Ads Area


রাজ্য পুলিশে ১,২৫১ ওয়্যারলেস অপারেটর || Wireless Operator in West Bengal Police NOTICE Application Forms

রাজ্য পুলিশে ১,২৫১ ওয়্যারলেস অপারেটর || Wireless Operator in West Bengal Police NOTICE Application Forms

রাজ্য পুলিশে ১,২৫১ ওয়্যারলেস অপারেটর || Wireless Operator in West Bengal Police NOTICE Application Forms

 রাজ্য পুলিশে ১,২৫১ ওয়্যারলেস অপারেটর

রাজ্য পুলিশের টেলি কমিউনিকেশন বিভাগে 'ওয়্যারলেস অপারেটর' পদে ১,২৫১ জন ছেলেমেয়ে নেওয়া হচ্ছে ।

অফিসিয়াল নোটিশ - এখানে ক্লিক করুন

শিক্ষাগত যোগ্যতা : কোনাে স্বীকৃত বোর্ড থেকে ফিজিক্স ও অঙ্ক বিষয় সহ বিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক বা সমতুল পাশ হতে হবে । প্রার্থীদের অবশ্যই বাংলা ভাষায় লিখতে, পড়তে ও বলতে জানতে হবে  ( দার্জিলিং ও কালিম্পং জেলার বাসিন্দাদের ক্ষেত্রে প্রযােজ্য নয় ) ।

বয়স : বয়স হতে হবে ১ জানুয়ারি, ২০২১ অনুযায়ী ১৮ থেকে ২৭ বছরের মধ্যে । তপশিলি সম্প্রদায়ের প্রার্থীরা ৫ বছর, ওবিসি প্রার্থীরা ৩ বছর বয়সের ছাড় পাবেন ।

শারীরিক মাপজোক : ছেলেদের বেলায় উচ্চতা ১৬৭ সেমি, ওজন ৫৬ কেজি, বুকের ছাতি না ফুলিয়ে ৭৮ সেমি ও ফুলিয়ে ৮৩ সেমি । গােখা, গাড়ােয়ালি, রাজবংশী ও তঃউঃজাঃ প্রার্থীদের উচ্চতা ১৬০ সেমি, ওজন ৫২ কেজি, বুকের ছাতি ফুলিয়ে ৭৬ সেমি ও ফুলিয়ে ৮১ সেমি হতে হবে । মেয়েদের বেলায় উচ্চতা ১৬০ সেমি, ওজন ৪৮ কেজি । গােখা, গাড়ােয়ালি, রাজবংশী ও তঃউঃজাঃ প্রার্থীদের উচ্চতা ১৫২ সেমি, ওজন ৪৫ কেজি।

শূন্যপদের বিন্যাস : পুরুষ ১,১২৬ ( জেনাঃ ৬১৮, তঃজাঃ ২৪৮, তঃউঃজাঃ ৬৮, ওবিসি -এ ১১৩, ওবিসি -বি ৭৯ ) । মহিলা ১২৫ ( জেনাঃ ৬৮, তঃজাঃ ২৮, তঃ উঃজাঃ ৮, ওবিসি -এ ১২, ওবিসি -বি ৯ ) ।

আবেদন করার পদ্ধতি : দরখাস্ত করতে হবে অনলাইনে | ২২ মার্চ, ২০২১ বিকেল ৫ টার মধ্যে এই ওয়েবসাইটে www.wbpolice.gov.in

