Ads Area


স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় 8500 তরুণ-তরুণীকে অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় 8500 তরুণ-তরুণীকে অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় 8500 তরুণ-তরুণীকে অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং

দেশের ৮,৫০০ স্নাতক তরুণ-তরুণীকে অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং দেবে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া । প্রশিক্ষণের মেয়াদ ৩ বছর । প্রশিক্ষণ চলাকালীন স্টাইপেন্ড পাওয়া যাবে । প্রশিক্ষণের জন্য যােগ্যতামান যাচাইয়ের পরীক্ষা নেওয়া । হবে জানুয়ারি মাসে । পশ্চিমবঙ্গে একাধিক পরীক্ষাকেন্দ্র রয়েছে ।

এই নিয়ােগের বিজ্ঞপ্তি নম্বব : CRPD / APPR / 2020-21 / 07 .

অফিসিয়াল নোটিশ - এখানে ক্লিক করুন

প্রার্থীকে অবশ্যই সংশ্লিষ্ট রাজ্যের স্থানীয় ভাষা জানতে হবে । তাই এখানে বাংলা, ইংরেজি ও হিন্দিভাষী

রাজ্যগুলির জন্য নির্দিষ্ট আসনসংখ্যার বিষয়ে জানানাে হল । 

রাজ্য অনুসারে আসনসংখ্যার বিন্যাস :

পশ্চিমবঙ্গ : মােট আসন ৪৮০ টি ( সাধারণ ১৯৩, তফসিলি জাতি ১১০, তফসিলি উপজাতি ২৪, ও বি সি ১০৫, আর্থিক ভাবে অনগ্রসর ৪৮ ) । এর মধ্যে ৫ টি করে শূন্যপদ দৃষ্টিসংক্রান্ত, শ্রবণসংক্রান্ত প্রতিবন্ধী, চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধী এবং একাধিক প্রতিবন্ধকতা আছে । এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে । 

জেলা অনুসারে আসনসংখ্যা : আলিপুরদুয়ার ৬, বাঁকুড়া ২৮, বীরভূম ২১, কোচবিহার ১১, দক্ষিণ দিনাজপুর ১৩, দার্জিলিং ৯, হুগলি ৩৮, হাওড়া ২৬, জলপাইগুড়ি ৬, ঝাড়গ্রাম ১৭, কালিম্পং ৪, মালদা ২৪, মুর্শিদাবাদ ৪০, নদিয়া ২৫, উত্তর চব্বিশ পরগনা ২৪, পশ্চিম বর্ধমান ৪, পশ্চিম মেদিনীপুর ২৭, পূর্ব বর্ধমান ৫১, পূর্ব মেদিনীপুর ২৭, পুরুলিয়া ২০, দক্ষিণ ২৪ পরগনা ৪৭, উত্তর দিনাজপুর ১২ ।

অসম ( বাংলা ) : মােট আসনসংখ্যা ৯০ টি ( সাধারণ ৪১, তফসিলি জাতি ৬, তফসিলি উপজাতি ১০, ও বি সি ২৪, আর্থিক ভাবে অনগ্রসর ৯ ) । এর মধ্যে ১ টি করে শূন্যপদ দৃষ্টিসংক্রান্ত, শ্রবণসংক্রান্ত প্রতিবন্ধী, চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধী এবং একাধিক প্রতিবন্ধকতা আছে এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে ।

ত্রিপুরা ( বাংলা ) : মােট আসনসংখ্যা ৩০ টি ( সাধারণ ১৩, তফসিলি জাতি ৫, তফসিলি উপজাতি ৯, আর্থিক ভাবে অনগ্রসর ৩ ) । এর মধ্যে ১ টি করে শূন্যপদ দৃষ্টিসংক্রান্ত প্রতিবন্ধী ও চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে ।

