Ads Area


এয়ারফোর্সে ট্রেনিং দিয়ে ২৩৫ অফিসার

 এয়ারফোর্সে ট্রেনিং দিয়ে ২৩৫ অফিসার

 

এয়ারফোর্সে ট্রেনিং দিয়ে ২৩৫ অফিসার

ইন্ডিয়ান এয়ারফোর্সে ট্রেনিং দিয়ে ২৩৫ অফিসার

ট্রেনিং দিয়ে ২৩৫ জন তরুণ-তরুণীকে কমিশন্ড অফিসার পদে নিয়ােগ করবে ভারতীয় বিমানবাহিনী । নিয়ােগ করা হবে এয়ারফোর্স কমন অ্যাডমিশন টেস্ট এন্ট্রিতে ফ্লাইং ও গ্রাউন্ড ডিউটি ( টেকনিক্যাল ও নন-টেকনিক্যাল ) শাখায়, পার্মানেন্ট ও শর্ট সার্ভিস কমিশনে । এয়ারফোর্স কমন অ্যাডমিশন টেস্ট এন্ট্রিতে ফ্লাইং শাখায় পুরুষ-নারী উভয়ের ক্ষেত্রে ট্রেনিং হবে ২১১/২২ এফ / এস এস সি / এম অ্যান্ড ডব্লু ( শর্ট সার্ভিস কমিশন ) কোর্সে । গ্রাউন্ড ডিউটি ( টেকনিক্যাল ) শাখায় শুধুমাত্র পুরুষদের ক্ষেত্রে ট্রেনিং হবে ২১০/২২ টি / পি সি / ১০০ এ ই সি / এম ( পার্মানেন্ট কমিশন ) কোর্সে , পুরুষ - নারী উভয়ের ক্ষেত্রে ট্রেনিং হবে ২১০/২২ টি / এস এস সি / ১০০ এ ই সি / এম অ্যান্ড ডরু ( শর্ট সার্ভিস কমিশন ) কোর্সে । গ্রাউন্ড ডিউটি ( নন - টেকনিক্যাল ) শাখায় শুধুমাত্র পুরুষদের ক্ষেত্রে ট্রেনিং হবে ২১০/২২ জিপি সি / এম ( পার্মানেন্ট কমিশন ) কোর্সে ও ২১০/২২ জি / এস এস সি / এম ( শর্ট সার্ভিস কমিশন ) কোর্সে । গ্রাউন্ড গ্রাউন্ড ডিউটি ( নন টেকনিক্যাল ) শাখায় নিয়ােগ হবে অ্যাডমিনিস্ট্রেশন, লজিস্টিক্স এবং অ্যাকাউন্টস বিভাগে ।

অফিসিয়াল নোটিশ - এখানে ক্লিক করুন

ট্রেনিং শুরু হবে ২০২২-এর জানুয়ারি মাসে ।

ট্রেনিংয়ের মেয়াদ ফ্লাইং ও গ্রাউন্ড ডিউটি ( টেকনিক্যাল ) শাখার ক্ষেত্রে ৭৪ সপ্তাহ এবং গ্রাউন্ড ডিউটি ( নন-টেকনিক্যাল ) শাখার ক্ষেত্রে ৫২ সপ্তাহ ।

ফ্লাইং শাখা : শূন্যপদ : ৬৯ টি ।

শিক্ষাগত যােগ্যতা : মােট অন্তত ৬০ শতাংশ নম্বর-সহ যে-কোনও শাখায় । স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ৩ বছরের স্নাতক । অথবা মােট অন্তত ৬০ শতাংশ নম্বর-সহ ৪ বছরের বি ই বা বি টেক ডিগ্রি । উভয় ক্ষেত্রেই উচ্চমাধ্যমিকে ফিজিক্স ও ম্যাথমেটিক্সে ৬০ শতাংশ । করে নম্বর থাকতে হবে । অথবা মােট ৬০ শতাংশ নম্বর-সহ অ্যারােনটিক্যাল সােসাইটি অব ইন্ডিয়া বা ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্সের ( ইন্ডিয়া ) অ্যাসােসিয়েট মেম্বারশিপের সেকশন এ, বি পাশ । পূর্বে কম্পিউটারাইজড় পাইলট সিলেকশন । সিস্টেম বা পাইলট অ্যাপ্টিটিউড ব্যাটারি টেস্টে ব্যর্থ হয়ে থাকলে আর আবেদন করবেন না ।

