Ads Area


কেন্দ্রীয় সরকারে কয়েক হাজার মাল্টিটাস্কিং স্টাফ :Multitasking Staff Recruitment 2021 Central Government Notification / Online Applications

Multitasking Staff Recruitment 2021
কেন্দ্রীয় সরকারে কয়েক হাজার মাল্টিটাস্কিং স্টাফ :Multitasking Staff Recruitment 2021 Central Government Notification / Online Applications

কেন্দ্রীয় সরকারে কয়েক হাজার মাল্টিটাস্কিং স্টাফ

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক, বিভাগ বা, অফিসে কাজের জন্য মাল্টি টাস্কিং ( নন-টেকনিক্যাল ) স্টাফ পদে কয়েক হাজার জন ছেলেমেয়ে নেওয়া হচ্ছে । চাকরি হবে জেনারেল সেন্ট্রাল সার্ভিস ‘ গ্রুপ-সি’ নন গেজেটেড নন মিনিস্ট্রিয়াল পদে । স্টাফ সিলেকশন কমিশনের পূর্বাঞ্চলের অফিস সূত্রে জানা গেছে, এই পদে প্রায় ৮ হাজার শূন্যপদ পূরণ করা হবে । তবে শূন্যপদের সংখ্যা এখনই জানানাে সম্ভব নয় ।

শূন্যপদ - শূন্যপদের সংখ্যা প্রায় ৮ হাজার

শিক্ষাগত যোগ্যতা - মাধ্যমিক পাশ ছেলেমেয়েরা আবেদন করতে পারেন ।

বয়স - বয়স হতে হবে ' ১-১-২০২১'র হিসাবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে, অর্থাৎ, জন্মতারিখ হতে হবে ২-১-১৯৯৬ থেকে ১-১-২০০৩’ এর মধ্যে । ও.বি.সি. সম্প্রদায়ের প্রার্থীরা ৩ বছর, তপশিলীরা ৫ বছর, দৈহিক প্রতিবন্ধীরা ১০ ( তপশিলী হলে ১৫, ও.বি.সি. হলে ১৩ ) বছর, বিধবা, বিবাহ বিচ্ছিন্না মহিলারা পুনর্বিবাহ না করে থাকলে ১০ ( তপশিলী হলে ১৫, ও.বি.সি. হলে ১৩ ) বছর ও কেন্দ্রীয় সরকারি কর্মী আর প্রাক্তন সমরকর্মীরা যথারীতি বয়সে ছাড় পাবেন । মূল মাইনে পে ম্যাট্রিক্স সপ্তম পে কমিশন অনুযায়ী । প্রার্থী বাছাই করবে স্টাফ সিলেকশন কমিশন । Recruitment to the post of Multi Tasking ( Non-Technical ) Staff Examination, 2020 পরীক্ষার মাধ্যমে । প্রথমে সর্বভারতীয় পর্যায়ের অনলাইন পরীক্ষা হবে ১ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত ।

পূর্ব-ভারতে এইসব কেন্দ্রে : কলকাতা ( ৪৪১০ ), শিলিগুড়ি ( ৪৪১৫ ), হুগলি ( ৪৪১৮ ), বােকারাে ( ৪২০১ ), ধানবাদ ( ৪২০৬ ), হাজারিবাগ ( ৪২০৪ ), জামশেদপুর ( ৪২০৭ ), রেহামপুর ( গঞ্জাম ) ( ৪৬০২ ), গ্যাংটক ( ৪০০১ ), রাঁচী ( ৪২০৫ ), ভুবনেশ্বর ( ৪৬০৪ ), কটক ( ৪৬০৫ ), সম্বলপুর ( ৪৬০৯ ), পাের্ট ব্লেয়ার ( ৪৮০২ ) ইটানগর ( ৫০০১ ), ডিব্ৰুগড় ( ৫১০২ ), গুয়হাটি ( দিসপুর ) ( ৫১০৫ ), জোড়হাট ( ৫১০৭ ), শিলচর ( ৫১১১ ), কোহিমা ( ৫৩০২ ), শিলঙ ( ৫৪০১ ), ইম্ফল ( ৫৫০১ ), আগরতলা ( ৫৬০১ ), আইজল ( ৫৭০১ ) ।

এই পরীক্ষায় অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের প্রশ্ন হবে এই ৪ টি পার্টে : 

