠিত সেগুলি হল-
  1. এই ব্যবস্থা সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্যের উপর নির্ভরশীল ।
  2. সংগঠন অর্থনৈতিক ব্যবস্থার উপর নির্ভরশীল ।
  3. সংগঠন ব্যবস্থা সামাজিক বিষয়ের উপর নির্ভরশীল ।
  4. সংগঠন ব্যবস্থা রাজনৈতিক অবস্থার উপর নির্ভর করে ।

সংগঠন ব্যবস্থার মূল চারটি ধাপ-
  1. কাজের লক্ষ্য এবং উদ্দেশ্য ও আর্থিক অবস্থা অনুসারে মূলকাজের বিভিন্ন অংশগুলিকে চিহ্নিত করা ।
  2. যে সমস্ত ব্যক্তি কাজের সাথে যুক্ত হবেন তাদের তালিকা তৈরি করা ।
  3. কাজের বিভিন্ন অংশকে বিভিন্ন ব্যক্তির মধ্যে বন্টন করা ।
  4. বিভিন্ন কর্মীদের মধ্যে সমন্বয় গড়ে তোলা ।

ক্রীড়া পরিচালনার মৌলিক নীতি


ক্রীড়া পরিচালনার কতকগুলি মৌলিক নীতি রয়েছে সেগুলি হল-
  1. আইনের যথাযথ ব্যবহার ।
  2. সঠিক শারীরিক সক্ষমতা বজায় রাখা ।
  3. খেলার অগ্রগতি বজায় রেখে যত কম সম্ভব হস্তক্ষেপ করা ।
  4. খেলা পরিচালনার জন্য নির্দিষ্ট পোশাক পরা ।
  5. ক্রীড়া মনোবিজ্ঞান সম্বন্ধে ধারণা ।
  6. ক্রীড়ার সাধারণ নিয়মকানুন সম্পর্কে ধারণা ।
  7. সহপরিচালকদের সাথে সহযোগিতা ।
  8. সঠিক সিদ্ধান্তে অবিচল থাকা ।
  9. নিরপেক্ষ বিচার করার ক্ষমতা । প্রভৃতি ।


ক্রীড়া পরিচালকদের গুণাবলী ও যোগ্যতা



ক্রীড়া পরিচালকদের কতকগুলি গুণ ও যোগ্যতা প্রয়োজন । যথা-
  1. একজন পরিচালক হিসেবে তাঁর দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন থাকা ।
  2. নির্দিষ্ট খেলা সম্বন্ধে বাস্তব জ্ঞান ।
  3. সঠিক সময়ে ঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ।
  4. খেলোয়াড় ও দর্শকদের সাথে সুসম্পর্ক বজায় রাখা ।
  5. আত্মবিশ্বাসী, পক্ষপাতহীন, সময়ানুবর্তিতা, সম্যক জ্ঞান, সময়ানুবর্তিতা, নম্র ও ভদ্র, শান্ত ও নিজ সিদ্ধান্তে অটল থাকা উচিত ।
  6. একই পরিস্থিতিতে সঙ্গতিপূর্ণ আচরণ ৷
  7. খেলাকে সম্পূর্ণ নিয়ন্ত্রণে রেখে আইনের সঠিক প্রয়োগ ও যথেষ্ট ব্যক্তিত্ব সম্পন্ন হওয়া প্রভৃতি ।


ক্রীড়া পরিচালনার গদ্ধতি (Management of Sports Meet)


কোনও একটি নির্দিষ্ট বিষয়কে পূর্ব পরিকল্পনা অনুযায়ী সঠিক ও সুষ্ঠুভাবে পরিচালনার পদ্ধতিকে Management বলে ।
Management in Physical Education as well as Games and Sports mean to fullfill the goal of Physical Education through meaningful syllabus, suitable routine and equipments and proper Physical Education Organisation as the level concern.
যে কোনও Standard Meet বা প্রতিযোগিতার ব্যবস্থা করতে গেলে কতগুলি জিনিসের উপর নজর দিতে হয় । প্রধানত তিনটি ধাপে এই ব্যবস্থাপনাকে ভাগ করা যেতে পারে । যথা- 