মধ্যপ্রদেশ ( হিন্দি ) : মােট আসনসংখ্যা ৪৩০ টি ( সাধারণ ১৭৩, তফসিলি জাতি ৬৪, তফসিলি উপজাতি ৮৬, ও বি সি ৬৪, আর্থিক ভাবে অনগ্রসর ৪৩ ) । এর মধ্যে ৫ টি করে শূন্যপদ দৃষ্টিসংক্রান্ত ও চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধী এবং ৪ টি করে শূন্যপদ শ্রবণসংক্রান্ত প্রতিবন্ধী ও একাধিক প্রতিবন্ধকতা আছে এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে ।

ছত্তিশগড় ( হিন্দি ) : মােট আসনসংখ্যা ৯০ টি ( সাধারণ ৩৮, তফসিলি জাতি ১০, তফসিলি উপজাতি ২৮, ও বি সি ৫, আর্থিক ভাবে অনগ্রসর ৯ ) । এর মধ্যে ১ টি করে শূন্যপদ দৃষ্টিসংক্রান্ত, শ্রবণসংক্রান্ত প্রতিবন্ধী ও চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে ।

হিমাচল প্রদেশ ( হিন্দি ) : মােট আসনসংখ্যা ১৩০ টি ( সাধারণ ৫৪, তফসিলি জাতি ৩২, তফসিলি উপজাতি ৫, ও বি সি ২৬, আর্থিক ভাবে অনগ্রসর ১৩ ) । এর মধ্যে ২ টি করে শূন্যপদ দৃষ্টিসংক্রান্ত প্রতিবন্ধী ও চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধী, ১ টি করে শূন্যপদ শ্রবণসংক্রান্ত প্রতিবন্ধী ও একাধিক প্রতিবন্ধকতা আছে । এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে ।

হরিয়ানা ( হিন্দি ) : মােট আসনসংখ্যা ১৬২ টি ( সাধারণ ৭৩, তফসিলি জাতি ৩০, ও বি সি ৪৩, আর্থিক ভাবে অনগ্রসর ১৬ ) । এর মধ্যে ২ টি করে শূন্যপদ দৃষ্টিসংক্রান্ত, শ্রবণসংক্রান্ত প্রতিবন্ধী ও চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধী, ১ টি শূন্যপদ একাধিক প্রতিবন্ধকতা আছে এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে ।

পাঞ্জাব ( হিন্দি ) : মােট আসনসংখ্যা ২৬০ টি ( সাধারণ ১০৫, তফসিলি জাতি ৭৫, ও বি সি ৫৪, আর্থিক ভাবে অনগ্রসর ২৬ ) । এর মধ্যে ৩ টি করে শূন্যপদ দৃষ্টিসংক্রান্ত প্রতিবন্ধী ও চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধী, ২ টি করে শূন্যপদ শ্রবণসংক্রান্ত প্রতিবন্ধী ও একাধিক প্রতিবন্ধকতা আছে এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে ।

দিল্লি ( হিন্দি ) : মােট আসনসংখ্যা ৭ টি ( সাধারণ ৫, তফসিলি জাতি ১, ও বি সি ১ ) । এর মধ্যে ১ টি শূন্যপদ চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে ।

উত্তরাখণ্ড ( হিন্দি ) : মােট আসনসংখ্যা ২৬৯ টি ( সাধারণ ১৫৩, তফসিলি জাতি ৪৮, তফসিলি উপজাতি ৮, ও বি সি ৩৪, আর্থিক ভাবে অনগ্রসর ২৬ ) । এর মধ্যে ৩ টি করে শূন্যপদ দৃষ্টিসংক্রান্ত, শ্রবণসংক্রান্ত প্রতিবন্ধী ও চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধী এবং ২ টি শূন্যপদ একাধিক প্রতিবন্ধকতা আছে এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে ।