দরখাস্তের ফি ২৭৫ টাকা ( রাজ্যের তপশিলি জাতি / তপশিলি উপজাতি প্রার্থীদের জন্য ২৫ টাকা ) অনলাইনে যে কোনাে ব্যাঙ্কের ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড/নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে করতে পারেন অথবা ই-ওয়ালেট এবং ভারত কিউআর অথবা ইউ.পি.আই অ্যাপ -এর মাধ্যমে জমা দিতে হবে ও সেক্ষেত্রে এজেন্সিগুলি অতিরিক্ত ৫ টাকা সার্ভিস চার্জ কাটতে পারে । দরখাস্তের নির্দিষ্ট জায়গায় প্রার্থীর সাম্প্রতিক কালে তােলা পাসপাের্ট মাপের রঙিন ছবি ১০ কেবি থেকে ৫০ কেবি সাইজ ( ৪.৫ সেমি উচ্চতা x ৩.৫ সেমি চওড়া ) ও পুরাে সই ৫ কেবি থেকে ২০ কেবি সাইজের ( ১.৭ সেমি উচ্চতা x ৯.২ সেমি চওড়া ) জেপিজি ফরম্যাটে স্ক্যান করে আপলােড করতে হবে । নির্দেশ অনুযায়ী দরখাস্ত পূরণ করে সাবমিট করার পর সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্মের প্রিন্টআউট করে নিতে হবে যাতে ইউনিক অ্যাপ্লিকেশন সিরিয়াল নম্বর লেখা থাকবে । এটি কোথাও পাঠাবেন না, নিজের কাছে রেখে দেবেন; পরে এর প্রয়ােজন হবে । গ্রামীণ এলাকার উদ্যোগী ছেলেমেয়েরা সহজ তথ্যমিত্র কেন্দ্রের মাধ্যমে ছবি ও সই স্ক্যান করে আবেদনপত্র পূরণ করে অনলাইনে আবেদনের ফি জমা করতে পারবেন । এই বাবদ অতিরিক্ত ২৩ টাকা সার্ভিস চার্জ লাগবে । এছাড়া অফলাইনে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের যে কোনাে শাখায় চালানের মাধ্যমে জমা দিতে পারবেন । দরখাস্ত পূরণে কোনাে অসুবিধা হলে যে কোনাে কাজের দিন সকাল ১০ টা থেকে বিকেল সাড়ে ৫ টার মধ্যে ( শনিবার দুপুর ২ টোর মধ্যে ) এই দুটি নম্বরে ফোন করতে পারবেন 7044108689 / 70441093461

প্রার্থী বাছাই পদ্ধতি : পুরাে নিয়ােগ প্রক্রিয়াটি ৫ টি ধাপে হবে । প্রিলিমিনারি লিখিত পরীক্ষা, শারীরিক মাপজোক, শারীরিক সক্ষমতার পরীক্ষা, ফাইনাল পরীক্ষা, ইন্টারভিউয়ের মাধ্যমে । প্রথমে প্রিলিমিনারি লিখিত পরীক্ষা হবে ১০০ নম্বরের অবজেকটিভটাইপ মাল্টিপল চয়েস পদ্ধতিতে । সময় থাকবে দেড় ঘণ্টা । পরীক্ষা হবে বাংলা ও নেপালি ভাষায় । প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে প্রাপ্ত নম্বর থেকে । পরীক্ষা হবে জেনারেল নলেজ অ্যান্ড কারেন্ট অ্যাফেয়ার্স বিষয়ে ৪০ নম্বরের, ম্যাথমেটিক্স ২০ নম্বরের, এভরিডেফিজিক্যাল সায়েন্স ২০ নম্বরের ও লজিক্যাল অ্যান্ড অ্যানালিটিক্যাল রিজনিং ২০ নম্বরের । এই পরীক্ষায় সফল হলে তবেই হবে শারীরিক মাপজোকের পরীক্ষা । এখানে প্রার্থীর উচ্চতা ও ওজন দেখা হবে । এরপর এই পরীক্ষায় সফলদের শারীরিক সক্ষমতার পরীক্ষা নেওয়া হবে । পরীক্ষায় থাকবে ছেলেদের বেলায় ৩ মিনিটে ৮০০ মিটার দৌড় ও মেয়েদের বেলায় ২ মিনিটে ৪০০ মিটার দৌড় । শারীরিক সক্ষমতার পরীক্ষায় সফলদের ফাইনাল লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে । ফাইনাল লিখিত পরীক্ষা হবে ৮৫ নম্বরের দু'টি পার্টে । পার্ট -১ : ফিজিক্স ও ম্যাথমেটিক্স বিষয়ে ৭০ নম্বরের ৭০ টি অবজেক্টিভ টাইপ প্রশ্ন হবে । সময় থাকবে ১ ঘণ্টা । প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে প্রাপ্ত নম্বর থেকে । পার্ট -২, ল্যাঙ্গুয়েজ টেস্ট : ইংরেজি থেকে বাংলা / নেপালি ভাষায় অনুবাদ করতে হবে ( ১৫ নম্বর ) । সময় থাকবে ৩০ মিনিট । ফাইনাল পরীক্ষার সফলদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে । ইন্টারভিউ হবে ১৫ নম্বরের । অতিরিক্ত তথ্যের জন্য দেখুন উল্লেখিত ওয়েবসাইট ।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area