  1. Pre-Meet Work (প্রতিযোগিতার পূর্বের কার্যাবলী) ।
  2. Meet Work (প্রতিযোগিতা চলাকালীন কার্যাবলী) ।
  3. Post Meet Work (প্রতিযোগিতা শেষ হওয়ার পরবর্তী কার্যাবলী) ।

1. Pre-Meet Work (প্রাক্-প্রতিযোগিতামূলক কার্যাবলী)

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, জেলা, রাজ্য বা যে কোনও প্রতিষ্ঠানের যে কোনও প্রতিযোগিতায় সর্বপ্রথম সভাপতি/ সম্পাদক, প্রধান শিক্ষক-শিক্ষিকা/ অধ্যক্ষ অধ্যক্ষা/ উপাচার্য্য নোটিশ দিয়ে একটি সভা ডাকবেন । সভাটি হবে প্রতিযোগিতার একমাস আগে । এই সভায় একটি পরিচালন কমিটি তৈরি হবে । পরিচালন কমিটিতে থাকবেন-

  1. সভাপতি
  2. সাধারণ সম্পাদক/ সম্পাদিকা 
  3. শিক্ষক/ শিক্ষিকা প্রতিনিধি
  4. কোষাধ্যক্ষ/ কোষাধ্যক্ষা

এই কমিটির অধীনে কয়েকটি সাব কমিটি থাকবে । এই কমিটির উপর বিভিন্ন বিষয়ের দায়িত্ব অর্পিত হবে । প্রত্যেকটি সাব কমিটিতে একজন করে আহ্বায়ক বা কনভেনার থাকবে, যার উপর কার্য সম্পাদনার কেন্দ্রীয় দায়িত্ব থাকবে ।

সাব কমিটি


বিভিন্ন সাব কমিটি গুলি হল-

i প্রচার কমিটি: ক্রীড়া প্রতিযোগিতায় যথাযথ প্রচার একটি জরুরী বিষয় । এই কমিটির কাজ হল বিভিন্ন প্রচার যেমন- ফেস্টুন, হ্যান্ডবিল, নিউজপেপার, মাইক ইত্যাদির সাহায্যে কখন, কোথায় প্রতিযোগিতা হবে তার প্রচার করা । এতে খেলার জনপ্রিয়তা ও আকর্ষণ বৃদ্ধি পাবে ।

ii. অভ্যর্থনা কমিটি: বিভিন্ন আমন্ত্রিত অতিথিদের এবং বাইরের থেকে আগত প্রতিযোগীদের আপ্যায়ন করা এবং তাদের থাকার উপযুক্ত বন্দোবস্ত করাই এই কমিটির কাজ ।

iii. কার্যনির্বাহী কমিটি: প্রতিযোগিতা সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনার জন্য অভিজ্ঞ ব্যক্তিদের আমন্ত্রণপত্র দিয়ে তাদের স্বীকৃতি গ্রহণ করতে হবে । বিচারক, স্টার্টার, রেফারী, আম্পায়ার, টাইমকিপার প্রভৃতির নাম ঠিক করার দায়িত্ব এই কমিটির উপর থাকবে ।

iv. ব্যবস্থাপক কমিটি: এই কমিটি খেলোয়াড়, দর্শক, কর্মীবৃন্দ এবং অতিথিদের বসার ব্যবস্থা করবে । এ জন্য প্রয়োজনীয় চেয়ার, টেবিল সংগ্রহ করা, মঞ্জু, মণ্ডপ ও ময়দান সজ্জা, পানীয় জলের ব্যবস্থা, সাইকেল, স্কুটার, গাড়ি ইত্যাদি রাখার সুবন্দোবস্ত ইত্যাদি কাজগুলি ব্যবস্থাপক কমিটি সম্পাদন করবে ।