রাজস্থান ( হিন্দি ) : মােট আসনসংখ্যা ৭২০ টি ( সাধারণ ২৮৯, তফসিলি জাতি ১২২, তফসিলি উপজাতি ৯৩, ও বি সি ১৪৪, আর্থিক ভাবে অনগ্রসর ৭২ ) । এর মধ্যে ৭ টি করে শূন্যপদ দৃষ্টিসংক্রান্ত, শ্রবণসংক্রান্ত প্রতিবন্ধী ও একাধিক প্রতিবন্ধকতা আছে এমন প্রতিবন্ধী এবং ৮ টি শূন্যপদ চলাফেরায় অসুবিধা আছে । এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে ।

উত্তর প্রদেশ ( হিন্দি ) : মােট আসনসংখ্যা ১,২০৬ টি ( সাধারণ ৪৯৬, তফসিলি জাতি ২৫৩, তফসিলি উপজাতি ১২, ও বি সি ৩২৫, আর্থিক ভাবে অনগ্রসর ১২০ ) । এর মধ্যে ১২ টি করে শূন্যপদ দৃষ্টিসংক্রান্ত, শ্রবণসংক্রান্ত প্রতিবন্ধী ও একাধিক প্রতিবন্ধকতা আছে এমন প্রতিবন্ধী এবং ১৩ টি শূন্যপদ চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে ।

অরুণাচল প্রদেশ ( ইংলিশ ) : মােট আসনসংখ্যা ২৫ টি ( সাধারণ ১২, তফসিলি উপজাতি ১১, আর্থিক ভাবে অনগ্রসর ২ ) । এর মধ্যে ১ টি শূন্যপদ চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে । 

মেঘালয় ( ইংলিশ ) : মােট আসনসংখ্যা ৪০ টি ( সাধারণ ১৭, তফসিলি উপজাতি ১৭, ও বি সি ২, আর্থিক ভাবে অনগ্রসর ৪ ) । এর মধ্যে ১ টি করে শূন্যপদ দৃষ্টিসংক্রান্ত প্রতিবন্ধী ও চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে ।

নাগাল্যান্ড ( ইংলিশ ) : মােট আসনসংখ্যা ৩৫ টি ( সাধারণ ১৭, তফসিলি উপজাতি ১৫, আর্থিক ভাবে অনগ্রসর ৩ ) । এর মধ্যে ১ টি করে শূন্যপদ দৃষ্টিসংক্রান্ত প্রতিবন্ধী ও চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে ।

বিহার ( হিন্দি ) : মােট আসনসংখ্যা ৪৭৫ টি ( সাধারণ ২২০, তফসিলি জাতি ৭৬, তফসিলি উপজাতি ৪, ও বি সি ১২৮, আর্থিক ভাবে অনগ্রসর ৪৭ ) । এর মধ্যে ৫ টি করে শূন্যপদ দৃষ্টিসংক্রান্ত প্রতিবন্ধী ও চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধী এবং ৪ টি করে শূন্যপদ শ্রবণসংক্রান্ত প্রতিবন্ধী ও একাধিক প্রতিবন্ধকতা আছে এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে ।

ঝাড়খণ্ড ( হিন্দি ) : মােট আসনসংখ্যা ২০০ টি ( তফসিলি জাতি ২৪, তফসিলি । উপজাতি ৫২, ও বি সি ২৪, আর্থিক ভাবে অনগ্রসর ২০ ) । এর মধ্যে ২ টি করে শূন্যপদ দৃষ্টিসংক্রান্ত, শ্রবণসংক্রান্ত প্রতিবন্ধী, চলাফেরায় অসুবিধা আছে এমন প্রতিবন্ধী এবং একাধিক প্রতিবন্ধকতা আছে এমন প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত থাকবে । 

প্রার্থী যে-কোনও একটি রাজ্যের একটি স্থানীয় ভাষার জন্য নির্দিষ্ট শূন্য আসনে আবেদন করতে পারেন । প্রার্থীকে সংশ্লিষ্ট স্থানীয় ভাষায় বলতে, পড়তে ও লিখতে জানতে হবে ।