( ক ) প্রথম পার্ট - জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং -২৫ নম্বরের ২৫ টি প্রশ্ন

( খ ) দ্বিতীয় পার্ট -নিউমেরিক্যাল অ্যাপ্টিটিউড- ২৫ নম্বরের ২৫ টি প্রশ্ন

( গ ) তৃতীয় পার্ট - জেনারেল ইংলিশ -২৫ নম্বরের ২৫ টি প্রশ্ন

( ঘ ) চতুর্থ পার্ট - জেনারেল অ্যাওয়ারনেস -২৫ নম্বরের ২৫ টি প্রশ্ন 

সময় থাকবে ৯০ মিনিট । নেগেটিভ মার্কিং আছে । প্রতি প্রশ্নের ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে । সফল হলে এরপর হবে ডেসক্রিপ্টিভ টাইপের পরীক্ষা । এই পরীক্ষা হবে ২১ নভেম্বর । দ্বিতীয় পেপার অর্থাৎ, ডেসক্রিপ্টিভ টাইপের পেপারে ৫০ নম্বরের প্রশ্ন হবে ইংরিজি ও বাংলায় ( ভার্নাকুলার ল্যাঙ্গোয়েজ ) বিষয়ে । এই পেপারে থাকবে সংক্ষিপ্ত প্রবন্ধ লেখা বা, চিঠি লেখা । সময় থাকবে ৩০ মিনিট । দৃষ্টিহীন প্রতিবন্ধীরা অতিরিক্ত ১৫ মিনিট সময় পাবেন । এই পেপারে কোয়ালিফাইং নম্বর পেতে হবে । এই পেপারে পাওয়া নম্বর মেধা তালিকা তৈরির সময় ধরা হবে লিখিত পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতে মেধা তালিকা তৈরি হবে । এই পরীক্ষায় কোনাে ইন্টারভিউ নেই । লিখিত পরীক্ষায় একাধিক প্রার্থী একইনম্বর পেয়ে থাকলে সেক্ষেত্রে প্রথমে তৃতীয় পার্ট, তারপর দ্বিতীয় পার্ট, তারপর জন্ম-তারিখ ( বেশি বয়সের প্রার্থীরা অগ্রাধিকার পাবেন ), তারপর নামের বর্ণমালা অনুযায়ী প্রথম দিকের প্রার্থীরা অগ্রাধিকার পাবেন । পরীক্ষা সংক্রান্ত আরাে বিস্তারিত তথ্য পাবেন এই ওয়েবসাইটে; www.ssc.nic.in, sscer.org দরখাস্ত করবেন অনলাইনে, ২১ মার্চ পর্যন্ত । এই ওয়েবসাইটে www.ssc.nic.in অনলাইনে দরখাস্ত করতে হলে প্রথমে রাজ্যের নাম, সেন্টার কোড, বয়স, ঠিকানা, ক্যাটেগরি ইত্যাদি ঠিকভাবে এন্ট্রি করে Continue করলে তার পরের পৃষ্ঠায় শিক্ষাগত যােগ্যতা উল্লেখ করে সাবমিট করলেই নাম রেজিস্ট্রেশন হয়ে যাবে । তখন রেজিস্ট্রেশন আই.ডি, পাবেন । এবারপাশপোের্ট মাপের ফটো ও সিগনেচার আপলােড করতে হবে । এজন্য দরখাস্ত করার আগে ফটো ও সিগনেচার জে.পি.ই.জি, ফর্ম্যাটে স্ক্যান করে নিয়ে যাবেন । এরপর পরীক্ষা ফী বাবদ ১০০ টাকা দিতে হবে এস.বি.আই. নেট ব্যাঙ্কিং / ক্রেডিট কার্ড ডেবিট কার্ডে, ভীম ইউ.পি.আই, ২৩ মার্চের মধ্যে । স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চালানের মাধ্যমে টাকা জমা দিতে পারবেন, ২৫ মার্চের মধ্যে । তপশিলী, প্রতিবন্ধী, প্রাক্তন সমরকর্মী ও মহিলাদের ফী লাগবে না । সবশেষে রেজিস্ট্রেশন করার পর প্রিন্ট করে নেবেন। একজন প্রার্থী একটিই দরখাস্ত পাঠাবেন । আরাে বিস্তারিত তথ্য পাবেন ওপরের ওইওয়েবসাইটে ।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area