v. ক্রীড়া সরঞ্জাম কমিটি: প্রতিযোগিতার পূর্বে ক্রীড়াঙ্গনকে প্রস্তুত করতে হয় । মাঠের প্রস্তুতি ও খেলার সরঞ্জামের ব্যবস্থা করা এবং সেগুলিকে যথাস্থানে প্রস্তুত রাখা এই কমিটির দায়িত্ব ।

vi. আনুষ্ঠানিক কমিটি: ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন ও সমাপ্তি অনুষ্ঠান পরিচালনা করার দায়িত্ব থাকে এই কমিটির ওপর । পুরস্কার বিতরণী অনুষ্ঠান সুন্দর ও সুশৃঙ্খলভাবে এই কমিটি পরিচালনা করবে ।

vii. জলযোগ কমিটি ক্রীড়া প্রতিযোগিতার সঙ্গে যুক্ত থাকে চা আপ্যায়ন কিংবা সামান্য জলযোগের আয়োজন । খেলোয়াড়, পরিচালনার সঙ্গে যুক্ত কার্যকরী সদস্য, সম্মানীয় অতিথিবৃন্দ প্রভৃতি ব্যক্তিদের জন্য লঘু আহারের ব্যবস্থা এই কমিটি করবে ।

viii. চিকিৎসক কমিটি: মাঠে উপযুক্ত প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা রাখতে হবে । এটা ছাড়াও এই কমিটিতে একজন চিকিৎসক থাকবেন, তিনি প্রয়োজনমতো চিকিৎসা করবেন আহত খেলোয়াড়দের ।

ix. পুরস্কার বিভাগ: বরাদ্দকৃত অর্থ অনুযায়ী পুরস্কারের সংখ্যা ও প্রকৃতি নির্ধারণ করা, পুরস্কার ক্রয় করা, সার্টিফিকেট ছাপানো ইত্যাদি কাজগুলি সুন্দরভাবে সম্পন্ন করার জন্য একটি কমিটি গঠিত হয় ।

x. ঘোষক কমিটি: প্রতিযোগিতাকে সঠিকভাবে সময়সূচী অনুযায়ী আরম্ভ ও শেষ করার ক্ষেত্রে ঘোষকের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে । এই কমিটিতে কয়েকজন সুস্পষ্ট কণ্ঠস্বরের অধিকারী ও ক্রীড়া বিশেষজ্ঞদের নিয়ে ঘোষক কমিটি গঠন করতে হবে ।

xi. প্রোগ্রাম কমিটি: এই কমিটি প্রথমেই সিদ্ধান্ত নেবেন কী কী প্রতিযোগিতার আয়োজন হবে, সেই আনুযায়ী তাঁরা ক্রীড়াসূচী তৈরি করবেন । বিশেষ করে এ্যাথলেটিক্সের ট্র্যাক এন্ড ফিল্ড এবং কতকগুলি বিষয়, যেমন- ভলিবল, ফুটবল, কবাড়ি, খো-খো প্রভৃতি খেলার ক্রীড়াসূচী তৈরি করবে । তাছাড়াও এই কমিটি খেলার সম্পূর্ণ অনুষ্ঠানসূচী তৈরি করবে, যেমন- এ্যাথলেটিক্সের ট্র্যাক এণ্ড ফিল্ড ।


ছাত্র ছাত্রী
100,200, 400, 800, 1500, 3000 মি. রান, হাইজাম্প, লংজাম্প, ট্রিপলজাম্প, শটপাট, ডিসকাস, জ্যাভলিন নিক্ষেপ, 4×100 মিটার রিলে । 100, 200, 400, 800 মি. রান, হাইজাম্প, লংজাম্প, ট্রিপলজাম্প, শটপাট, ডিসকাস, জ্যাভলিন নিক্ষেপ, 4×100 মিটার রিলে ।


ফুটবল, কবাড়ি, খো-খো, ভলিবল প্রভৃতি প্রতিযোগিতার ক্ষেত্রে ক্রীড়াসূচী তৈরি করতে হবে ।