বয়স : ১-১-২০২২ তারিখে ২০ থেকে ২৪ বছরের মধ্যে । অর্থাৎ জন্মতারিখ হতে হবে ২-১-১৯৯৮ থেকে ১-১-২০০২ - এর মধ্যে । কমার্শিয়াল পাইলট লাইসেন্সধারীরা ২৬ বছর পর্যন্ত ছাড় পাবেন ।

দৈহিক মাপজোক : উচ্চতা ১৬২.৫ সেমি । পায়ের দৈর্ঘ্য হতে হবে ৯৯ থেকে ১২০ সেমির মধ্যে । থাইয়ের দৈর্ঘ্য সর্বাধিক ৬৪ সেমি । বসে থাকা অবস্থায় । উচ্চতা হতে হবে ৮১.৫ থেকে ৯৬ সেমি । উচ্চতার সঙ্গে মানানসই ওজন থাকতে হবে ।

দৃষ্টিশক্তি : ন্যূনতম দূরের ক্ষেত্রে এক চোখে ৬/৬, অন্য চোখে ৬/৯, হাইপারমেট্রোপিয়া থাকলে ৬/৬ পর্যন্ত সংশােধনযােগ্য । রং চেনার ক্ষমতা সি পি-ওয়ান মানের । চশমা থাকলে আবেদন করবেন না ।

গ্রাউন্ড ডিউটি ( টেকনিক্যাল )

শাখা :

বিষয় অনুসারে শূন্যপদ : ইলেক্ট্রনিক্স - পার্মানেন্ট কমিশনের ক্ষেত্রে ২৭ টি, শর্ট সার্ভিস কমিশনের ক্ষেত্রে ৪০ টি ।

মেকানিক্যাল : পার্মানেন্ট কমিশনের ক্ষেত্রে ১২ টি, শর্ট সার্ভিস কমিশনের ক্ষেত্রে ১৭ টি ।

শিক্ষাগত যােগ্যতা : অ্যারােনটিক্যাল ইঞ্জিনিয়ার ( ইলেক্ট্রনিক্স ) ব্রাঞ্চের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ৪ বছরের ইঞ্জিনিয়ারিং ডিগ্রি । অথবা ইন্টিগ্রেটেড পােস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি থাকলেও আবেদন করা যাবে । উভয় ক্ষেত্রেই উচ্চমাধ্যমিকে ফিজিক্স ও অঙ্কে ৬০ শতাংশ করে নম্বর থাকতে হবে । অথবা নিম্নলিখিত বিষয়ের যে - কোনও একটিতে মােট অন্তত ৬০ শতাংশ নম্বর - সহ অ্যারােনটিক্যাল সােসাইটি অব ইন্ডিয়া বা ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্সের ( ইন্ডিয়া ) অ্যাসােসিয়েট মেম্বারশিপের সেকশন এ, বি পাশ অথবা ৬০ শতাংশ নম্বর-সহ ইনস্টিটিউট অব ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার্সের গ্র্যাজুয়েট মেম্বারশিপ এক্সামিনেশন পাশ ।

বিষয়গুলি হল : কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং / টেকনােলজি, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লিকেশন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং / টেকনােলজি, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং / টেকনােলজি, ইলেক্ট্রনিক্স সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ( মাইক্রোওয়েভ ), ইলেক্ট্রনিক্স অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স কমিউনিকেশন অ্যান্ড ইনমেন্টেশন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স ইনমেন্ট অ্যান্ড কন্ট্রোল, ইলেক্ট্রনিক্স ইনস্ট্রমেন্ট অ্যান্ড কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং, ইনস্ট্রমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং, ইনমেন্ট অ্যান্ড কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং, ইনফর্মেশন টেকনােলজি ।

