Ads Area


রাষ্ট্র কাকে বলে | রাষ্ট্রের চারটি উপাদান কি কি | What is the State

রাষ্ট্র কাকে বলে // What is the state

রাষ্ট্র কাকে বলে ?

সুপ্রিয় পাঠকগন আমাদের এই নতুন পোষ্টে স্বাগতম, এই পর্বটিতে আমরা রাষ্ট্র কাকে বলে? রাষ্ট্রসংঘ ও সদস্য দেশ, রাষ্ট্রের চারটি উপাদান কি কি? সম্পর্কে নিঁখুত ভাবে আলোচনা করেছি, যা আপনাদের জন‍্য খুবই হেল্পফুল হবে।

রাষ্ট্রের সংজ্ঞা?

আন্তর্জাতিক আইন অনুযায়ী রাষ্ট্র (nation) বলতে এমন এক ভৌগােলিক অঞ্চল বােঝায় যেখানে বসবাসকারী মানুষের স্বশাসনের অধিকার রয়েছে এবং তা অন্যান্য রাষ্ট্র মেনে নিয়েছে । একটি রাষ্ট্রের অন্য একটি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার প্রথা হল রাষ্ট্রদূতের আদান প্রদান ।

আন্তর্জাতিক আইনে রাষ্ট্র (nation) -কে কোথাও কোথাও দেশ (country) বা রাজ্য (state) বলে উল্লেখ করা হয় । দেশ বলতে এমন এক ভৌগােলিক অঞ্চল বােঝায় যেখানে স্বাধীন সরকার বর্তমান । আন্তর্জাতিক আইন হল এমন সব নিয়ম যা রাষ্ট্রগুলি একে অন্যের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে মেনে চলে । এই নিয়মগুলি কখনও প্রাচীন প্রথা মেনে তৈরি হয়েছে, আবার কখনও দেশগুলির মধ্যে চুক্তির মাধ্যমে গড়ে উঠেছে ।

প্রাচীন যুগের প্রথা ছিল দূত অবধ্য, এমনকি যুদ্ধের সময়েও । প্রাচীন গ্রিস এবং ভারতের ইতিহাসে আমরা এই প্রথার উল্লেখ পাই । এই প্রথা আজ আন্তর্জাতিক আইনের অংশ । আন্তর্জাতিক আইনগুলিকে তিন ভাগে ভাগ করা যায়- শান্তি, যুদ্ধ ও নিরপেক্ষতার আইন । শান্তির আইনগুলি বিভিন্ন রাষ্ট্রের পারস্পরিক অধিকার ও কর্তব্য বিষয়ক ।

প্রত্যেকটি রাষ্ট্রের নিজের ভৌগােলিক অঞ্চলের উপর অধিকার, সম্পত্তির অধিকার, অস্তিত্বের অধিকার, অন্যান্য রাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের অধিকার ইত্যাদি স্বীকৃত শান্তির আইনে । সাধারণ ভাবে একটি রাষ্ট্র অন্য রাষ্ট্রের সরকারকে ডি জিত্যুর (de jure) বা ন্যায়সম্মত সরকারের স্বীকৃতি দেয় ।

কিন্তু কোনাে দেশে রাজনৈতিক অস্থিরতা দেখা দিলে কখনও কখনও সেদেশের সরকারকে ডি ফ্যাক্টো (de facto), অর্থাৎ ন্যায়সম্মত হােক না হােক বাস্তবে সরকার হিসেবে মেনেনিয়ে স্বীকৃতি দেওয়া হয় । এই আন্তর্জাতিক আইন গুলি থাকলে ও এরপ্রয়ােগ ঠিক মতাে হচ্ছে কিনা তা দেখার বন্দোবস্ত বিশেষ নেই । রাষ্ট্রসংঘ প্রচেষ্টা চালালেও সময় বিশেষে আইনগুলি লঙ্ঘিত হওয়ার উদাহরণ খুব কম নয় ।

রাষ্ট্রসংঘ ও সদস্য দেশ 

রাষ্ট্রসংঘের সংজ্ঞা অনুযায়ী সার্বভৌম রাষ্ট্রের স্বীকৃতি পেতে গেলে অন্তত চারটি শর্ত পূরণ করতে হবে-

[ ১ ] নির্দিষ্ট জনগােষ্ঠী থাকতে হবে

[ ২ ] নির্দিষ্ট ভৌগােলিক সীমা থাকতে হবে

[ ৩ ] সরকার বা প্রশাসন থাকতে হবে এবং

[ ৪ ] অন্যান্য দেশের স্বীকৃতি পেতে হবে ও বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে হবে । এই চার নম্বর শর্তটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি পূরণ করলে তবেই মেলে আন্তর্জাতিক স্বীকৃতি ।

রাষ্ট্রসংঘের সংজ্ঞা অনুযায়ী বর্তমান বিশ্বে সার্বভৌম রাষ্ট্রের সংখ্যা ১৯৪, রাষ্ট্রসংঘের সদস্য ১৯৩ । ভ্যাটিকান আন্তর্জাতিক স্তরে সার্বভৌম রাষ্ট্রের স্বীকৃতি পেলেও রাষ্ট্রসংঘের সদস্য নয় । বর্তমানে ১০ টি বিভিন্ন অঞ্চল সার্বভৌমত্বের দাবিদার ।

এর মধ্যে তিনটি অঞ্চল সাধারণ ভাবে আন্তর্জাতিক স্বীকৃতি পেলেও রাষ্ট্রসংঘের সদস্য নয় । এগুলি হল- তাইওয়ান (প্রজাতন্ত্রী চীন), পশ্চিম সাহারা (গণপ্রজাতন্ত্রী সাহরাই আরব) এবং প্যালেস্তাইন (পর্যবেক্ষক মর্যাদা পেয়েছে) । বাকি সাতটি অঞ্চল আন্তর্জাতিক স্তরে স্বীকৃতি পায়নি, রাষ্ট্রসংঘের সদস্যও নয় । এগুলি হল- কসােভাে ।

(কসােভাে ৬৯ টি দেশের স্বীকৃতি পেয়েছে ।), উত্তর সাইপ্রাসের তুর্কি প্রজাতন্ত্র (একমাত্র তুরস্ক স্বীকৃতি দিয়েছে), আবখাজিয়া, নগোর্নো কারাবাখ, ট্রান্সনিস্ট্রিয়া, সােমালিল্যান্ড ও দক্ষিণ ওশেসিয়া । এছাড়া কয়েকটি অতি ক্ষুদ্র রাষ্ট্রও রয়েছে । যেমন মাল্টা বিশ্বের ৯৬ টি দেশের স্বীকৃতি পেয়েছে এবং রাষ্ট্রসংঘের পর্যবেক্ষক (অবজার্ভার) সদস্য । একই কথা প্রযােজ্য প্যালেস্তাইনের ক্ষেত্রে । চেচেন প্রজাতন্ত্রী ইচকেরিয়া শুধুমাত্র জর্জিয়ার স্বীকৃতি পেয়েছে ।

আরও পড়ুন -

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area