স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া পরিচালনা বা ব্যবস্থাপনার পদ্ধতি | Management Of Sports And Games In Schools Colleges And Universities


2. Meet Work (প্রতিযোগিতাকালীন কার্যাবলী)

প্রতিযোগিতার নির্দিষ্ট দিনে খেলা শুরু হওয়ার আগে থেকেই খেলার প্রস্তুতি পর্ব শুরু হয় । সেদিন সমস্ত কর্মকর্তা, শিক্ষক মহাশয়, খেলোয়াড়, স্বেচ্ছাসেবক, অফিসিয়াল প্রমুখ ব্যক্তিবর্গ যথাসময়ে মাঠে উপস্থিত হবেন । কর্মকর্তাদের ব্যাজ বিতরণ ও অনুষ্ঠানসূচী বিতরণের পর প্রতিযোগীদের চেস্ট নাম্বার দেওয়া হবে । খেলোয়াড়দের নির্দিষ্ট সময়ে মাঠে সমবেত হতে বলা হবে । ক্রীড়া প্রতিযোগিতার পরিচালন কমিটির সভাপতি কর্তৃক প্রধান অতিথিকে স্বাগত জানানো, প্রধান অতিথি কর্তৃক ক্রীড়া পতাকা উত্তোলন এবং উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে ক্রীড়া প্রতিযোগিতা শুরু হবে । খেলা শেষ হওয়ার পর পুরস্কার বিতরণী অনুষ্ঠান করতে হবে । সভাপতি কর্তৃক ধন্যবাদ জ্ঞাপনের সাথে সাথে প্রতিযোগিতা সমাপ্ত হবে ।


প্রতিযোগিতার নিয়মাবলী

1. ক্লাসভিত্তিক বা সাব জুনিয়ার, জুনিয়ার, সিনিয়ারভিত্তিক প্রতিযোগিতা হবে ।
2. নির্দিষ্ট সময়ে নাম নথীভুক্ত করতে হবে ।
3. একজন প্রতিযোগী 3 টির বেশি (এ্যাথলেটিক্স, ট্র্যাক এণ্ড ফিল্ড) ইভেন্টে অংশগ্রহণ করতে পারবে না ।
4. খেলার যথাযথ পোশাক পরে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে ।
5. বিচারকদের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে ।


অনুষ্ঠানসূচী

1. প্রতিযোগীরা মাঠে সমবেত হবে ৷
2. সভাপতি প্রতিযোগিতার প্রধান অতিথি, উদ্বোধক ও অন্যান্য অতিথিবৃন্দদের বরণ করবেন ।
3. সমবেত সংগীত ।
4. পতাকা উত্তোলন ।
5. প্রতিযোগী কর্তৃক মার্চপাস্ট ও শপথবাক্য পাঠ ।
6. অতিথিবৃন্দের ভাষণ ও উদ্বোধক কর্তৃক প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা ।
7. ক্রীড়াসূচী অনুযায়ী প্রতিযোগিতা শুরু ।
8. খেলা শেষ হওয়ার পর পুরস্কার বিতরণী অনুষ্ঠান ৷
9. সভাপতি কর্তৃক ধন্যবাদ জ্ঞাপন ৷
10. ক্রীড়া প্রতিযোগিতা কেন্দ্রের পতাকা নামানো ।


3. Post Meet Work (ক্রীড়া পরবর্তী কার্যাবলী)

প্রতিযোগিতা শেষ হওয়ার পর খেলার সরঞ্জাম গুছিয়ে রাখতে হবে এবং হিসেব-নিকেশ করতে হবে । যাদের সহযোগিতায় এই প্রতিযোগিতা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে তাদের ধন্যবাদ জ্ঞাপন করতে হবে এবং আয়-ব্যয়ের হিসেব পেশ করতে হবে ।

স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া পরিচালনা বা ব্যবস্থাপনার পদ্ধতি | Management Of Sports And Games In Schools Colleges And Universities


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area