অ্যারােনটিক্যাল ইঞ্জিনিয়ার ( মেকানিক্যাল ) ব্রাঞ্চের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ৪ বছরের ইঞ্জিনিয়ারিং ডিগ্রি । অথবা ইন্টিগ্রেটেড পােস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি থাকলেও আবেদন করা যাবে । উভয় ক্ষেত্রেই উচ্চমাধ্যমিকে ফিজিক্স ও অঙ্কে ৬০ শতাংশ করে নম্বর থাকতে হবে । অথবা নিম্নলিখিত বিষয়ের যে-কোনও একটিতে মােট অন্তত ৬০ শতাংশ নম্বর-সহ অ্যারােনটিক্যাল সােসাইটি অব ইন্ডিয়া বা ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্সের ( ইন্ডিয়া ) অ্যাসােসিয়েট মেম্বারশিপের সেকশন এ, বি পাশ ।

বিষয়গুলি হল : অ্যারােস্পেস ইঞ্জিনিয়ারিং, অ্যারােনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, এয়ারক্রাফট মেইন্টেন্যান্স ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অটোমেশন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ( প্রােডাকশন ), মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ( রিপেয়ার অ্যান্ড মেইন্টেন্যান্স ), মেকাট্রনিক্স, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং ।

দৈহিক মাপজোক : উচ্চতা ১৫৭.৫ সেমি ( মহিলাদের ক্ষেত্রে ১৫২ সেমি ) । গােখা প্রার্থীরা ৫ সেমি ছাড় পাবেন । উচ্চতার সঙ্গে মানানসই ওজন থাকতে হবে ।

দৃষ্টিশক্তি : উভয় চোখে ৬/৯ পর্যন্ত সংশােধনযােগ্য । রং চেনার ক্ষমতা সি পি-টু মানের হতে হবে ।

বয়স : ১-১-২০২২ তারিখে ২০ থেকে ২৬ বছরের মধ্যে হতে হবে । অর্থাৎ জন্মতারিখ হতে হবে ২-১-১৯৯৬ থেকে ১-১-২০০২ - এর মধ্যে ।

গ্রাউন্ড ডিউটি নন-টেকনিক্যাল শাখা : বিভাগ অনুসারে শূন্যপদ - অ্যাডমিনিস্ট্রেশন : পার্মানেন্ট কমিশনের ক্ষেত্রে ১২ টি, শর্ট সার্ভিস কমিশনের ক্ষেত্রে ১৯ টি । লজিস্টিক্স : পার্মানেন্ট কমিশনের ক্ষেত্রে ৯ টি, শর্ট সার্ভিস কমিশনের ক্ষেত্রে ১৪ টি । অ্যাকাউন্টস : পার্মানেন্ট কমিশনের ক্ষেত্রে ৬ টি, শৃর্ট সার্ভিস কমিশনের ক্ষেত্রে ১০ টি ।

শিক্ষাগত যােগ্যতা : অ্যাডমিনিস্ট্রেশন : মােট অন্তত ৬০ শতাংশ নম্বর-সহ যে কোনও শাখায় গ্র্যাজুয়েট । অথবা মােট অন্তত ৬০ শতাংশ নম্বর - সহ অ্যারােনটিক্যাল সােসাইটি অব ইন্ডিয়া বা ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্সের ( ইন্ডিয়া ) অ্যাসােসিয়েট মেম্বারশিপের সেকশন এ, বি পাশ ।

লজিস্টিক্স : মােট অন্তত ৬০ শতাংশ নম্বর-সহ যে-কোনও শাখায় গ্র্যাজুয়েট । অথবা মােট অন্তত ৬০ শতাংশ নম্বর-সহ অ্যারােনটিক্যাল সােসাইটি অব ইন্ডিয়া বা ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্সের ( ইন্ডিয়া ) অ্যাসােসিয়েট মেম্বারশিপের সেকশন এ, বি পাশ ।