শিক্ষাগত যােগ্যতা : ৩১-১০-২০২০ তারিখ অনুসারে যে-কোনও শাখায় স্নাতক ।

বয়স : ৩১-১০-২০২০ তারিখে ২০ থেকে ২৮ বছরের মধ্যে হতে হবে । সংরক্ষিত ক্যাটেগরির প্রার্থীরা নিয়মানুসারে বয়সের ছাড় পাবেন ।

স্টাইপেন্ড : প্রশিক্ষণের প্রথম বছরে প্রতি মাসে ১৫,০০০ টাকা, দ্বিতীয় বছরে প্রতি মাসে ১৬,৫০০ টাকা এবং তৃতীয় বছরে প্রতি মাসে ১৯,৫০০ টাকা । এর আগে কোথাও অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং নিয়ে থাকলে বা কোনও সংস্থায় ১ বছর বা তার বেশি সময় কাজের অভিজ্ঞতা থাকলে আবেদন করবেন না ।

প্রার্থী বাছাই করা হবে অনলাইন পরীক্ষা ও লােকাল ল্যাঙ্গুয়েজ টেস্টের মাধ্যমে ।

এ রাজ্যের পরীক্ষাকেন্দ্রগুলি হল : বৃহত্তর কলকাতা, শিলিগুড়ি, দুর্গাপুর, আসানসােল, হুগলি ও কল্যাণী ।

পরীক্ষায় প্রশ্ন হবে এই সব বিষয়ে - ( ব্র্যাকেটে প্রতি বিষয়ের নম্বর ) : জেনারেল / ফিনান্সিয়াল অ্যাওয়্যারনেস ( ২৫ ), জেনারেল ইংলিশ ( ২৫ ), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড ( ২৫ ), রিজনিং এবিলিটি ও কম্পিউটার অ্যাপ্টিটিউড ( ২৫ ) ।

বিষয় প্রতি সময়সীমা ১৫ মিনিট । ভুল উত্তরের ক্ষেত্রে নেগেটিভ মার্কিং হবে ।

অনলাইন আবেদন করতে হবে এই ওয়েবসাইটগুলির মধ্যে যে-কোনও একটির মাধ্যমে : https://nsdeindia.org/apprenticeship অথবা https://apprenticeshipindia.org অথবা http://bfsissc.com অথবা https://bank.sbi/careers অথবা https://www.sbi.co.in/careers 

দরখাস্তের শেষ তারিখ ১০ ডিসেম্বর । 

প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে । রেজিস্ট্রেশনের সময় প্রার্থী অগ্রাধিকারের ভিত্তিতে তিনটি জেলা বাছাই করার সুযােগ পাবেন । আবেদনের সময় আপলােড করতে হবে প্রার্থীর পাসপাের্ট মাপের রঙিন ফটো ( সাদা বা হালকা রঙের ব্যাকগ্রাউন্ডে তােলা, ২০-৫০ কেবি সাইজের মধ্যে ) এবং কালাে কালিতে করা সই ( ১০-২০ কেবি সাইজের মধ্যে ) ।

ফি বাবদ অনলাইনে দিতে হবে ৩০০ টাকা । তফসিলি এবং দৈহিক প্রতিবন্ধীদের কোনও ফি লাগবে না । ফি জমা দেওয়া যাবে ডেবিট বা ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে । ফি দিয়ে পাওয়া ই-রিসিপ্টের এক কপি প্রিন্ট আউট নিয়ে নেবেন । এটি কোথাও পাঠাতে হবে না । দরখাস্ত যথাযথ ভাবে পূরণ করে সাবমিটের পর পূরণ করা দরখাস্তের এক কপি প্রিন্ট আউট নিয়ে নেবেন । এটিও কোথাও পাঠাতে হবে না । নিজের কাছে রাখবেন । পরে কাজে লাগবে । খুঁটিনাটি তথ্যের জন্য দেখুন উপরােক্ত ওয়েবসাইটগুলি ।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area