অ্যাকাউন্টস : মােট অন্তত ৬০ শতাংশ নম্বরসহ বি কম ।

বয়স : ১-১-২০২২ তারিখে ২০ থেকে ২৬ বছরের মধ্যে হতে হবে । অর্থাৎ জন্মতারিখ হতে হবে ২-১-১৯৯৬ থেকে ১-১-২০০২ - এর মধ্যে ।

দৈহিক মাপজোক : উচ্চতা ১৫৭.৫ সেমি ( মহিলাদের ক্ষেত্রে ১৫২ সেমি ) । গােখা প্রার্থীরা ৫ সেমি ছাড় পাবেন । উচ্চতার সঙ্গে মানানসই ওজন থাকতে হবে ।

দৃষ্টিশক্তি : অ্যাডমিনিস্ট্রেশনের ক্ষেত্রে উভয় চোখে ৬/৯, ৬/৬ পর্যন্ত সংশােধনযােগ্য । রং চেনার ক্ষমতা সি পি-ওয়ান মানের হতে হবে । লজিস্টিক্স ও অ্যাকাউন্টসের ক্ষেত্রে ভালাে চোখে ৬/৬ এবং খারাপ চোখে ৬/১৮ পর্যন্ত সংশােধনযােগ্য । রং চেনার ক্ষমতা সি পি-থ্রি মানের হতে হবে । ট্রেনিং শেষে সফল প্রার্থীদের নিয়ােগ করা হবে বিভিন্ন শাখায় । তখন বেতনক্রম : ৫৬,১০০-১,৭৭,৫০০ টাকা । সেই সঙ্গে মিলিটারি সার্ভিস পে ১৫,৫০০ টাকা । প্রার্থী বাছাই করা হবে এয়ারফোর্স কমন অ্যাডমিশন টেস্টের ( AFCAT ) মাধ্যমে ।

কলকাতায় পরীক্ষাকেন্দ্র আছে ।

পরীক্ষায় মাল্টিপল চয়েস প্রশ্ন হবে ভার্বাল এবিলিটি, নিউমেরিক্যাল এবিলিটি, রিজনিং, জেনারেল অ্যাওয়ারনেস এবং মিলিটারি অ্যাপ্টিটিউড বিষয়ে ।

পরীক্ষাটি নেবে এয়ারফোর্স সিলেকশন বাের্ড । পরীক্ষায় উত্তীর্ণ হলে দু’পর্যায়ের ইন্টারভিউ ও টেস্টের জন্য ডাক পাবেন । প্রথম পর্যায়ে থাকবে অফিসার ইন্টেলিজেন্স টেস্ট, পিকচার পারসেপশন এবং ডিসকাশন টেস্ট । এই পর্যায়ে ব্যর্থ হলে সেদিনই ফেরত পাঠানাে হবে । সফলদের দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় থাকবে সাইকোলজিক্যাল টেস্ট, গ্রুপ টেস্ট ও ইন্টারভিউ ।

দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা ৫ দিনের । ফ্লাইং ব্রাঞ্চের ক্ষেত্রে থাকবে অতিরিক্ত কম্পিউটারাইজড পাইলট সিলেকশন সিস্টেম টেস্ট ।

অনলাইন দরখাস্ত করতে হবে এই দুটি ওয়েবসাইটের যে-কোনও একটির মাধ্যমে : www.careerindianairforce.cdac.in , http://afcat.cdac.in

ফি-বাবদ দিতে হবে ২৫০ টাকা ।

দরখাস্ত করা যাবে ৩০ ডিসেম্বর পর্যন্ত । ফি জমা দেওয়ার পদ্ধতি এবং অন্যান্য খুঁটিনাটি তথ্যের জন্য দেখুন উপরােক্ত ওয়েবসাইট ।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area